UEFA Champions League

শুধু বিশ্বকাপ নয়, তার পরেও কঠিন লড়াই অপেক্ষা করছে মেসি, রোনাল্ডোর সামনে

বিশ্বকাপ শেষ হওয়ার পর ক্লাবের হয়ে খেলতে নেমেও কঠিন চ্যালেঞ্জের সামনে পড়তে হবে মেসি, রোনাল্ডোকে। শুক্রবার চ্যাম্পিয়ন্স লিগ এবং ইউরোপা লিগের প্রি-কোয়ার্টার ফাইনালের সূচি প্রকাশের পরেই এই সম্ভাবনা জেগেছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০২২ ২১:২৬
Share:

বিশ্বকাপ শেষ হওয়ার পর ক্লাবের হয়ে খেলতে নেমেও কঠিন চ্যালেঞ্জের সামনে পড়তে হবে মেসি-রোনাল্ডোকে। ফাইল ছবি

আর কিছু দিন পরেই ফুটবল বিশ্বকাপে খেলতে নেমে পড়বেন লিয়োনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনাল্ডোরা। দেশের জার্সিতে সেরাটা দেওয়ার চেষ্টা করবেন দু’জনেই। তবে সেখানেই তাঁদের লড়াই শেষ হচ্ছে না। বিশ্বকাপ শেষ হওয়ার পর ক্লাবের হয়ে খেলতে নেমেও কঠিন চ্যালেঞ্জের সামনে পড়তে হবে তাঁদের। শুক্রবার চ্যাম্পিয়ন্স লিগ এবং ইউরোপা লিগের প্রি-কোয়ার্টার ফাইনালের সূচি প্রকাশিত হল। সেখানে মেসির ক্লাব প্যারিস সঁ জরমঁ এবং রোনাল্ডোর ক্লাব ম্যাঞ্চেস্টার ইউনাইটেড, দু’দলের সামনেই কঠিন প্রতিপক্ষ।

Advertisement

মেসির ক্লাব পিএসজি খেলবে বায়ার্ন মিউনিখের বিরুদ্ধে, যারা সাম্প্রতিক কালে চ্যাম্পিয়ন্স লিগে দুর্দান্ত ছন্দে রয়েছে। মেসির পুরনো ক্লাব বার্সেলোনাকে নিয়ে ছিনিমিনি খেলেছে। অন্য দিকে, রোনাল্ডোর ইউনাইটেডকে খেলতে হবে বার্সেলোনারই বিপক্ষে, যারা চ্যাম্পিয়ন্স লিগ থেকে এ বারও ইউরোপা লিগে নেমে গিয়েছে। আগামী বছর হবে খেলা। প্রসঙ্গত, ২০২০-তে প্যারিস এবং বায়ার্ন চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে খেলেছিল। সে বার জেতে বায়ার্ন। এ বার নিঃসন্দেহে প্রতিশোধ নিতে মুখিয়ে থাকবে প্যারিস। তখন নেমার একা ছিলেন। এ বার পাশে মেসিকে পাবেন।

রোনাল্ডোর দল চ্যাম্পিয়ন্স লিগে খেলার সুযোগই পায়নি। ইউরোপা লিগেও প্রথমেই তাদের সামনে কড়া চ্যালেঞ্জ। চ্যাম্পিয়ন্স লিগে টিকতে না পারলেও বার্সেলোনা সহজে ছেড়ে দেবে না। ম্যান ইউয়ের বিরুদ্ধে ইউরোপীয় প্রতিযোগিতায় তাদের রেকর্ডও ভাল।

Advertisement

অন্য দিকে, গত বারের ফাইনালিস্ট লিভারপুল এবং রিয়াল মাদ্রিদ এ বার শেষ ষোলোতেই মুখোমুখি হচ্ছে। এই দুই ক্লাব গত বারের ফাইনাল ছাড়াও, ২০১৮-র ফাইনালে খেলেছে। এ বার যে কোনও একটি ক্লাব আগেই ছিটকে যাবে। রিয়ালের কাছে অবশ্য এ ধরনের চ্যালেঞ্জ নতুন নয়। গত বার প্যারিস, চেলসি, ম্যান সিটি, চেলসির মতো ক্লাবকে হারিয়ে ফাইনালে উঠেছিল।

অন্যান্য ম্যাচে চেলসি খেলবে ডর্টমুন্ডের বিপক্ষে। নাপোলির সামনে আইনট্র্যাখট ফ্রাঙ্কফুর্ট। ইন্টার মিলান খেলবে পোর্তোর বিরুদ্ধে। এসি মিলানের বিরুদ্ধে খেলবে টটেনহ্যাম। প্রথম পর্বে খেলা হবে ফেব্রুয়ারির ১৪-২২, দ্বিতীয় পর্বের খেলা ৭-১৫ মার্চ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন