Cricket

চোট থেকে বাঁচতে বেছে বেছে ম্যাচ খেলার সিদ্ধান্ত নিলেন দীপক চাহার

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় ওয়ানডে ম্যাচে চোট পান চাহার। চোটের লাল চোখ দেখায় ক্যারিবিয়ানদের বিরুদ্ধে সিরিজের তৃতীয় ম্যাচ থেকে ছিটকে যান তিনি।  

Advertisement
শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২০ ১৪:০২
Share:

চোট সারিয়ে চাহার ফিরবেন আইপিএল-এ। —ফাইল চিত্র।

অতিরিক্ত ম্যাচ খেলেই তিনি চোটের কবলে। তাই এ বার থেকে বেছে বেছে ম্যাচ খেলবেন দীপক চাহার। না হলে হারিয়ে যাবেন দেশের এই সম্ভাবনাময় পেসার।

Advertisement

ক্রিকেট কেরিয়ারকে আরও দীর্ঘায়িত করার জন্য এ বারের আইপিএল-এ চাহারকে কম দেখা গেলেও অবাক হওয়ার কিছু থাকবে না।

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় ওয়ানডে ম্যাচে চোট পান চাহার। চোটের লাল চোখ দেখায় ক্যারিবিয়ানদের বিরুদ্ধে সিরিজের তৃতীয় ম্যাচ থেকে ছিটকে যান তিনি।

Advertisement

আরও পড়ুন: কুলদীপকে ট্রোল করতে গিয়ে নেটিজেনদের হাতে নাস্তানাবুদ চহাল

এমনকি, শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আসন্ন সিরিজেও তাঁকে বিশ্রাম দেওয়া হয়েছে। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের তরফে জানানো হয়েছে, এপ্রিল মাস নাগাদ সুস্থ হয়ে উঠবেন চাহার। প্রশ্ন উঠে গিয়েছে, চেন্নাই সুপার কিংস-এর হয়ে সবক’টি ম্যাচ কি খেলতে পারবেন তিনি?

একটি সংবাদপত্রকে দেওয়া সাক্ষাৎকারে চাহার জানিয়েছেন, সবক’টি ম্যাচ না খেলে এ বার থেকে তিনি বেছে বেছে ম্যাচ খেলবেন। না হলে আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর টিকে থাকাই সমস্যার হয়ে দাঁড়াবে। অতিরিক্ত ম্যাচ খেলার ফলে চাহারের বলের গতি কমে গিয়েছে। পুরনো গতি ফিরে পেতে তাঁকে কঠিন পরিশ্রম করতে হবে। চাহার বলেছেন, ‘‘আমি নিজের সেরাটা সব সময়েই দিতে চাই। প্রয়োজনীয় ট্রেনিং করে হারানো গতি ফিরে পেতে হবে। ক্রমাগত ম্যাচ খেলার ফলে আমার বলের গতি প্রায় ২-৩ কিলোমিটার কমে গিয়েছে।’’

বলের গতির জন্যই ২০১০-১১ মরসুমের রঞ্জি ট্রফিতে নজর কেড়েছিলেন চাহার। খেলতে খেলতেই তিনি বুঝতে পারেন, শুধুমাত্র গতির ঝড় তুলে আন্তর্জাতিক ক্রিকেটে বেশিদিন টিকে থাকা সম্ভব নয়। গতির সঙ্গে সুইং মেশালে তা ব্যাটসম্যানের রাতের ঘুম কেড়ে নেবে। সেই কারণেই চাহার সুইংয়ের উপরেও জোর দেন।

গতি ও সুইংয়ের মিশেলে ধোনির দলের হয়ে আইপিএল-এ নজর কাড়েন চাহার। গত দুই মরসুমে সিএসকে-র হয়ে ২৯টি ম্যাচ থেকে ৩২ উইকেট নেন তিনি। দেশের হয়ে ১০টি টি টোয়েন্টি ম্যাচ খেলেছেন চাহার। উইকেট নিয়েছেন ১৭টি। তার মধ্যে নাগপুরে বাংলাদেশের বিরুদ্ধে স্বপ্নের স্পেল করেন তিনি। মাত্র সাত রানে ছ’টি উইকেট তুলে নিয়ে বাংলাদেশকে শেষ করে দেন তিনি। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজে চোট পাওয়ায় এখন নতুন করে নিজের কেরিয়ার নিয়ে ভাবতে হচ্ছে চাহারকে। টানা ম্যাচ না খেলে বাছাই করা ম্যাচে নামবেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন