Hockey World Cup 2023

হকি বিশ্বকাপে ভারতের মরণ-বাঁচন ম্যাচ কোথায়, কখন? জিতলে শেষ আটে সামনে কোন দল

এখনও স্বপ্ন বেঁচে রয়েছে ভারতের। এখনও বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠতে পারেন হরমনপ্রীত সিংহরা। তবে তার জন্য ক্রসওভার ম্যাচে জিততে হবে ভারতকে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২৩ ১৩:৪২
Share:

হকি বিশ্বকাপে এখনও স্বপ্ন বেঁচে রয়েছে ভারতের। তার জন্য গুরুত্বপূর্ণ ম্যাচে জিততে হবে হরমনপ্রীতদের। —ফাইল চিত্র

সরাসরি হকি বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠতে পারেনি ভারত। কিন্তু এখনও স্বপ্ন বেঁচে রয়েছে ভারতের। এখনও বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠতে পারেন হরমনপ্রীত সিংহরা। কবে, কখন হবে সেই খেলা?

Advertisement

এ বারের হকি বিশ্বকাপে চারটি গ্রুপে চারটি করে মোট ১৬টি দল রয়েছে। তার মধ্যে প্রতিটি গ্রুপের শীর্ষে থাকা দল সরাসরি কোয়ার্টার ফাইনালে উঠে গিয়েছে। তারা হল, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নেদারল্যান্ডস ও বেলজিয়াম। বাকি চারটি জায়গার জন্য লড়াই হবে মোট আটটি দলের। অর্থাৎ, প্রতিটি গ্রুপের দ্বিতীয় ও তৃতীয় স্থানে থাকা দলগুলি নিজেদের মধ্যে খেলবে। সেই চারটি ম্যাচে যারা জিতবে তারা কোয়ার্টার ফাইনালে উঠবে।

ভারত গ্রুপ ডি-তে রয়েছে। দ্বিতীয় স্থানে শেষ করেছে তারা। অর্থাৎ, গ্রুপ সি-র তৃতীয় স্থানে থাকা দলের বিরুদ্ধে খেলবে তারা। গ্রুপ সি-র তৃতীয় স্থানে রয়েছে নিউ জ়িল্যান্ড। অর্থাৎ, নিউ জ়িল্যান্ডকে হারাতে পারলেই শেষ আটে চলে যাবে ভারত।

Advertisement

২২ জানুয়ারি, রবিবার, সন্ধ্যা ৭টা থেকে সেই খেলা শুরু হবে। ভুবনেশ্বরের কলিঙ্গ স্টেডিয়ামে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে খেলতে নামবে ভারত। সেই ম্যাচ জিতলে কোয়ার্টার ফাইনালে ভারতের প্রতিপক্ষ বেলজিয়াম। ২৪ জানুয়ারি, মঙ্গলবার হবে সেই খেলা।

গ্রুপের শেষ ম্যাচে ওয়েলসকে ৪-২ হারিয়েছে ভারত। এই জয়ের ফলে ইংল্যান্ডের মতোই তিন ম্যাচ খেলে ৭ পয়েন্ট ভারতের। কিন্তু গোলপার্থক্যে দ্বিতীয় স্থানে শেষ করেছে তারা। গ্রুপ শীর্ষে থেকে কোয়ার্টার ফাইনালে পৌঁছে গিয়েছে ইংল্যান্ড। কিন্তু এখনও শেষ আটে যেতে পারে ভারত। তার জন্য হারাতে হবে নিউ জ়িল্যান্ডকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন