IFA

Kanyashree Cup: সোমবার থেকে শুরু ‘কন্যাশ্রী কাপ’, কোভিডের কারণে স্থগিত হয়েছিল টুর্নামেন্ট

এ বারের কন্যাশ্রী কাপের জন্য বিশেষ কয়েকটি পরিকল্পনা নিয়েছে আইএফএ। প্রতিযোগিতার জন্য ২৬ জন মহিলা রেফারিকে তৈরি করা হচ্ছে। এ ছাড়া এ বার থেকে এক জন প্রতিশ্রুতিমান মহিলা এবং পুরুষ রেফারিকে ২০ হাজার টাকা করে আর্থিক পুরস্কার দেওয়া হবে বলেও ঘোষণা করেছে আইএফএ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২২ ১৭:৪২
Share:

গত বারের চ্যাম্পিয়ন এসএসবি ওমেন ফুটবল ক্লাব। ফাইল চিত্র

২১ ফেব্রুয়ারি, সোমবার থেকে শুরু হতে চলেছে এ বছরের ‘কন্যাশ্রী কাপ’। এই প্রতিযোগিতাকে ‘ক্যালকাটা ওমেন’স লিগ’ও বলা হয়। সোমবার রবীন্দ্র সরোবর স্টেডিয়ামে দুপুর ২টোয় উদ্বোধন করা হবে প্রতিযোগিতার। উদ্বোধন করবেন রাজ্যের ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস। প্রথম দিনের খেলায় মুখোমুখি হবে চাঁদনি স্পোর্টিং ক্লাব ও এসএসবি ওমেন ফুটবল ক্লাব।

Advertisement

মেয়েদের এই প্রতিযোগিতা শুরু হওয়ার কথা ছিল গত ৫ জানুয়ারি। কিন্তু সেই সময় করোনা সংক্রমণ বাড়তে শুরু করায় ইন্ডিয়ান ফুটবল অ্যাসোসিয়েশনের (আইএফএ) কর্তারা অংশগ্রহণকারী ক্লাবগুলির সঙ্গে বৈঠক করেন। সেখানে সিদ্ধান্ত নেওয়া হয় আপাতত ১৫ দিনের জন্য স্থগিত করে দেওয়া হবে প্রতিযোগিতা। পরে পরিস্থিতি ভাল হলে টুর্নামেন্ট শুরু হবে। সেই মতো সোমবার থেকে শুরু হচ্ছে খেলা।

এ বারের কন্যাশ্রী কাপের জন্য বিশেষ কয়েকটি পরিকল্পনা নিয়েছে আইএফএ। প্রতিযোগিতার জন্য ২৬ জন মহিলা রেফারিকে তৈরি করা হচ্ছে। এ ছাড়া এ বার থেকে এক জন প্রতিশ্রুতিমান মহিলা এবং পুরুষ রেফারিকে ২০ হাজার টাকা করে আর্থিক পুরস্কার দেওয়া হবে বলেও ঘোষণা করেছে আইএফএ।

Advertisement

ভারতের সব থেকে পুরনো মহিলাদের ফুটবল প্রতিযোগিতা ক্যালকাটা ওমেন’স ফুটবল লিগ। ১৯৯৩ সাল থেকে শুরু হয় এই টুর্নামেন্ট। ২০১৯ সালে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কন্যাশ্রী প্রকল্পের অনুপ্রেরণায় এই টুর্নামেন্টের নাম দেওয়া হয় কন্যাশ্রী কাপ। তার পর থেকে দু’বারই ট্রফি জিতেছে এসএসবি ওমেন ফুটবল ক্লাব। প্রথম দিনই মাঠে নামছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন