সুস্থ শঙ্কর, শেষ প্রস্তুতি ম্যাচে চার নম্বরের খোঁজে ভারত

প্রথম প্রস্তুতি ম্যাচে নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে ব্যাটিং ভরাডুবি ঘটেছিল ভারতের। ভারী আবহাওয়ায় ট্রেন্ট বোল্টের সুইংয়ের মোকাবিলা করতে পারেননি ভারতীয় ব্যাটসম্যানেরা। কার্ডিফেও আগের দিন বৃষ্টি হয়েছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৮ মে ২০১৯ ০৩:৫৭
Share:

মহড়া: ফিল্ডিং অনুশীলন ধোনির। পর্যবেক্ষণ কোহালির। সোমবার কার্ডিফে ভারতীয় দলের প্রস্তুতিতে। পিটিআই

বাংলাদেশের বিরুদ্ধে আজ, মঙ্গলবার প্রস্তুতি ম্যাচে নামার আগে ফুরফুরে মেজাজেই আছেন ভারতীয় ক্রিকেটারেরা। একটা সময় ভারতীয় শিবিরের অঙ্গ হয়ে যাওয়া ‘চহাল টিভি’র প্রত্যাবর্তন ঘটেছে বিশ্বকাপের মঞ্চে। রবিবার লন্ডন থেকে কার্ডিফ যাওয়ার পথে টিম বাসে চহাল টিভি-তে মুখ দেখিয়েছেন ভারতীয় দলের প্রায় সব ক্রিকেটারই। রোহিত শর্মা থেকে শিখর ধওয়ন— সবাইকেই সেখানে দেখা গিয়েছে হাল্কা মেজাজে।

Advertisement

প্রথম প্রস্তুতি ম্যাচে নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে ব্যাটিং ভরাডুবি ঘটেছিল ভারতের। ভারী আবহাওয়ায় ট্রেন্ট বোল্টের সুইংয়ের মোকাবিলা করতে পারেননি ভারতীয় ব্যাটসম্যানেরা। কার্ডিফেও আগের দিন বৃষ্টি হয়েছে। সোমবার দুপুর পর্যন্ত অবশ্য সেখানকার আকাশ পরিষ্কার ছিল। কিন্তু অনুশীলনে ভারতীয় ক্রিকেটারেরা যে ভাবে গরম পোশাকে নিজেদের ঢেকে মাঠে নেমেছেন, তাতে বোঝা কঠিন নয়, আবহাওয়া কী রকম।

আইসিসি প্রতিযোগিতা এলেই দেখা যায়, দুরন্ত ছন্দে থাকেন ধওয়ন। কার্ডিফ যাওয়ার পথে এই বাঁ-হাতি ওপেনারকে চহাল বলেন, ‘‘আইসিসি প্রতিযোগিতা এলেই আমাদের গব্বর দারুণ ভাবে জ্বলে ওঠে। আর এই গব্বর বলে না, কিতনে আদমি থে। এই গব্বর বলে, কিতনে বোলার থে।’’ যা শুনে এক মুখ হাসি নিয়ে ধওয়ন বলেন, ‘‘আশা করছি, এ বারও ভাল খেলতে পারব।’’

Advertisement

চোটের কারণে নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে আগের ম্যাচে খেলতে পারেননি বিজয় শঙ্কর এবং কেদার যাদব। এ দিন কার্ডিফে নেট করতে দেখা যায় শঙ্করকে। ভারতীয় ক্রিকেট বোর্ড তাঁর নেট প্র্যাক্টিসের ভিডিয়ো টুইট করে লেখেন, ‘‘ওভালে হাতে আঘাত লেগেছিল। নেটে বিজয় শঙ্করকে দেখে আমরা খুশি।’’

বাংলাদেশের আবার সমস্যা ছিল শাকিব আল হাসানের চোট। কিন্তু বাংলাদেশের কোচ স্টিভ রোডস জানাচ্ছেন, এই অলরাউন্ডার এখন সুস্থ হয়ে গিয়েছেন। বিশ্বের এক নম্বর অলরাউন্ডারের মুকুট এখন শাকিবের মাথায়। কিন্তু তাঁর বিরুদ্ধে অভিযোগ, গুরুত্বপূর্ণ ম্যাচে তিনি উল্লেখযোগ্য ভূমিকা নিতে পারেন না। বাংলাদেশের কোচ মনে করেন, এই ধরনের সমালোচনাই শাকিবকে তাতিয়ে দেওয়ার পক্ষে যথেষ্ট। তিনি বলেছেন, ‘‘শাকিব এখন পুরোপুরি সুস্থ হয়ে গিয়েছে। আয়ারল্যান্ডে ওর কিছু সমস্যা ছিল। মাঝে ও একটু হারিয়ে গিয়েছিল। কিন্তু এখন আর কোনও সমস্যা নেই। শাকিব আবার এক নম্বর জায়গায় ফিরে এসেছে। আমার মনে হয়, ও সবাইকে বুঝিয়ে দিতে চাইবে যে, ওই জায়গাটা ওরই।’’

ভারতীয় দল আবার বিশ্বকাপের আগে শেষ প্রস্তুতি ম্যাচে একটা প্রশ্নের উত্তর খুঁজে নিতে চায়। চার নম্বরে কে খেলবেন। নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে কে এল রাহুল চারে নেমে রান পাননি। চার নম্বরের আর এক দাবিদার শঙ্কর সুস্থ হয়ে গিয়েছেন। এ দিন নেটে অনেকটা সময় কাটান তিনি। এখন দেখার, রাহুল না শঙ্কর— কাকে বাংলাদেশের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচে চার নম্বরে খেলায় ভারতীয় টিম ম্যানেজমেন্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন