Ronaldo-Messi

বিশ্বকাপে রোনাল্ডোকে টপকাতে পারবেন কি মেসি? সতীর্থের মুখে ‘মগজাস্ত্রের’ কথা

কাতার বিশ্বকাপ শেষ হওয়ার আগেই মেসি জানিয়ে দিয়েছিলেন, এ বারই শেষ। যদিও বিশ্বকাপ শেষে অবসর নেননি তিনি। তাই আর্জেন্টিনার সমর্থকরা আশায় বুক বেঁধেছেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২৩ ১৭:২৯
Share:

ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে টপকে যাওয়ার সুযোগ রয়েছে লিয়োনেল মেসির সামনে। পরের বিশ্বকাপেই সেই নজিরের সম্ভাবনা। —ফাইল চিত্র

ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে বিশ্বকাপে ম্যাচ ও গোলের নিরিখে টপকে গিয়েছেন লিয়োনেল মেসি। কিন্তু বিশ্বকাপ খেলার পরিসংখ্যানে এখনও এক জায়গায় তাঁরা। ২০২৬ সালের বিশ্বকাপ রোনাল্ডোকে খেলতে পারবেন কি না নিশ্চিত নয়। এই পরিস্থিতিতে মেসি যদি পরের বিশ্বকাপে খেলেন তা হলেই রোনাল্ডোকে ছাপিয়ে যাবেন তিনি। সেটা কি সম্ভব মেসির পক্ষে?

Advertisement

এখনও পর্যন্ত তিন জন ফুটবলার পাঁচ বার করে বিশ্বকাপ খেলেছেন। মেসি ও রোনাল্ডো ছাড়া তৃতীয় জন হলেন জার্মানির লোথার ম্যাথাউস। মেসি, রোনাল্ডো দু’জনেই শুরুটা করেছিলেন ২০০৬ সালে। তার পরে ২০১০, ২০১৪, ২০১৮ ও ২০২২ সালের বিশ্বকাপ খেলেছেন তাঁরা। তাঁদের মধ্যে কেউ কি ২০২৬ সালের আমেরিকা-মেক্সিকো-কানাডায় আয়োজিত বিশ্বকাপে খেলবেন?

মেসির একদা সতীর্থ সের্জিয়ো আগুয়েরোর মতে, লিয়ো পরের বিশ্বকাপ খেলতেই পারেন। তবে সেটা পুরোটাই নির্ভর করছে মগজাস্ত্রের উপরে। আগুয়েরোর কথায়, ‘‘মেসি যদি নিজের ডায়েট ও স্বাস্থ্যের প্রতি এ ভাবেই নজর দেয় তা হলে পরের বারও ও খেলতে পারবে। আর তো তিনটে বছর। শারীরিক ভাবে মেসি খুব ফিট। ফুটবলে আসল হল মানসিক শক্তি। যার মানসিক শক্তি যত বেশি সে তত বেশি দিন খেলতে পারবে। আশা করি পরের বিশ্বকাপেও মেসিকে আর্জেন্টিনার জার্সিতে দেখতে পাব।’’

Advertisement

পরের বিশ্বকাপ হতে হতে মেসির বয়স হবে ৩৯। অন্য দিকে রোনাল্ডোর বয়স হবে ৪১। তাই রোনাল্ডোর পক্ষে খেলা চালিয়ে যাওয়া একটু বেশি কঠিন। এমনিতেই ক্লাব স্তরে এশিয়ায় চলে এসেছেন সিআর৭। এ বারের বিশ্বকাপে খুব খারাপ খেলেছেন তিনি। কোচের সঙ্গে বিবাদ দেখা দিয়েছে। এই পরিস্থিতিতে তিনি আর কত দিন দেশের জার্সিতে খেলবেন তা নিশ্চিত নয়। সে দিক থেকে মেসির সুযোগ অনেকটা বেশি।

কাতার বিশ্বকাপ শেষ হওয়ার আগেই মেসি জানিয়ে দিয়েছিলেন, এ বারই শেষ। যদিও বিশ্বকাপ শেষে অবসর নেননি তিনি। তাই আর্জেন্টিনার সমর্থকরা আশায় বুক বেঁধেছেন। সেই একই কথা এ বার শোনা গেল মেসির সতীর্থ আগুয়েরোর মুখে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন