ICC

ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজের আগে হঠাৎ চিন্তায় কোহলীর ভারত

অস্ট্রেলিয়া সফরের মতো এ বারও সিনিয়র দলের কয়েকজনকে প্রয়োজন মতো ‘এ’ দলের সঙ্গে জুড়ে দিয়ে প্রস্তুতি ম্যাচ খেলানোর পরিকল্পনা ছিল ভারতীয় বোর্ডের।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০২১ ২০:০৩
Share:

কোভিডের জন্য ভেস্তে গেল বিরাট কোহলীদের পরিকল্পনা। ফাইল চিত্র

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল শেষ হলেই ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ খেলবে ভারত। এমন গুরুত্বপূর্ণ সিরিজের আগে বেশ বেকায়দায় পড়ল বিরাট কোহলীর দল। কারণ বিলেতে করোনা পরিস্থিতি ফের মাথাচাড়া দেওয়ার জন্য শেষ পর্যন্ত ভারত এ দলের ইংল্যান্ড সফর বাতিল করে দেওয়ার সিদ্ধান্ত নিল ইসিবি। অস্ট্রেলিয়া সফরের মতো এই সফরেও সিনিয়র দলের কয়েকজনকে প্রয়োজন মতো ‘এ’ দলের সঙ্গে জুড়ে দিয়ে প্রস্তুতি ম্যাচ খেলানোর পরিকল্পনা ছিল ভারতীয় বোর্ডের।

Advertisement

এ বার ঘরের মাঠে প্রথম টেস্ট হারলেও দারুণ ভাবে ফিরে এসে ৩-১ ব্যবধানে টেস্ট সিরিজ জিতেছিল ভারত। যদিও ২০১৮ সালের ইংল্যান্ড সফরের অভিজ্ঞতা মোটেও সুখের ছিল না। সে বার টেস্ট সিরিজে অধিনায়ক কোহলী ৫৯৩ রান করলেও ভারত ১-৪ ব্যবধানে হারের মুখ দেখেছিল। তাই এ বার বিলেত সফরে বিরাট, অজিঙ্ক রহাণে, চেতেশ্বর পূজারাদের সঙ্গে ভারত এ দলকেও পাঠানোর পরিকল্পনা সেরে রেখেছিল সৌরভ গঙ্গোপাধ্যায়ের বিসিসিআই। সেই মতো ইংল্যান্ড লায়ন্স এবং আরও কয়েকটি রাজ্য দলের সঙ্গে প্রস্তুতি ম্যাচের ব্যবস্থাও করা হয়। তবে কোভিডের ধাক্কায় এই সফর বাতিল করল জো রুটদের ক্রিকেট বোর্ড। যদিও এই বিষয় নিয়ে ভারতীয় ক্রিকেট বোর্ডের তরফ থেকে কোনও মন্তব্য করা হয়নি।

এই বিষয়ে ইসিবি-র মুখ্য উপদেষ্টা টম হ্যারিশন জানিয়েছিলেন, “আগামী গ্রীষ্মে ভারত এ দলের এখানে এসে খেলার কথা ছিল। তবে দেশ জুড়ে করোনা পরিস্থিতি বাড়ছে। তাই এই সফর বাতিল করতে বাধ্য হলাম। এছাড়া নিউজিল্যান্ড, পাকিস্তান ও শ্রীলঙ্কার বয়স ভিত্তিক দলের কয়েকটা প্রস্তুতি ম্যাচ খেলার কথা ছিল। সেই খেলাগুলো বাতিল করে দেওয়া হল।’’

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন