উয়েফা বর্ষসেরা বাছার আগে সাত বনাম সাত

রোনাল্ডো কেন আমারই সেরা হওয়া উচিত

Griezmannআটলেটিকো মাদ্রিদের হয়ে চ্যাম্পিয়ন্স লিগে রানার্স। ফ্রান্সের হয়ে ইউরো রানার্স।ফ্রান্সের হয়ে ইউরো রানার্স।ধারাবাহিক ভাবে দুর্দান্ত সমস্ত পারফরম্যান্স দিয়েও ট্রফি-ভাগ্য খোলেনি তাঁর। তীরে এসে তরী ডুবেছে।স্বপ্নপূরণের জায়গায় হতাশা জুটেছে কপালে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৫ অগস্ট ২০১৬ ০৩:৩৮
Share:

আটলেটিকো মাদ্রিদের হয়ে চ্যাম্পিয়ন্স লিগে রানার্স।

Advertisement

ফ্রান্সের হয়ে ইউরো রানার্স।

ধারাবাহিক ভাবে দুর্দান্ত সমস্ত পারফরম্যান্স দিয়েও ট্রফি-ভাগ্য খোলেনি তাঁর। তীরে এসে তরী ডুবেছে। স্বপ্নপূরণের জায়গায় হতাশা জুটেছে কপালে। তাতেও অবশ্য তিনি মনে করছেন, পারফরম্যান্সের নিরিখে তাঁর হাতেই ওঠা উচিত ইউরোপ সেরার পুরস্কার।

Advertisement

বৃহস্পতিবার উয়েফা বেছে নেবে বছরের সেরা ইউরোপিয়ান প্লেয়ার। যে দৌড়ে এখন তিন। রোনাল্ডো, গ্যারেথ বেল এবং তিনি— আঁতোয়া গ্রিজম্যান। যার ২৪ ঘণ্টা আগে থেকেই ঠান্ডা লড়াই শুরু হয়ে গিয়েছে। তাঁর প্রতিদ্বন্দ্বী নিয়ে রোনাল্ডো নিজের মনের ভাব পরিষ্কার করে দিয়েছেন সাক্ষাৎকারে। তাঁর মতে, গ্রিজম্যান তো ইউরোর সেরা প্লেয়ার হওয়ারই যোগ্য ছিলেন না।

ওয়েবসাইটে দেওয়া রোনাল্ডোর সাক্ষাৎকার নিশ্চয়ই গ্রিজম্যানেরও কানে গিয়েছে। এবং ইউরোর সেরা ফুটবলার যার পাল্টা জবাবও দিচ্ছেন। সরাসরি বলে দিচ্ছেন, রোনাল্ডো-বেলকে হারিয়ে তাঁরই ইউরোপ সেরার মুকুট পাওয়া উচিত। গ্রিজম্যান বলছেন, ‘‘এটাকে আমার ঔদ্ধত্য ভেবে ভুল করবেন না। কিন্তু ক্লাব বা দেশের হয়ে গত মরসুমে আমার যা পারফরম্যান্স, তাতে রোনাল্ডো বা বেল নয়, আমারই ইউরোপের সেরা প্লেয়ার হওয়া উচিত।’’

ফরাসি তারকার দাবিতে অবশ্য যুক্তি আছে। ট্রফি তিনি পাননি। কিন্তু আটলেটিকো মাদ্রিদের হয়ে বত্রিশটা গোল করেছেন। ইউরোর সর্বোচ্চ গোলদাতা ছিলেন। টুর্নামেন্টের সেরা প্লেয়ারও হন। নির্যাস যা দাঁড়াচ্ছে, পারফরম্যান্সের নিরিখে কোনও অংশেই পিছিয়ে নেই গ্রিজম্যান। এমনও অনেক বছর গিয়েছে, যখন কম ট্রফি জিতেও ফুটবলাররা ইউরোপ সেরা নির্বাচিত হয়েছেন। গ্রিজম্যান আরও বলছেন, ‘‘এ রকম কোনও পুরস্কারের জন্য নির্বাচিত হতে পারা খুব বড় ব্যাপার। এতে প্রমাণ হচ্ছে আমিও সেরাদের মধ্যে রয়েছি। সঠিক পথেই এগোচ্ছি আমি।’’

দুটো বড় ফাইনালে হার। কিন্তু দুর্বল আটলেটিকো-কে ফাইনাল পর্যন্ত টেনে নিয়ে গিয়েছেন। বার্সেলোনা হোক বা বায়ার্ন মিউনিখ, গ্রিজম্যানের গোলেই প্রতিটা বড় ম্যাচের ফয়সালা হয়েছে। ইউরোতেও জার্মানির মতো বিশ্বচ্যাম্পিয়নের বিরুদ্ধে গোল করেছেন। তা হলে ইউরোপসেরা হতে তাঁর সিভি তো যথেষ্ট শক্তিশালী? গ্রিজম্যানের সংযোজন, ‘‘ইউরোয় নিজেদের দেশে খেলার আলাদা চাপ থাকে। কিন্তু তাতেও মনে হয় আমি দারুণ খেলেছি। শেষটা ভাল হল না। সেই যন্ত্রণা সারা জীবন থাকবে। কিন্তু আমার পারফরম্যান্সের দিক দিয়ে কোনও ঘাটতি ছিল না।’’

তবে শুধু ইউরোপ সেরার পুরস্কারেই সন্তুষ্ট হবেন না। বরং গ্রিজম্যানের লক্ষ্য লা লিগার দুই সুপারপাওয়ারকে চ্যালেঞ্জ জানানো। প্রমাণ করা, তিনি কম যান না। ‘‘আমি মেসি আর রোনাল্ডোকে চ্যালেঞ্জ জানাতে চাই। ওদের মতো অনেক ট্রফি জিততে চাই,’’ বলছেন আটলেটিকোর সাত নম্বর। যাঁর পাশে দাঁড়াচ্ছেন আর্সেনালের ফরাসি কোচ আর্সেন ওয়েঙ্গারও। যাঁর মতে, শুধু ইউরোপসেরা কেন, ব্যালন ডি’অরের চূড়ান্ত তিনেও থাকা উচিত ফরাসি গোলমেশিনের। ‘‘রোনাল্ডো বা মেসির পরে গ্রিজম্যানই সেরা। ও খুব বেশি দূরে নেই এদের থেকে,’’ বলছেন ওয়েঙ্গার।

লড়াই জমে উঠেছে। এখন মাঠের বাইরের মাদ্রিদ-ডার্বি কে জেতেন, সেটাই দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন