EPL

EPL: ত্রাতা রোনাল্ডো, করোনার হানা ম্যান ইউয়েও

শনিবার পেনাল্টি থেকে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর একমাত্র গোলে ম্যান ইউ ১-০ হারায় ইপিএলের ২০ নম্বর দল নরউইচ সিটিকে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২১ ০৬:৪৯
Share:

মধ্যমণি: পেনাল্টি থেকে গোল করার পরে রোনাল্ডোর হুঙ্কার। ছবি রয়টার্স।

করোনাভাইরাস এ বার হানা দিল ওল্ড ট্র্যাফোর্ডেও। রবিবার ইংল্যান্ডের এক সংবাদপত্র জানিয়েছে, ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের বেশ কিছু ফুটবলার সংক্রমিত হয়েছেন এই ভাইরাসে। ফলে মঙ্গলবার ব্রেন্টফোর্ডের বিরুদ্ধে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোদের ম্যাচ আদৌ হবে কি না, তা নিয়ে তৈরি হয়েছে শঙ্কা।

Advertisement

গত সপ্তাহেই টটেনহ্যাম হটস্পারের আট ফুটবলার এবং পাঁচ সাপোর্ট স্টাফ সংক্রমিত হয়েছেন করোনায়। ফলে ইপিএলে ব্রাইটন এবং ইউরোপা লিগে রেন-এর বিরুদ্ধে ম্যাচ স্থগিত হয়ে গিয়েছে আন্তোনিয়ো কন্তের দলের। তেমনই পরিস্থিতি ম্যান ইউ-এ হয়েছে কি না, তা নিয়ে শুরু হয়েছে চর্চা।

গ্রেট ব্রিটেন সরকারের নতুন নিয়ম অনুযায়ী ইপিএলে প্রত্যেকটি ম্যাচের পরে ফুটবলার এবং সাপোর্ট স্টাফদের কোভিড পরীক্ষা আবশ্যিক হয়ে দাঁড়িয়েছে। রবিবার সকালে ম্যান ইউ ফুটবলারদের করোনার পরীক্ষা হয়। সেখানে কয়েকজন ফুটবলার এবং সাপোর্ট স্টাফের করোনা পরীক্ষার ফল পজ়িটিভ এসেছে। তাঁদের দ্রুত কোয়রান্টিনে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। বাকিদের নিয়ে অনুশীলন হয়েছে। ক্লাবের তরফে জানানো হয়েছে, বাকি ফুটবলাররা সুস্থ রয়েছেন। প্রশ্ন উঠছে, তা হলে কি নরউইচ সিটি ম্যাচ খেলতে গিয়েই ফুটবলাররা আক্রান্ত হলেন করোনায়? তা নিয়ে কোনও বিবৃতি দেয়নি ম্যান ইউ।

Advertisement

এ দিকে, শনিবার পেনাল্টি থেকে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর একমাত্র গোলে ম্যান ইউ ১-০ হারায় ইপিএলের ২০ নম্বর দল নরউইচ সিটিকে। জয়ের গোলের জন্য রালফ্ রাংনিকের দলকে ৭৫ মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হয়।

শনিবার কিন্তু নতুন জার্মান ম্যানেজারের রণকৌশলে কোনও অভিনবত্ব দেখা যায়নি। এমনকি আক্রমণেও তীক্ষ্ণতা ছিল না। অবশ্য একবার ম্যান ইউয়ের ব্রাজিলীয় লেফটব্যাক অ্যালেস্ক নিকোলাস টেলের শট পোস্টে লাগে। কিন্তু তার বেশি বিশেষ কিছু নয়। উল্টে নরউইচই বেশ কয়েক বার গোলের সুযোগ তৈরি করে ফেলে। প্রত্যেকটি ক্ষেত্রে শেষরক্ষা করেন অদম্য দাভিদ দা হিয়া।

দ্বিতীয়ার্ধে হঠাৎই নিজের বুকে হাত চেপে ধরেন ম্যান ইউ ডিফেন্ডার ভিক্টর লিন্ডেলফ। সঙ্গে সঙ্গে তাঁকে তুলে নেন রাংনিক। কোচ পরে জানান, তাঁর কয়েকটি পরীক্ষা হয়েছে। আতঙ্কিত হওয়ার মতো কিছু ঘটেনি। কিন্তু মাঠে তাঁর অবস্থা দেখে ভয় পেয়ে গিয়েছিলেন দা হিয়া।

পরে তিনি বলেন, ‘‘ভিক্টরকে দেখে ম্যাচের কী অবস্থা তা মাথা থেকেই চলে গিয়েছিল। ওর অসম্ভব শ্বাসকষ্ট হচ্ছিল। কী হয়েছে বুঝতে না পেরে ভয় পেয়ে যাই। খেলা নয়, সবার আগে মানুষের জীবন।’’ হিয়ার সংযোজন, ‘‘ইতিমধ্যেই আমরা দেখেছি এরিকসেন (ক্রিশ্চিয়ান) ও আগুয়েরোর (সের্খিয়ো) কী হয়েছিল। তখনই মনে হয়েছিল ভিক্টরকে তুলে নেওয়া উচিত। কোচ সেটাই করেছেন।’’

শনিবার ওল্ড ট্র্যাফোর্ডে জিতে ম্যান ইউ পয়েন্ট টেবলে পাঁচ নম্বরে উঠে এল। ১৬ ম্যাচে ২৭ পয়েন্ট তুলে। প্রথম চারে থাকা ওয়েস্ট হ্যামেরও পয়েন্ট ২৭। গোলপার্থক্যে রোনাল্ডোরা এই মুহূর্তে পিছিয়ে আছেন।

ম্যান ইউ জিতলেও রাংনিক দলের খেলায় হতাশ। টেবলের শেষ দলের বিরুদ্ধে গোলের জন্য কেন ৭৫ মিনিট অপেক্ষা করতে হবে, তা-ও বুঝতে পারছেন না। ‘‘আমি ডিনকে (স্মিথ, নরউইচের ম্যানেজার) বললাম, মোটেই তোমরা সবার শেষে থাকা দলের মতো খেলোনি। যদি জানতে চান, কার জন্য তিন পয়েন্ট পেয়েছি তা হলে শুধু দা হিয়ার নামই করব। ও-ই কিন্তু জয় এনে দিয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন