Asian Games

চক দে ইন্ডিয়া! হকির সোনা ভারতে, এশিয়ান গেমসে হরমনপ্রীতদের হাত ধরে দেশে এল ২২তম সোনা

গত বার এশিয়ান গেমস হকির ফাইনালে উঠতে পারেনি ভারত। ব্রোঞ্জ পদকেই থেমে যেতে হয়েছিল। এ বার ফের সোনা এল। শনিবার ফাইনালে জাপানকে ৫-১ গোলে হারাল ভারত।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২৩ ১৭:২৭
Share:

মধ্যমণি হরমনপ্রীত, গোলের পর তাঁকে ঘিরে উচ্ছ্বাস ভারতের খেলোয়াড়দের। ছবি: পিটিআই।

অবশেষে স্বপ্নপূরণ। গত বার এশিয়ান গেমস হকির ফাইনালে উঠতে পারেনি ভারত। পাকিস্তানকে হারিয়ে ব্রোঞ্জ পেয়েছিল। শুক্রবার আবার হকিতে ঘরে সোনা এল। ভারত ফাইনালে জাপানকে হারাল ৫-১ গোলে। জোড়া গোল করলেন হরমনপ্রীত সিংহ। একটি করে গোল মনপ্রীত সিংহ, অমিত রোহিদাস এবং অভিষেকের। ভারতের পদকতালিকায় যোগ হল আরও একটি সোনা। এ বারের এশিয়াডে এই নিয়ে ২২টি সোনা জিতল ভারত।

Advertisement

গ্রুপ পর্বে জাপানকে ৪-২ গোলে হারিয়েছিল ভারত। প্রথম কোয়ার্টারেই এগিয়ে গিয়েছিল ৩-০ গোলে। কিন্তু শনিবারের ম্যাচ তার থেকে অনেক আলাদা। এই জাপান অনেক বেশি সংগঠিত হয়ে নেমেছিল। ফলে ভারতের খেলোয়াড়েরা গোলের মুখ খুলতে পারছিল না। কিন্তু যত সময় গেল, তত জাপানের দুর্ভেদ্য রক্ষণ অনায়াসে ভেঙে ফেলল ভারত। একটি-দু’টি নয়, গুনে গুনে পাঁচটি গোল দিল তারা।

জাপানের আক্রমণ শুরু হচ্ছিল গোলকিপার থেকে। নিজেদের মধ্যে পাস খেলতে খেলতে দ্রুত গতিতে আক্রমণে উঠছিল তারা। সেই গতির সঙ্গে তাল মেলাতে গিয়ে সমস্যায় পড়ছিলেন ভারতের খেলোয়াড়েরা। বেশ কয়েক বার তাঁরা জাপানের বক্সে ঢুকে পড়েছিলেন। কিন্তু কাজে লাগাতে পারেননি। প্রথমার্ধের একদম শেষ দিকে একটি পেনাল্টি কর্নায় পায় ভারত। কিন্তু জাপানের গোলকিপার সেটি বাঁচিয়ে দেন।

Advertisement

দ্বিতীয় কোয়ার্টারের শুরুতে আবার একটি পেনাল্টি কর্নার পায় ভারত। কিন্তু বৈচিত্র দেখাতে গিয়ে সেখানেও গোল আসেনি। জাপানের রাইকি বেশ সমস্যায় ফেলছিলেন। অন্য দিকে, ভারতের আক্রমণের ভার ছিল সুখজিৎ, মনদীপ এবং মনপ্রীতের উপরে। সেই মনপ্রীতই প্রথম গোল এনে দেন। ২৫ মিনিটের মাথায় রিভার্স হিটে গোল করেন তিনি। মনদীপ জাপানের খেলোয়াড়কে বাধা দিয়েছিলেন কি না, তা পরীক্ষা করেন আম্পায়ার। কিন্তু রেফারেলের পর ভারতের গোল বৈধ বলে ঘোষণা করা হয়।

তৃতীয় কোয়ার্টারের শুরুতেই আবার একটি পেনাল্টি কর্নার আদায় করে নেয় ভারত। মনপ্রীত বল মারেন মাসাকির পায়ে। প্রথম বার সফল হয়নি ভারত। দ্বিতীয় বার আর ভুল করেননি হরমনপ্রীত। হার্দিক পাস দিয়েছিলেন মনদীপকে। হরমনপ্রীতের শক্তিশালী ড্র্যাগ ফ্লিক আটকাতে পারেননি জাপানের গোলকিপার। এই কোয়ার্টারেই আসে ভারতের তৃতীয় গোল। এ বার অমিত রোহিদাসের স্টিক ভারতকে এগিয়ে দেয়।

চতুর্থ কোয়ার্টারে চতুর্থ গোল আসে অভিষেকের স্টিক থেকে। বক্সের মধ্যে দ্রুত আক্রমণে ঢুকে পড়েছিল ভারত। কোনাকুনি শটে গোল করেন অভিষেক। শেষ কোয়ার্টারে একটি গোল শোধ করে জাপান। গোল করেন তানাকা। ৪১ সেকেন্ড আগে পেনাল্টি কর্নার থেকে ভারতের শেষ গোল হরমনপ্রীতের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন