UEFA Champions League

জুভেন্টাসকে হারিয়েও গ্রুপে দ্বিতীয় পিএসজি

দু’বারের ইউরোপ সেরা ক্লাব জুভেন্টাস নকআউটেই উঠতে পারল না এ বার। অবিশ্বাস্য ভাবে তুরিনের ক্লাব ছ’টি ম্যাচের একটিতে  জিতেছে। হেরেছে পাঁচটি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২২ ০৮:৩৯
Share:

ছন্দে: বিশ্বকাপের আগে সব ম্যাচেই গোল পাচ্ছেন এমবাপে। ছবি রয়টার্স।

জুভেন্টাসকে ২-১ গোলে হারালেও প্যারিস সঁ জরমঁ বুধবার চ্যাম্পিয়ন্স লিগের ‘এইচ’ গ্রুপে তাদের অভিযান শীর্ষে থেকে শেষ করতে পারল না। কিলিয়ান এমবাপে ও নুনো মেন্ডেসের গোল ফ্রান্সের ক্লাবের তিন পয়েন্ট নিশ্চিত করেছিল। কিন্তু সে-ই একই পয়েন্টে (১৪) শেষ করা বেনফিকা তাদের ছাপিয়ে গেল গোল পার্থক্যে এগিয়ে থাকায়।

Advertisement

এগিয়ে যাওয়ার কারণ ইজ়রায়েলের ম্যাক্কাবি হাইফার বিরুদ্ধে পর্তুগালের ক্লাবের ৬-১ জেতা। বেনফিকার ছ’টি গোল করলেন গনক্যালো র‌্যামোস, পেতার মুসা, অ্যালেক্স গ্রিমালদো, রাফা সিলভা, হেনরিকে আরাউজো ও জোয়াও মারিয়ো।

দু’বারের ইউরোপ সেরা ক্লাব জুভেন্টাস নকআউটেই উঠতে পারল না এ বার। অবিশ্বাস্য ভাবে তুরিনের ক্লাব ছ’টি ম্যাচের একটিতে জিতেছে। হেরেছে পাঁচটি। সর্বশেষ দল ম্যাক্কাবি হাইফার মতো তাদেরও পয়েন্ট তিন।

Advertisement

এ দিকে পেপ গুয়ার্দিওলার ক্লাবে বুধবার অসাধারণ অভিষেক হল ১৭ বছরের রিকো লুইসের। এতিহাদ স্টেডিয়ামে ম্যাঞ্চেস্টার সিটির বিরুদ্ধে প্রথম গোল সেভিয়ার রাফা মির করেন ৩১ মিনিট। সমতা ফেরান রিকো দ্বিতীয়ার্ধের সাত মিনিটে। ২-১ হয় ৭৩ মিনিটে য়ুলিয়ান আলভারে‌জ়ের সৌজন্যে। রিয়াদ মাহরে‌জ়‌ ৩-১ করেন ৮৩ মিনিটে।

‘জি’ গ্রুপ থেকে প্রথম ও দ্বিতীয় দল হিসেবে নকআউটে খেলবে ম্যান সিটি আর বরুসিয়া ডর্টমুন্ড। গুয়ার্দিওলার ক্লাবের পয়েন্ট ৬ ম্যাচে ১৪। ডর্টমুন্ডের ৯।

আর্লিং হালান্ডহীন জার্মান ক্লাব বুধবার ১-১ ড্র করেছে কপেনহেগেনের সঙ্গে। ২৩ মিনিটে ডর্টমুন্ডের থোরগান অ্যা‌জ়ার ১-০ করলেও ৪১ মিনিটে ১-১ করে দেন ড্যানিশ ক্লাবের হাকোন অ্যামার হ্যারাল্ডসন।

হালান্ড সুস্থ না হওয়ায় সেভিয়ার বিরুদ্ধে খেলেননি। তা হলেও গুয়ার্দিওলার ক্লাবের তিন পয়েন্ট আটকায়নি। এমনকি কেভিন দ্য ব্রুইন প্রথম থেকে না খেললেও। বেশি চর্চা হয়েছে রিকো-কে নিয়ে। যিনি আট বছর বয়স থেকে এতিহাদের ক্লাবের অ্যাকাডেমিতে তৈরি হয়েছেন।

চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে রিকোর থেকে কম বয়সে অভিষেক ম্যাচে গোল করেছেন জুড বেলিংহ্যাম (১৭ বছর ২৮৯ দিন)। রিকোর বয়স সামান্য বেশি। ১৭ বছর ৩৪৬ দিন।

রিকো-কে নিয়ে ম্যান সিটি ম্যানেজার বলেন, ‘‘আমরা এখানে কাউকে কিছু উপহার হিসেবে দিই না। প্রত্যেককে তা অর্জন করতে হয়। রিকোর ক্ষেত্রেও সেটা হয়েছে। অ্যাকাডেমিতে দেখেই বুঝেছিলাম, ও প্রতিভাবান। অভিষেকে ছেলেটা গোল করায় ভাল লেগেছে বোঝাতে পারব না।’’ প্যারিসে বুধবার ১৩ মিনিটে পিএসজি-কে এগিয়ে দেন এমবাপে। জার্সি টেনে ধরেও ফরাসি স্ট্রাইকারকে আটকাতে পারেননি জুভেন্টাস ডিফেন্ডাররা। ২৩ বছর ৩১৭ দিন বয়সে চ্যাম্পিয়ন্স লিগে নিজের ৪০ নম্বর গোল করে লিয়োনেল মেসিকে ছাপিয়ে গেলেন তিনি। আর্জেন্টিনীয় কিংবদন্তি ইউরোপের সেরা প্রতিযোগিতায় তাঁর ৪০তম গোল করেন ২৪ বছর ১৩০ দিন বয়সে।

দ্বিতীয় ইউনাইটেড: ইউরোপা লিগে গ্রুপ ‘ই’-র ম্যাচে দু’গোলে জিতলে শীর্ষ দল হিসেবে আগামী পর্বে যেতে পারত ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। কিন্তু আলেহান্দ্রো গার্নাচোর একমাত্র গোলে দ্বিতীয় দল হিসেবে পরবর্তী পর্বে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন