অশ্বিন

আগেও বর্ণবিদ্বেষের শিকার হয়েছেন সিডনিতে, দাবি করলেন অশ্বিন

সিডনিতে দ্বিতীয় এবং তৃতীয় দিনের পর চতুর্থ দিনেও মহম্মদ সিরাজের উদ্দেশে বর্ণবিদ্বেষী মন্তব্য ভেসে এসেছিল।

Advertisement

সংবাদ সংস্থা

সিডনি শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২১ ১৭:১৭
Share:

এই নিয়ে চারবার অস্ট্রেলিয়া সফরে এলেন অশ্বিন। ফাইল ছবি

বর্ণবিদ্বেষ নিয়ে বিতর্কে অস্ট্রেলিয়া সমর্থকদের বিরুদ্ধে আরও বড় অভিযোগ তুললেন রবিচন্দ্রন অশ্বিন। জানিয়ে দিলেন, এর আগেও সিডনিতে তিনি বর্ণবিদ্বেষের শিকার হয়েছেন। অবিলম্বে এরকম ঘটনা বন্ধ করার অনুরোধও করেছেন তিনি।

Advertisement

সিডনিতে দ্বিতীয় এবং তৃতীয় দিনের পর চতুর্থ দিনেও মহম্মদ সিরাজের উদ্দেশে বর্ণবিদ্বেষী মন্তব্য ভেসে এসেছিল। পাঁচ সমর্থককে স্ট্যান্ড ছেড়ে যেতে বলা হয়। গোটা ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়েছে ভারত।

রবিবার ম্যাচের পর ভার্চুয়াল সাংবাদিক বৈঠকে অশ্বিন বলেছেন, “অ্যাডিলেড এবং মেলবোর্নে এরকম জিনিস দেখিনি। কিন্তু সিডনিতে খেলা মানেই বিতর্ক। এর আগেও এরকম জিনিসের মুখোমুখি হয়েছি। এখানকার মানুষ বোধহয় নোংরামি করতে ভালবাসে। জানি না কেন করে। তবে যতক্ষণ না এই জিনিস কড়া হাতে বন্ধ করা হচ্ছে, ততদিন মানুষের নজর অন্যদিকে ঘোরানো যাবে না।”

Advertisement

অশ্বিনের সংযোজন, “আমি দেখছিলাম ক্রমাগত এক শ্রেণির মানুষ এই কাজ করে যাচ্ছে। যা করছে তার জন্যে অনুতপ্তও নয়। হতাশাও বোধহয় এরকম আচরণের জন্য খুব ছোট একটা শব্দ।”

আরও খবর: দূরে বসেও ফুঁসছেন কোহালি, ঘৃণা উগরে দিলেন ল্যাঙ্গারও

আরও খবর: বর্ণবৈষম্য ইস্যু নিয়ে রাহানে, সিরাজদের কাছে ক্ষমা চেয়ে নিল অস্ট্রেলিয়া

কোনও ক্রিকেটার নয়, অশ্বিনের নির্দিষ্ট অভিযোগ দর্শকদের বিরুদ্ধেই। বলেছেন, “অস্ট্রেলিয়াতে এটা আমার চতুর্থ সফর। কিন্তু এ ধরনের অভিজ্ঞতা এর আগেও আমাদের হয়েছে। সমস্যায় পড়লে বোধহয় এর আগে একবার-দু’বার আমি মুখও খুলেছি। যে ভাবে এখানকার মানুষ আচরণ করে, তা গ্রহণযোগ্য নয়। এবার যা করল তা অতীতের সব ঘটনাকে ছাপিয়ে গিয়েছে। পরিষ্কার বর্ণবিদ্বেষী আক্রমণ করা হয়েছে।”

তিনি আরও বলেছেন, “আজকালকার যুগে এই জিনিস একেবারেই বরদাস্ত করা যায় না। কঠোর হাতে এর মোকাবিলা করতে হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন