FIFA Women\'s World Cup

রেকর্ড দিয়ে শুরু মেয়েদের বিশ্বকাপ ফুটবল, ইতিহাস নিউ জ়িল্যান্ডের, জয়ী অস্ট্রেলিয়াও

এ বারের মেয়েদের ফুটবল বিশ্বকাপ হচ্ছে অস্ট্রেলিয়া এবং নিউ জ়িল্যান্ডে। বৃহস্পতিবার সকালেই নিউ জ়িল্যান্ডের সবচেয়ে বড় শহর অকল্যান্ডে এক বন্দুকবাজের হামলায় মৃত্যু হয় তিন জনের। তার পরেও মাঠে বসে ম্যাচ দেখলেন ৪২,১৩৭ জন দর্শক।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২০ জুলাই ২০২৩ ২০:৩০
Share:

জয় দিয়ে শুরু করল নিউ জ়িল্যান্ড। ছবি: টুইটার।

মেয়েদের বিশ্বকাপের প্রথম দিনেই ইতিহাস তৈরি হল নিউ জ়িল্যান্ডে। বৃহস্পতিবার ইডেন পার্কে নিউ জ়িল্যান্ড জেতে ১-০ গোলে। তারা হারিয়ে দিয়েছে নরওয়েকে। বিশ্বকাপে এটাই কিউইদের প্রথম জয়। সেই ম্যাচ মাঠে বসে দেখলেন ৪২,১৩৭ জন দর্শক। নিউ জ়িল্যান্ডের ফুটবল ইতিহাসে কোনও ম্যাচে এটাই সর্বাধিক দর্শকসংখ্যা। অন্য ম্যাচে আয়ারল্যান্ডকে হারিয়ে জিতেছে অস্ট্রেলিয়াও।

Advertisement

এ বারের মেয়েদের ফুটবল বিশ্বকাপ হচ্ছে অস্ট্রেলিয়া এবং নিউ জ়িল্যান্ডে। বৃহস্পতিবার সকালেই নিউ জ়িল্যান্ডের সবচেয়ে বড় শহর অকল্যান্ডে এক বন্দুকবাজের হামলায় মৃত্যু হয় তিন জনের। অকল্যান্ডেই প্রতিযোগিতার উদ্বোধনী ম্যাচ হল। সেই ম্যাচে হ্যানা উইলকিনসনের গোলে ম্যাচ জেতে নিউ জ়িল্যান্ড। সেই ম্যাচ দেখতে এসেছিলেন সেই দেশের প্রধানমন্ত্রী ক্রিস হিপকিন্স। ছিলেন ফিফা প্রেসিডেন্ট জিয়ানি ইনফ্যান্টিনো। ম্যাচ শুরুর আগে নিহতদের জন্য নিরাবতা পালন করা হয়।

এই ম্যাচের আগে বিশ্বকাপে ১৫টি ম্যাচ খেলেছিলেন নিউ জ়িল্যান্ডের মেয়েরা। কিন্তু সেই ম্যাচের একটিও জেতেননি তাঁরা। এটাই বিশ্বকাপে তাঁদের প্রথম জয়। সেই জয় তারিয়ে তারিয়ে উপভোগ করলেন ৪২ হাজারের বেশি দর্শক। ছেলেদের ফুটবল ম্যাচ দেখতেও এর আগে কখনও এত দর্শক মাঠে আসেননি। নিউ জ়িল্যান্ড ২-০ গোলেও জিততে পারত। কিন্তু ম্যাচের একদম শেষ বেলায় পেনাল্টি ফসকান রিয়া পারসিভিল। তাতে যদিও ম্যাচ জিততে কোনও অসুবিধা হয়নি নিউ জ়িল্যান্ডের।

Advertisement

অন্য ম্যাচে ১-০ গোলে জেতে অস্ট্রেলিয়া। গ্রুপ বি-র সেই ম্যাচে পেনাল্টি থেকে গোল করেন স্টেফানি কাটলি। মেলবোর্নে সেই ম্যাচ দেখতে এসেছিলেন ৭৫,৭৮৪ জন দর্শক।

শুক্রবার তিনটি ম্যাচ রয়েছে। নাইজেরিয়া খেলবে কানাডার বিরুদ্ধে। ফিলিপিন্সের ম্যাচ রয়েছে সুইৎজ়ারল্যান্ডের বিরুদ্ধে। স্পেন খেলবে কোস্টারিকার বিরুদ্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন