Hardik Pandya

নিউজ়িল্যান্ড সফরের আগে বড় ধাক্কা, ফিটনেস পরীক্ষায় ব্যর্থ হয়ে ছিটকে গেলেন হার্দিক

রঞ্জি ট্রফিতে হার্দিককে না পরীক্ষা করেই তাঁকে ‘এ’ দলে রেখে দিয়েছিলেন নির্বাচকেরা। কিন্তু জানা গিয়েছে, দুটো বাধ্যতামূলক ফিটনেস পরীক্ষায় ব্যর্থ হন হার্দিক।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২০ ০৬:৩৪
Share:

হার্দিক পাণ্ড্য। —ফাইল ছবি

নিউজ়িল্যান্ড সফরের দল নির্বাচনের আগে বড় ধাক্কা। ফিটনেস পরীক্ষায় ব্যর্থ হলেন হার্দিক পাণ্ড্য। যে কারণে এই অলরাউন্ডারকে নিউজ়িল্যান্ডের ‘এ’ দলের সফর থেকে সরিয়ে নেওয়া হল। শনিবার সংবাদ সংস্থা জানিয়েছে, হার্দিকের বদলে ‘এ’ দলে নেওয়া হয়েছে বিজয় শঙ্করকে। শঙ্কর ইতিমধ্যেই নিউজ়িল্যান্ড রওনা দিয়েছেন।

Advertisement

রঞ্জি ট্রফিতে হার্দিককে না পরীক্ষা করেই তাঁকে ‘এ’ দলে রেখে দিয়েছিলেন নির্বাচকেরা। কিন্তু জানা গিয়েছে, দুটো বাধ্যতামূলক ফিটনেস পরীক্ষায় ব্যর্থ হন হার্দিক। ‘এ’ দলের জন্য ইয়োইয়ো পরীক্ষা থাকে না। জানা গিয়েছে, হার্দিক ফিটনেস পরীক্ষায় নির্ধারিত মানের চেয়ে কম নম্বর পেয়েছেন।

২৪ জানুয়ারি থেকে নিউজ়িল্যান্ডে পাঁচটি টি-টোয়েন্টি, তিনটি ওয়ান ডে এবং দুটো টেস্ট খেলবে ভারত। যে সফরের দল বেছে নেওয়া হবে আজ, রবিবার। সব মিলিয়ে আটটি সাদা বলের ম্যাচ খেলবেন বিরাট কোহালিরা। ফলে প্রথাগত ১৫ জনের বদলে ১৬ বা ১৭ জনের দলও ঘোষণা করতে পারেন নির্বাচকেরা।

Advertisement

প্রাথমিক ভাবে ঠিক ছিল ফিট থাকলেই হার্দিককে ভারতীয় দলে ফিরিয়ে নেওয়া হবে। ভারতীয় বোর্ডের এক সদস্য সংবাদ সংস্থাকে এও বলেছিলেন, ‘‘হার্দিককে নিয়ে একটা ব্যাপারই দেখার। আন্তর্জাতিক স্তরে খেলার মতো ফিট ও হয়ে উঠেছে কি না।’’ রাতে জানা যায়, ফিট হয়ে উঠতে পারেননি এই অলরাউন্ডার। যার ফলে তাঁকে এখন বাইরেই থাকতে হবে।

শ্রীলঙ্কার বিরুদ্ধে যে দলটা সহজেই টি-টোয়েন্টি সিরিজ জিতেছে, তাঁদের সবাই মোটামুটি নিউজ়িল্যান্ড সফরে যাচ্ছেন। এখন দেখার, ওয়ান ডে দলে কেদার যাদবকে রাখা হয় কি না। কেদারের টেকনিক নিয়ে প্রশ্ন আছেই। ভারত যদি টেকনিক্যালি শক্তিশালী ব্যাটসম্যানের খোঁজ করে, তা হলে অজিঙ্ক রাহানের কথাও ভাবা হতে পারে। আর যদি টি-টোয়েন্টি বিশ্বকাপের কথা মাথায় রেখে দল হয়, তা হলে রাহানের প্রত্যাবর্তনের সুযোগ নেই। সে ক্ষেত্রে সূর্যকুমার যাদব বা সঞ্জু স্যামসনের কথা ভাবা হতে পারে।

টেস্ট দলে রোহিত শর্মা, মায়াঙ্ক আগরওয়ালের সঙ্গে তৃতীয় ওপেনার কে হবেন, তা-ই নিয়ে আলোচনা হবে দল নির্বাচনী বৈঠকে। জানা গিয়েছে, কে এল রাহুল বা শুভমন গিলের মধ্যে এক জনকে নেওয়া হতে পারে। আরও একটা ব্যাপার নিয়ে আলোচনা হতে পারে। পঞ্চম পেসার হিসেবে নবদীপ সাইনিকে নিয়ে যাওয়া হবে না তৃতীয় স্পিনার হিসেবে কুলদীপ যাদবকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন