• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বিশ্বকাপের আগে শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ইংল্যান্ড... বছরভর ঠাসা সূচি কোহালিদের

Team India
টিম ইন্ডিয়া কি অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপ জিততে পারবে? ফাইল ছবি।

ইংল্যান্ডে বিশ্বকাপের সেমিফাইনালে হারলেও গত বছর সামগ্রিক ভাবে ভালই গিয়েছে বিরাট কোহালিদের। টেস্টে বিশ্বের এক নম্বর দল হিসেবে বছর শেষ করেছে ভারত। নতুন বছরেও ভারতের সামনে থাকছে নানা চ্যালেঞ্জ। এই বছরেই রয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। ২০১৩ সালের পর ভারতীয় দল আইসিসি-র কোনও প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়নি। তাই টিম ইন্ডিয়ার উপরে প্রত্যাশাও অনেক।

বাংলাদেশের ক্রিকেটাররা ইংরেজি বোঝে না, অজুহাত কোচিং নিয়ে হতাশ গিবসের আরও পড়ুন

রবিবার থেকে শ্রীলঙ্কার বিরুদ্ধে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের মাধ্যমে বছর শুরু করছে ভারত। ৫ জানুয়ারি গুয়াহাটির বর্ষাপাড়া স্টেডিয়ামে, ৭ জানুয়ারি ইনদওরের হোলকার স্টেডিয়ামে ও ১০ জানুয়ারি পুণের এমসিএ স্টেডিয়ামে হবে তিনটি টি-টোয়েন্টি।

এর পরই শুরু হচ্ছে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। ১৪ জানুয়ারি মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়াম, ১৭ জানুয়ারি রাজকোটের সৌরাষ্ট্র ক্রিকেট সংস্থার স্টেডিয়াম ও ১৯ জানুয়ারি বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে ম্যাচ।

তার পরই ভারত রওনা দেবে নিউজিল্যান্ড সফরে। ২৪ জানুয়ারি অকল্যান্ডের ইডেন পার্কে প্রথম টি-টোয়েন্টি। ২৬ জানুয়ারি সেখানেই দ্বিতীয় টি-টোয়েন্টি। হ্যামিলটনের সিডন পার্কে ২৯ জানুয়ারি তৃতীয় টি-টোয়েন্টি। ৩১ জানুয়ারি ও ২ ফেব্রুয়ারি যথাক্রমে ওয়েলিংটনের ওয়েস্টপ্যাক স্টেডিয়াম ও মাউন্ট মাউনগানুইয়ের বে ওভালে শেষ দুই টি-টোয়েন্টি। ৫ ফেব্রুয়ারি শুরু ওয়ানডে সিরিজ। যা হবে হ্যামিলটনের সিডন পার্কে। ৮ ফেব্রুয়ারি ও ১১ ফেব্রুয়ারি যথাক্রমে অকলান্ডের ইডেন পার্কে ও মাউন্ট মাউনগানুইয়ের বে ওভালে দ্বিতীয় ও তৃতীয় ওয়ানডে। ২১ ফেব্রুয়ারি ওয়েলিংটনের ওয়েস্টপ্যাক স্টেডিয়ামে ও ২৯ ফেব্রুয়ারি ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালে প্রথম ও দ্বিতীয় টেস্ট।

এর পর ভারতে আসছে দক্ষিণ আফ্রিকা। ১২ মার্চ, ১৫ মার্চ ও ১৮ মার্চ যথাক্রমে ধর্মশালার হিমাচলপ্রদেশ ক্রিকেট সংস্থার স্টেডিয়াম, লখনউয়ের অটলবিহারী বাজপেয়ী স্টেডিয়াম ও কলকাতার ইডেন গার্ডেন্সে তিনটি একদিনের ম্যাচ খেলবে তারা। এর পর ২৮ মার্চ থেকে শুরু ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ। যা চলবে ২৪ মে পর্যন্ত।

জুলাইয়ে শ্রীলঙ্কা সফরে যাবে ভারত। তবে এই সফরের তারিখ এখনও ঠিক হয়নি। জানা গিয়েছে, ভারত সম্ভবত তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে। সেপ্টেম্বরে রয়েছে এশিয়া কাপ। যা পাকিস্তানে হওয়ার কথা। ফলে, ভারতের অংশগ্রহণ নিয়ে প্রশ্ন রয়েছে। সেপ্টেম্বর-অক্টোবরেই ইংল্যান্ড আসছে ভারতে। সীমিত ওভারের সিরিজ খেলবে তারা। অক্টোবর-নভেম্বরে অস্ট্রেলিয়ায় রয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। এই ট্রফি হাতে তোলার জন্য মুখিয়ে রয়েছে টিম ইন্ডিয়া। তার পরই শুরু ভারতের অস্ট্রেলিয়া সফর। সেই সফরে চার টেস্ট ও তিনটি ওয়ানডে খেলবে ভারত। চার টেস্টের মধ্যে একটি গোলাপি বলের টেস্টও হতে পারে।

 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন