Death

পাকিস্তানের লেগস্পিনার আব্দুল কাদির প্রয়াত

কাদিরের মৃত্যুতে শোকের ছায়া নেমেছে পাকিস্তানের ক্রিকেট মহলে। কাদিরের মৃত্যুতে শোক প্রকাশ করেছে পাক ক্রিকেট বোর্ড।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০১৯ ২২:৩৬
Share:

আব্দুল কাদির।—ফাইল চিত্র।

বিশ্ব ক্রিকেটে নক্ষত্র পতন। পাকিস্তানের কিংবদন্তি লেগস্পিনার আব্দুল কাদির আর নেই। ৬৩ বছর বয়সে হৃদরোগে আক্রান্ত হয়ে শুক্রবার রাতে মৃত্যু হয় তাঁর। অসুস্থ বোধ করায় তাঁকে হাসপাতালে স্থানান্তরিত করা হয়। কিন্তু চিকিত্সকদের সব চেষ্টা ব্যর্থ হয়।

Advertisement

কাদিরের মৃত্যুতে শোকের ছায়া নেমেছে পাকিস্তানের ক্রিকেট মহলে। কাদিরের মৃত্যুতে শোক প্রকাশ করেছে পাক ক্রিকেট বোর্ড। পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার বাসিত আলি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে জানান, “কাদির আর নেই।” পরে তাঁর সঙ্গে এ বিষয়ে যোগাযোগ করা হলে বাসিত বলেন, “কাদিরের মৃত্যু পাকিস্তানের জন্য তো খারাপ খবরই, বিশ্বে ক্রিকেটে এ এক অপূরণীয় ক্ষতি।”

তাঁর টপ স্পিন বোলিংয়ের জন্য বিখ্যাত ছিলেন কাদির। ১৯৭৭-৯০ পর্যন্ত মোট ৬৭টি টেস্ট খেলেছেন। টেস্টে তাঁর মোট সংগৃহীত উইকেট ২৩৬। ১৯৮৩-৯৩ পর্যন্ত মোট ১০৪টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলে ১৩২টি উইকেট সংগ্রহ করেছেন।

Advertisement

সচিন তেন্ডুলকরের অভিষেক হয়েছিল পাকিস্তানের মাটিতে। সচিনের মুখোমুখি হওয়ার আগে এই লেগস্পিনার রসিকতা করে তাঁকে বলেছিলেন, ‘তুমি বাচ্চা ছেলে। আমাকে কী খেলবে!’ পরে সচিন এর জবাব দিয়েছিলেন মাঠে। কাদির তা দেখে বলেছিলেন, “এই ছেলে বহুদূর যাবে।” ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর পাকিস্তানের জাতীয় দলের প্রধান নির্বাচক হন। কাজ করেছেন ক্রিকেট কমেন্টেটর হিসেবেও।

আরও পড়ুন: কিশোরী সাঁতারুর যৌন হেনস্থায় অভিযুক্ত কোচ দিল্লি থেকে গ্রেফতার

আরও পড়ুন: আই লিগ সেরা নেস্টরের নতুন ঠিকানা নিজামের শহর

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন