Praful Patel

Indian Football: প্রফুল্ল বৈঠকে থাকলে ফল ভুগতে হবে! রাজ্য ফুটবল সংস্থাগুলিকে হুঁশিয়ারি সুপ্রিম কোর্টের

আদালতের নির্দেশ না মেনে প্রফুল্ল পটেলের সঙ্গে বৈঠক করলে কড়া পদক্ষেপ করা হবে বলে রাজ্য ফুটবল সংস্থাগুলিকে হুঁশিয়ারি দিয়েছে সুপ্রিম কোর্ট।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১১ অগস্ট ২০২২ ২২:৪৩
Share:

প্রফুল্লকে নিয়ে কড়া অবস্থান সুপ্রিম কোর্টের ফাইল চিত্র

প্রফুল্ল পটেলের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ তুলেছিল সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্স (সিওএ)। সেই অভিযোগের ভিত্তিতে রাজ্য ফুটবল সংস্থাগুলিকে সতর্ক করল সুপ্রিম কোর্ট। সর্বভারতীয় ফুটবল সংস্থার (এআইএফএফ) প্রাক্তন সভাপতি প্রফুল্লের সঙ্গে যদি কোনও রাজ্য ফুটবল সংস্থার আধিকারিকরা বৈঠক করেন তা হলে সংশ্লিষ্ট সংস্থার বিরুদ্ধে কড়া পদক্ষেপ করা হবে বলে জানিয়েছে দেশের শীর্য আদালত।

Advertisement

সুপ্রিম কোর্টে সিওএ অভিযোগ করেছে, দেশের শীর্ষ আদালতের নির্দেশ যাতে মানা না হয় তার জন্য সব রকম চেষ্টা করছেন প্রফুল্ল। লুকিয়ে বিভিন্ন রাজ্য সংস্থার আধিকারিকদের সঙ্গে বৈঠক করছেন তিনি। সিওএ-র আবেদনে বলা হয়েছে, ৩ অগস্ট সুপ্রিম কোর্টের নির্দেশের পর ৬ অগস্ট রাজ্য সংস্থাগুলির প্রতিনিধিদের সঙ্গে জুম কলে বৈঠক করেন প্রফুল্ল। সেখানে তাঁদের ভয় দেখান তিনি। ফিফা-এএফসির পাঠানো চিঠি দেখিয়ে বলেন, রোডম্যাপ না মানলে ফিফার নির্বাসন অবশ্যম্ভাবী। প্রফুল্লের ইন্ধনেই রাজ্য সংস্থাগুলির তরফে কেউ কেউ কেন্দ্রীয় মন্ত্রকের কিছু সদস্যকে ভুল বুঝিয়ে বলেন যে, আদালতের নির্দেশ মেনে চললে ফিফা এবং এএফসি-র নির্বাসন কেউ আটকাতে পারবে না। অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ আয়োজনের দায়িত্বও হাত থেকে বেরিয়ে যাবে।

দ্রুত নির্বাচনের জন্য গত ৩ অগস্ট নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। আগে নির্বাচন করে পরে সংবিধান চূড়ান্ত করার কথা বলেছিল তারা। তবে সুপ্রিম কোর্টে সিওএ-র আবেদনে বলা হয়েছে, ফিফার কাউন্সিলের সদস্য হিসাবে তাঁর পদের অপব্যবহার করছেন পটেল। ভারতীয় ফুটবলের উন্নতির জন্য শীর্ষ আদালত বেশ কিছু নির্দেশ দিয়েছে। রাজ্য সংস্থাগুলির সঙ্গে জোট বেঁধে সেই নির্দেশ অবমাননা করার চেষ্টা করা হচ্ছে। প্রফুল্লের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার আর্জি জানায় সিওএ।

Advertisement

সুপ্রিম কোর্ট এই খবর জানার পর কড়া হুঁশিয়ারি দিয়েছে রাজ্য সংস্থাগুলিকে। পিছনের দরজা দিয়ে আদালতের প্রক্রিয়ায় হস্তক্ষেপের চেষ্টা করা হলে তা যে মেনে নেওয়া হবে না, সে কথা বলা হয়েছে। রাজ্য সংস্থাগুলির তরফে যে আবেদন করা হয়েছে, তা খতিয়ে দেখা হবে বলে জানিয়েছে বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি সূর্যকান্ত এবং বিচারপতি এএস বোপান্নার বেঞ্চ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন