Cricket

পাণ্ড্য আমার প্রতিদ্বন্দ্বী নয়, বলে দিলেন দুবে

বাংলাদেশের বিরুদ্ধে টি-টোয়েন্টি ফরম্যাটে অভিষেক ঘটে শিবমের। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচে ৫০ ওভারের ক্রিকেটেও অভিষেক হয়েছে তাঁর। কখনও বোলিং ভাল করেছেন, কখনও নজর কেড়েছেন ব্যাটিংয়ে।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২০ ১৮:৫২
Share:

নিজেকে প্রতিষ্ঠা করতে চান শিবম দুবে। চোটের জন্য বাইরে পাণ্ড্য। কিউয়িদের বিরুদ্ধে ফিরতে পারেন তিনি। —ফাইল চিত্র।

চোটের জন্য এখন দলের বাইরে অলরাউন্ডার হার্দিক পাণ্ড্য। তাঁর বিকল্প হিসেবে জাতীয় দলের হয়ে খেলার সুযোগ পেয়েছেন শিবম দুবে। চলতি বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ অস্ট্রেলিয়ায়। বিশ্বকাপের কথা মাথায় রেখে শিবম দুবেকে আরও বেশি করে সুযোগ দেওয়ার পক্ষে সওয়াল করেছেন দুই প্রাক্তন ক্রিকেটার— যুবরাজ সিংহ ও হরভজন সিংহ।

Advertisement

শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজে সুযোগ পেয়েছেন শিবম দুবে। এই দুই দেশের বিরুদ্ধে সিরিজ শেষ হলে ভারত খেলতে যাবে নিউজিল্যান্ডে। কিউয়িদের বিরুদ্ধে চোট সারিয়ে খেলতে দেখা যেতে পারে হার্দিক পাণ্ড্যকে। তিনি সুস্থ হয়ে উঠলে দুবের দলে জায়গা পাওয়া কঠিন হয়ে উঠবে।

আরও পড়ুন: বিশ্বকাপের আগে শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ইংল্যান্ড... বছরভর ঠাসা সূচি কোহালিদের

Advertisement

শিবম দুবে অবশ্য হার্দিককে প্রতিদ্বন্দ্বী হিসেবে মনে করেন না। পাণ্ড্যর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা প্রসঙ্গে শিবম দুবে বলছেন, ‘‘আমি ভারতের হয়ে পারফরম্যান্স করে যেতে চাই। হার্দিকের সঙ্গে আমার প্রতিদ্বন্দ্বিতা রয়েছে বলে মনে করি না। হার্দিককে প্রতিদ্বন্দ্বী বলে আমি মনে করি না। ও অন্যতম সেরা। আমি শুধু নিজের খেলার উপরে নজর দিতে চাই। নিজের খেলায় উন্নতি ঘটাতে চাই।’’ পরিশ্রমের মাধ্যমে নিজের খেলায় উন্নতি ঘটিয়ে অন্যতম সেরা অলরাউন্ডার হতে চান দুবে। দেশকে ম্যাচ জেতানোই লক্ষ্য তাঁর।

আরও পড়ুন: পাঁচ দিনের টেস্টের পক্ষে ‘ব্যাট’ ধরলেন ম্যাকগ্রা

বাংলাদেশের বিরুদ্ধে টি-টোয়েন্টি ফরম্যাটে অভিষেক ঘটে শিবমের। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচে ৫০ ওভারের ক্রিকেটেও অভিষেক হয়েছে তাঁর। কখনও বোলিং ভাল করেছেন, কখনও নজর কেড়েছেন ব্যাটিংয়ে।

আরও পড়ুন: বাংলাদেশের ক্রিকেটাররা ইংরেজি বোঝে না, অজুহাত কোচিং নিয়ে হতাশ গিবসের

লম্বা ছক্কা হাঁকাতে দক্ষ তিনি। বাঁ হাতি হওয়ায় যুবিও এগিয়ে রেখেছেন তাঁকে। ব্যাটিং শিবম দুবের প্লাস পয়েন্ট হলেও বল হাতে জ্বলে উঠতে চান দুবে। তিনি বলেন, ‘‘আমি অলরাউন্ডার। আমাদের দল খুবই শক্তিশালী। অনেকেই বল করতে পারে। তবে টি টোয়েন্টি হোক বা ওয়ানডে নিজের কোটার ওভার শেষ করাই আমার লক্ষ্য।’’ শ্রীলঙ্কা ও অজিদের বিরুদ্ধে শিবম দুবে কেমন খেলেন, সেই দিকে নজর থাকবে অনেকেরই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন