CAA Protest

ফুটবল মাঠে রাজনৈতিক বার্তা, মোহনবাগান এবং কেরালা ম্যাচের সময় দেখা গেল ‘সিএএ’ বিরোধী ব্যানার

বুধবার মোহনবাগান সুপার জায়ান্ট এবং কেরালা ব্লাস্টার্স মুখোমুখি হয়েছিল। কেরলের মাঠে সেই ম্যাচে মোহনবাগান ৪-৩ গোলে জিতেছিল। কিন্তু সেই ম্যাচেই কেরালার সমর্থকদের হাতে দেখা গেল সিএএ বিরোধী বার্তা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৪ মার্চ ২০২৪ ২০:৫৩
Share:

কেরলের মাঠে সিএএ বিরোধী ব্যানার। ছবি: এক্স।

নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) নিয়ে বার্তা ফুটবলের মাঠে। বুধবার মোহনবাগান সুপার জায়ান্ট এবং কেরালা ব্লাস্টার্স মুখোমুখি হয়েছিল। কেরলের মাঠে সেই ম্যাচে মোহনবাগান ৪-৩ গোলে জিতেছিল। কিন্তু সেই ম্যাচেই কেরালার সমর্থকদের হাতে দেখা গেল সিএএ বিরোধী বার্তা।

Advertisement

কোচির স্টেডিয়ামে কেরল সমর্থকদের হাতে দেখা গেল ব্যানার। তাতে লেখা, “আমরা সিএএ-র বিরুদ্ধে।” অন্য একটি ব্যানারে লেখা, “এটা কেরল, এখানে সিএএ করা যাবে না।” তবে এই প্রথম নয়, আইএসএলে এর আগেও সিএএ-বিরোধী ব্যানার দেখা গিয়েছিল। ২০১৯ সালে হায়দরাবাদে এমন ব্যানার দেখা গিয়েছিল। কলকাতা ডার্বিতেও এমন ব্যানার দেখা গিয়েছিল।

ম্যাচটিতে সাত গোল হয়। মোহনবাগান জেতে ৪-৩ গোলে। প্রথমে এগিয়ে গিয়েছিল মোহনবাগান। দ্বিতীয়ার্ধে সেই গোল শোধ করে কেরালা। এর পরের ১৮ মিনিটে চারটি গোল হয়। মোহনবাগান এগিয়ে গিয়েছিল ৩-২ গোলে। পরে আরও একটি গোল করে ৪-২ গোলে ম্যাচ জেতার দিকে এগচ্ছিল মোহনবাগান। ম্যাচের শেষ মিনিটে গোল করে কেরালা। ম্যাচ শেষ হয়ে ৪-৩ গোলে।

Advertisement

সোমবার দেশে সিএএ কার্যকর করেছে কেন্দ্রীয় সরকার। তা নিয়ে বিজ্ঞপ্তিও জারি হয়েছে। এর বিরোধিতা করে সরব হয়েছে বিরোধী দলগুলি। পশ্চিমবঙ্গের মতো অ-বিজেপি শাসিত রাজ্যের বিভিন্ন জায়গায় সিএএ-এর বিরুদ্ধে বিক্ষোভ চলছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন