বিরাটদের বিরুদ্ধে জয় বাড়তি আত্মবিশ্বাসী করেছে ওকসদের

পাশাপাশি নিউজ়িল্যান্ড বুধবার খেলতে নামবে পর পর পাকিস্তান ও অস্ট্রেলিয়ার কাছে হারের পরে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৩ জুলাই ২০১৯ ০৬:০৮
Share:

ইংল্যান্ড ক্রিকেট দল।

শ্বকাপে বুধবার ইংল্যান্ড বনাম নিউজ়িল্যান্ড লড়াই। দু’দলই জানে এই ম্যাচ জেতা মানে সেমিফাইনালে খেলা কার্যত নিশ্চিত করে ফেলা। অবশ্য যে দলই হারুক, তাদের শেষ চারের আশা শেষ হয়ে যাবে এমন নয়। তবে ইংল্যান্ড হারলে এবং পাকিস্তান শেষ ম্যাচে বাংলাদেশকে হারালে হিসেব উল্টে যাওয়ার সম্ভাবনা আছে। এমনিতে পাকিস্তান আর বাংলাদেশের সমস্যা একটাই। নেট রান রেটে দু’দলই বেশ খানিকটা পিছিয়ে রয়েছে।

Advertisement

মূল ছবিটা হচ্ছে, বুধবারই ইং‌ল্যান্ড বা নিউজ়িল্যান্ড বিশ্বকাপে তাদের ভাগ্য নির্ধারণ করে ফেলতে পারে। ইংরেজরা তাদের আত্মবিশ্বাস ফিরে পেয়েছে শেষ ম্যাচে ভারতকে ৩১ রানে হারিয়ে। শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়ার কাছে টানা দু’ম্যাচে হারের পরে এই জয় ইংল্যান্ডকে দিচ্ছে বাড়তি অক্সিজেন। তার উপর নিজস্ব ছন্দে খেলতে দেখা গিয়েছে মহম্মদ শামিদের বিরুদ্ধে জনি বেয়ারস্টো এবং জেসন রয়কে। বেয়ারস্টো সেঞ্চুরি করেছেন। হ্যামস্ট্রিংয়ে চোট সারিয়ে জেসন রয়ও রান পেয়েছেন (৬৬)। প্রথম উইকেট জুটিতে তাঁরা তোলেন ১৬০। যথারীতি ভারতের বিরুদ্ধেও সফল বেন স্টোকস। তাঁর ৭৯ রানের ইনিংস টুর্নামেন্টে টানা তৃতীয় হাফ সেঞ্চুরি। সঙ্গে ভারতীয় মিডল অর্ডারকে ভাঙতে কার্যকরী ভূমিকা নিয়েছিলেন ক্রিস ওকস আর নতুন করে প্রথম এগারোয় সুযোগ পাওয়া লায়াম প্লাঙ্কেট (৫৫ রানে ৩ উইকেট)।

ওকস বলেছেন, ‘‘চাপের মুখে ভারতের বিরুদ্ধে জয়টা আমাদের মানসিক ভাবে ভাল জায়গায় এনে দিয়েছে। আশা করছি নিউজ়িল্যান্ডকেও এ বার হারাতে পারব।’’ সঙ্গে যোগ করেছেন, ‘‘গত তিন বছর ওয়ান ডে-তে আমরা টানা ভাল খেলেছি। তাই শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়ার কাছে হার অবশ্যই আমাদের কাছে একটা বড় ধাক্কা ছিল। ঘটনা হচ্ছে, সেমিফাইনালে খেলার জন্য শেষ দু’টো ম্যাচের জন্য আমাদের অপেক্ষা করার কোনও প্রশ্ন ছিল না। কিন্তু হয়েছে সেটাই। এটাকে আমাদের দুর্ভাগ্যই বলতে পারেন।’’

Advertisement

পাশাপাশি নিউজ়িল্যান্ড বুধবার খেলতে নামবে পর পর পাকিস্তান ও অস্ট্রেলিয়ার কাছে হারের পরে। অথচ এ বারের টুর্নামেন্টে দারুণ শুরু করেছিল নিউজ়িল্যান্ড। সব কিছু যে ভাবে এগোচ্ছিল, তাতে মনে হয়েছিল কেন উইলিয়ামসনেরা হাসতে হাসতে সেমিফাইনালে খেলবেন। কিন্তু আদৌ সেটা হয়নি। তবে তাদের জন্য আশার দিক হচ্ছে ট্রেন্ট বোল্টের অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুরন্ত বল করা। হ্যাটট্রিকও করেছেন তিনি। সঙ্গে বুধবার ইংল্যান্ডকে সমস্যায় ফেলতে পারেন লকি ফার্গুসনও।

শোনা যাচ্ছে, ইংল্যান্ডের বিরুদ্ধে নিউজ়িল্যান্ড খেলিয়ে দিতে পারে আর এক পেসার ম্যাট হেনরিকেও। সেক্ষেত্রে ইশ সোধিকে হয়তো প্রথম এগারোর বাইরে রাখা হবে। আবার এটাও ঘটনা যে, ইংল্যান্ডের ব্যাটিং এ বার বেশ সফল। বেশ কয়েক জন সেঞ্চুরি পেয়েছেন। পাশাপাশি নিউজ়িল্যান্ড ভীষণ ভাবে তাকিয়ে থাকছে কেন উইলিয়ামসনের উপর। যেন পুরো দায়িত্ব তাঁর একার। অবশ্য উইলিয়ামসন ছাড়া এ বার মোটামুটি সফল রস টেলর।

নিউজ়িল্যান্ড ব্যাটিং কোচ ক্রেগ ম্যাকমিলান বলেছেন, ‘‘বুধবার ভাল খেলতে পারলে আমাদের সেমিফাইনালে না ওঠার কারণ নেই। যার মানে দাঁড়াচ্ছে, এ বারের টুর্নামেন্টে আমরা নিজেরাই নিজেদের ভাগ্য নির্ধারণ করতে পারি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন