Iga Swiatek

অস্ট্রাভা ওপেনে জেতা সব অর্থ দান করলেন বিশ্বের এক নম্বর টেনিস খেলোয়াড়, কোথায় টাকা দিলেন তিনি?

মানসিক স্বাস্থ্য নিয়ে দীর্ঘ দিন সচেতনতা বাড়ানোর কাজ করছেন শিয়নটেক। আগেও একাধিক বার পুরস্কার হিসাবে জেতা অর্থ দান করেছেন বিশ্বের এক নম্বর মহিলা টেনিস খেলোয়াড়।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২২ ১৯:০১
Share:

মানসিক স্বাস্থ্য নিয়ে কাজ করা শিয়নটেকের অন্যতম প্রিয় বিষয়। ছবি: টুইটার।

অস্ট্রাভা ওপেন থেকে জেতা সব পুরস্কার মূল্য দান করে দেওয়ার সিদ্ধান্ত নিলেন ইগা শিয়নটেক। মানসিক স্বাস্থ্য সংক্রান্ত কাজের জন্য পুরস্কারের অর্থ দান করতে চান বিশ্বের এক নম্বর মহিলা টেনিস তারকা।

Advertisement

রবিবার অস্ট্রাভা ওপেনের ফাইনালে হেরে গিয়েছেন শিয়নটেক। চেক প্রজাতন্ত্রের বার্বোরা ক্রেসিকোভার বিরুদ্ধে ৩ ঘণ্টা ১৬ মিনিটের লড়াইয়ে ৭-৫, ৬-৭ (৪-৭), ৩-৬ ব্যবধানে হেরেছেন পোল্যান্ডের ২১ বছরের টেনিস খেলোয়াড়। ফাইনালে হারের পর তিনি নিজের ইচ্ছার কথা জানিয়েছেন। একটা সময় মানসিক স্বাস্থ্য নিয়ে কাজ করতেন শিয়নটেক। টেনিসের ব্যস্ততা বাড়ায় এখন আর তেমন সময় দিতে পারেন না। সুষ্ঠু জীবন যাপনের জন্য মানসিক স্বাস্থ্য জরুরি বলে মনে করেন শিয়নটেক।

বিশ্বের এক নম্বর টেনিস খেলোয়াড় বলেছেন, ‘‘এই প্রতিযোগিতায় ভাল খেলার চেষ্টা করেছিলাম। কারণ মোটা অঙ্কের অর্থ দান করতে চেয়েছিলাম। যেমন চেয়েছিলাম তেমন খেলতে পারায় আমি খুশি।’’ তিনি আরও বলেছেন, ‘‘মানসিক স্বাস্থ্য নিয়ে মানুষের মধ্যে সচেতনতা গড়ে তুলতে চাই। প্রয়োজনে যে কেউ মানসিক স্বাস্থ্যের উন্নতির জন্য কারও সাহায্য নিতে পারেন। আবার অন্যকেও সাহায্য করতে পারেন। এই বিষয়টার সঙ্গে জড়িত থাকতে পেরে আমি গর্বিত।’’

Advertisement

২০২০ সালে ফ্রেঞ্চ ওপেন চ্যাম্পিয়ন হওয়ার পর প্রথম মানসিক স্বাস্থ্য নিয়ে কাজ করার কথা জানান শিয়নটেক। ক্রীড়া মনোবিদ দারিয়া অ্যাব্রামোউইজ়ের সঙ্গে কাজ করার কথাও বলেছিলেন। গত বছর ইন্ডিয়ান ওয়েলস মাস্টার্সে জেতা পুরস্কার মূল্যও মানসিক স্বাস্থ্য সংক্রান্ত কাজের জন্য দান করেন।

ফাইনালে প্রথম সেট জেতার পরেও হেরে গিয়েছেন শিয়নটেক। তা নিয়ে আক্ষেপ নেই শিয়নটেকের। প্রতিপক্ষ ক্রেসিকোভার দুরন্ত পারফরম্যান্সের প্রশংসা করেছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন