cricket

টেস্ট বিশ্বকাপের ফাইনাল ড্র বা টাই হলেও কি সুপার ওভার? নিয়ম ঘোষণা করল আইসিসি

টেস্ট খেলা প্রথম ৯টি দেশকে নিয়ে এই চ্যাম্পিয়নশিপ হবে এক অভিনব পদ্ধতিতে। দ্বিপাক্ষিক সিরিজের গুরুত্ব বাড়বে এবার থেকে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০১৯ ১৩:০৪
Share:

টেস্ট বিশ্বকাপের ফাইনাল ড্র হলে কি হবে? ছবি: পিটিআই

একদিনের ক্রিকেট বিশ্বকাপ শেষ হয়েছে দু’সপ্তাহ আগে। ইংল্যান্ড বনাম নিউজিল্যান্ড ফাইনালের টাই ম্যাচ যে নিয়মে ইংল্যান্ড জিতেছে, তাতে খুশি হননি অনেকেই। অনেকেই আইসিসি-র এই নিয়মের যুক্তি খুঁজে পাননি। তবে সেই অতীতকে পিছনে ফেলে ১ অগস্ট থেকে শুরু হতে চলেছে ক্রিকেটের প্রথম টেস্ট বিশ্বকাপ বা বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ। চলবে প্রায় দু’ বছর ধরে। এর আগে টেস্টের সেরা দল নির্বাচিত হত টেস্ট রাঙ্কিং-এর মাধ্যমে। ১ এপ্রিলে যে দল আইসিসি-র টেস্ট রাঙ্কিং-এ শীর্ষে থাকত তার হতেই তুলে দেওয়া হত এই সম্মান। তবে এবার থেকে তা হবে না। পড়তে থাকা টেস্ট ক্রিকেটের জনপ্রিয়তাকে আবার নতুন করে তুলে ধরতে আইসিসি-র এটা নতুন উদ্যোগ।

Advertisement

টেস্ট খেলা প্রথম ৯টি দেশকে নিয়ে এই চ্যাম্পিয়নশিপ হবে এক অভিনব পদ্ধতিতে। দ্বিপাক্ষিক সিরিজের গুরুত্ব বাড়বে এবার থেকে। কারণ ১ অগস্ট ২০১৯ থেকে ৩১ মার্চ ২০২১ অবধি প্রতিটা দ্বিপাক্ষিক সিরিজ এই টেস্ট চ্যাম্পিয়নশিপের অঙ্গ। প্রতি সিরিজের মোট পয়েন্ট হবে ১২০। অর্থাৎ দুটি ম্যাচ হলে এক একটি ম্যাচের পয়েন্ট হবে ৬০ আবার সিরিজে পাঁচটি ম্যাচ হলে এক একটি ম্যাচের পয়েন্ট হবে ২৪। এই দুই বছরে প্রতিটা দল খেলবে ছয়টি সিরিজ। প্রতিটা দলের কাছে সুযোগ থাকবে মোট ৭২০ পয়েন্ট সংগ্রহ করার। তবে টেস্ট ম্যাচ ড্র হতেই পারে। যদি ড্র হয়ে তাহলে দুই ম্যাচের সিরিজে দুটি দল পাবে ২০ পয়েন্ট, তিন ম্যাচের সিরিজ হলে পাবে ১৩.৩ পয়েন্ট, চার ম্যাচের সিরিজ হলে পাবে ১০ পয়েন্ট এবং পাঁচ ম্যাচের সিরিজ হলে পাবে ৮ পয়েন্ট। তবে ম্যাচ যদি টাই হয় তাহলে সেই ম্যাচের মোট পয়েন্ট ভাগ হয়ে যাবে দুই দলের মধ্যে। ৩০ এপ্রিল ২০২১-এর শেষে যে দুই দল লিগের ওপরে থাকবে তাদের মধ্যে জুন মাসে হবে টেস্ট বিশ্বকাপের ফাইনাল লর্ডসে।

আরও পড়ুন: শুরু হচ্ছে টেস্ট ক্রিকেটের বিশ্বচ্যাম্পিয়নশিপ, জেনে নিন খুঁটিনাটি

Advertisement

সেই লর্ডস, যেখানে ২০১৯-এর একদিনের বিশ্বকাপ হয়েছিল টাই। সুপার ওভারেও আলাদা করা যায়নি তাঁদের। শেষ পর্যন্ত বেশি চার মারার জন্য প্রথম বারের জন্য বিশ্বসেরা হয় ইংল্যান্ড। কিন্তু টেস্ট বিশ্বকাপের ফাইনালে কি হবে? আইসিসি জানিয়েছে যদি টেস্ট বিশ্বকাপের ফাইনাল ড্র বা টাই হয় তাহলে যে দল লিগ টেবিলে এক নম্বরে থাকবে তাঁদেরই দেওয়া হবে জয়ীর সম্মান। তবে আইসিসি-র পক্ষ থেকে এখনও জানানো হয়নি যদি লিগ টেবিলে পয়েন্ট সমান থাকে ওই দুই দলের তাহলে কি ভাবে ঠিক হবে বিজয়ী দল।

অপেক্ষা আর কয়েকটা দিন। তারপরেই অ্যাশেজ দিয়ে ঢাকে কাঠি পরবে নতুন এক বিশ্বকাপের।

আরও পড়ুন: ইতিহাস গড়ার ডাক স্টিভের

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন