Champions League

চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোয় মেসির দুই পুরনো ক্লাব

চ্যাম্পিয়ন্স লিগের প্রি-কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিল প্যারিস সঁ জরমঁ। নক আউটে পৌঁছলেও শেষ ম্যাচে অনামী দলের কাছে হারল বার্সেলোনা। দুই দলেই খেলেছেন লিয়োনেল মেসি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২৩ ১৭:০৭
Share:

লিয়োনেল মেসি। —ফাইল চিত্র

চ্যাম্পিয়ন্স লিগে একই দিনে মাঠে নেমেছিল লিয়োনেল মেসির দুই পুরনো ক্লাব প্যারিস সঁ জরমঁ ও বার্সেলোনা। দুই দলই প্রতিযোগিতার প্রি-কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিল। কিন্তু শেষ ম্যাচ ভাল গেল না তাদের। এক দিকে বরুসিয়া ডর্টমুন্ডের বিরুদ্ধে ড্র করল পিএসজি। অন্য দিকে আবার অনামী রয়্যাল আন্টওয়ার্পের কাছে হেরে গেল বার্সেলোনা।

Advertisement

ডর্টমুন্ড-পিএসজি ম্যাচের প্রথমার্ধ ছিল গোলশূন্য। সুযোগ তৈরি করছিল দু’দল। কিন্তু গোল করতে পারছিল না। ৫১ মিনিটের মাথায় এগিয়ে যায় ডর্টমুন্ড। পিএসজি রক্ষণের ভুল কাজে লাগিয়ে গোল করেন করিম আদেয়েমি। যদিও বেশি ক্ষণ এগিয়ে থাকতে পারেনি ডর্টমুন্ড। ৫৭ মিনিটের মাথায় কিলিয়ান এমবাপের পাস থেকে সমতা ফেরান ওয়ারেন জাইরে-এমেরি। মাত্র ১৭ বছর ২৮০ দিন বয়সে তিনি চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে সব থেকে তরুণ ফরাসি গোলদাতা হওয়ার নজির গড়েছেন।

খেলা ড্র হওয়ায় ৬ ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে পরের রাউন্ডে গেল পিএসজি। এসি মিলানেরও পয়েন্ট ৬ ম্যাচে ১১। গোলপার্থক্যে এগিয়ে থাকায় শীর্ষে শেষ করেছে মিলান। পিএসজি শেষ করেছে দ্বিতীয় স্থানে। ২০২০ থেকে ২০২২ সাল পর্যন্ত পিএসজির হয়ে খেলেছিলেন মেসি। তার পরে তিনি যোগ দেন মেজর সকার লিগের ক্লাব ইন্টার মায়ামিতে।

Advertisement

যে ক্লাবের হয়ে মেসি কেরিয়ার শুরু করেছিলেন এবং একটানা ২০২০ সাল পর্যন্ত খেলেছিলেন সেই বার্সেলোনা গ্রুপের লাস্ট বয় আন্টওয়ের্পের কাছে ২-৩ গোলে হেরেছে। আর্থার ভেরমিরান আন্টওয়ের্পকে এগিয়ে দেন। সমতা ফেরান ফেরান টরেস। দ্বিতীয়ার্ধে আবার এগিয়ে যায় আন্টওয়ের্প। এ বার গোল গেন ভিনসেন্ট জানসেন। খেলার শেষ দিকে বার্সার হয়ে সমতা ফেরান মার্ক গুইয়ু। দেখে মনে হচ্ছিল খেলা ড্র হবে। কিন্তু গোল খাওয়ার পরেই তৃতীয় বারের জন্য এগিয়ে যায় আন্টওয়ের্প। এ বার গোল করেন জর্জ ইলেনিখেনা। সেখান থেকে আর ফিরতে পারেনি বার্সা।

৬ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে গ্রুপ শীর্ষে থেকে পরের রাউন্ডে গিয়েছে বার্সা। দ্বিতীয় দল হিসাবে প্রি-কোয়ার্টার ফাইনালে নিজেদের জায়গা পাকা করেছে পোর্তো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন