Sunil Gavaskar

ম্যাচ-ফিক্সিং প্রতিরোধে গাওস্করের টিপস কী জানেন?

লোভ এড়ানো কঠিন বলে মনে করেন সুনীল গাওস্কর। তবে ম্যাচ-ফিক্সিং করলে তা ধরা পড়বেই বলে জানিয়েছেন প্রাক্তন জাতীয় অধিনায়ক।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০১৯ ১৭:৫৫
Share:

ম্যাচ-ফিক্সিং করলে তা টিভিতে ধরা পড়বেই বলে জানিয়েছেন গাওস্কর। ফাইল ছবি।

সদ্য গড়াপেটার অভিযোগ উঠেছে তামিলনাডু প্রিমিয়ার লিগ ও কর্নাটক প্রিমিয়ার লিগে। আর এই ব্যাপারেই মুখ খুলেছেন কিংবদন্তি সুনীল গাওস্কর। তাঁর মতে, ক্রিকেটারদের শিক্ষিত করতেই হবে ম্যাচ-ফিক্সিংয়ের ফাঁদগুলো সম্পর্কে।

Advertisement

প্রাক্তন জাতীয় অধিনায়ক বলেছেন, “লোভ হল মারাত্মক ব্যাপার। যার বিরুদ্ধে শিক্ষা, গাইডেন্স, সেমিনার কোনও কিছুতেই লাভ হয় না। সবচেয়ে উন্নত সভ্যতাতেও তাই অপরাধী থাকে। ক্রিকেটেও এমন কেউ থাকতেই পারে যে কিনা লোভের শিকার হয়ে উঠতে পারে। আমার তাই মনে হয়, কী ধরনের ফাঁদে পা দিতে পারে ওরা, সেই সম্পর্কে ওদের শিক্ষা দিলে কাজ হতে পারে। তবে আবার বলছি, লোভের ব্যাপারে কিছু বলা যায় না। খুব গরিব পরিবার থেকে কেউ উঠে এসে যদি হঠাৎ প্রচুর টাকা দেখে, তবে সে প্রভাবিত হতেই পারে।”

কিন্তু স্থানীয় লিগে ম্যাচ-ফিক্সিং হলে তা কি ধরা পড়ে? গাওস্কর বলেছেন, “কখনও কখনও ক্রিকেটারের মনে হতেই পারে যে ম্যাচ-ফিক্সিং করেও পার পাওয়া যাবে। কিন্তু তা সম্ভব নয়। কারণ, এখন টিভিতে এমন ভাবে খেলা দেখানো হয় যে খুব ছোট বিষয়ও ধরা পড়ে। তাই কোনও কিছু ঘটলে তা উঠে আসবেই।”

Advertisement

আরও পড়ুন: ‘বিগ ব্যাশ, সুপার লিগ থেকে ডাক এসেছিল, কিন্তু বাংলার হয়ে খেলব বলে যাইনি’​

আরও পড়ুন: বাংলাদেশ সিরিজ থেকেও নিজেকে সরিয়ে নিলেন ধোনি!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন