ICC World Cup 2019

ফৌজি চিহ্নের গ্লাভসে খেলতে পারবেন না ধোনি, বোর্ডের দাবি খারিজ করে দিল আইসিসি

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম ম্যাচে ভারতীয় আধা-সামরিক বাহিনীর বিশেষ চিহ্ন কিপিং গ্লাভসে লাগিয়ে নেমেছিলেন ধোনি। টিভি ক্যামেরায় তা দেখার পরেই শুরু হয়ে যায় বিতর্ক।

Advertisement

নিজস্ব সংবাদাদাতা

সাউদাম্পটন শেষ আপডেট: ০৮ জুন ২০১৯ ১৩:৩৫
Share:

এই গ্লাভস পরে খেলতে পারবেন না ধোনি। জানিয়ে দিল আইসিসি। ছবি: এএফপি।

মহেন্দ্র সিংহ ধোনির গ্লাভস-বিতর্কে নতুন মোড়। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের অনুরোধ উড়িয়ে বিশ্বক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইসিসি জানিয়ে দিল, কানও ভাবেই ধোনি ফৌজি চিহ্ন লাগানো গ্লাভস পরতে পারবেন না।

Advertisement

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম ম্যাচে ভারতীয় আধা-সামরিক বাহিনীর বিশেষ চিহ্ন কিপিং গ্লাভসে লাগিয়ে নেমেছিলেন ধোনি। টিভি ক্যামেরায় তা দেখার পরেই শুরু হয়ে যায় বিতর্ক। সেই ম্যাচের পরেই আইসিসি এক বিবৃতিতে জানিয়েছে, ‘‘ধোনির গ্লাভসে যে চিহ্ন রয়েছে, তা সরিয়ে দিতে হবে। আইসিসি-র নিয়মানুযায়ী লোগো ব্যবহার করে কোনও সঙ্কেত দেওয়া যাবে না।’’

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের মেল পাওয়ার পরেই সুপ্রিম কোর্ট নিযুক্ত ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের পর্যবেক্ষকদের প্রধান বিনোদ রাই জানান, ধোনির গ্লাভসে আধা সামরিক বাহিনীর চিহ্নটি থাকলেও ‘বলিদান’ কথাটি লেখা নেই। বিনোদ রাই দাবি করেন, এতে কোনও ভাবেই নিয়ম ভাঙেননি ধোনি।

Advertisement

আরও খবর: সেনার চিহ্ন ধোনির গ্লাভসে

আরও খবর: দস্তানা বিতর্কে আইসিসি-বোর্ড সঙ্ঘাত তুঙ্গে, বোর্ডের পাশে দাঁড়াল কেন্দ্রও

কিন্তু, ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের পাঠানো মেলের পরেও শান্ত হয়নি আইসিসি। কড়া মেল করে তারা বোর্ডকে জানিয়ে দিয়েছে, আইসিসির নিয়ম হল, ম্যাচ চলাকালীন ক্রিকেটার তাঁর ক্রিকেটীয় সরঞ্জাম বা পোশাকে এমন কিছু ব্যবহার করতে পারবে না যা কোনও রাজনৈতিক, সামরিক বা বাণিজ্যিক অর্থ বহন করছে। কোনও ক্রিকেটার তা না মানলে শাস্তির মুখে পড়তে পারেন।

বিশ্বজয়ী প্রাক্তন অধিনায়ক এমনই এক জন ক্রিকেটার যিনি বিতর্কে জড়াতে চান না। ধোনি নিজেও বুঝতে পেরেছেন তাঁর কিপিং গ্লাভস নিয়ে বিতর্কের ঢেউ আছড়ে পড়েছে। বোর্ডের সঙ্গে যোগাযোগও রাখছেন ধোনি বলেই খবর। বোর্ডকে ধোনি জানিয়েছেন, এই বিষয়ে তিনি আর বিতর্ক বাড়াতে চান না। আইসিসি যা বলেছে, সেটাই মেনে নিয়ে আর ওই গ্লাভস ব্যবহার করবেন না বলে জানিয়েছেন তিনি। অজিদের বিরুদ্ধে অন্য গ্লাভস পরেই খেলতে দেখা যাবে ধোনিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন