মুম্বইজাত স্পিনারের দাপটে হার পাকিস্তানের

জয়ের জন্য ১৭৬ রানের লক্ষ্যে নামা পাকিস্তান ১৭১ রানেই অল আউট হয়ে যায়।   প্রথম টেস্ট খেলা আজাজ সোমবার আবু ধাবিতে ৫৯ রানে পাঁচ উইকেট নেন। যিনি পাকিস্তানের জয়ের শেষ আশা ছিলেন, সেই আজহার আলিকেও সব শেষে এলবিডব্লিউ-র ফাঁদে ফেলে তিনিই দলকে স্মরণীয় জয় এনে দেন। আগের ইনিংসেও দু’উইকেট নেন তিনি। 

Advertisement

নিজস্ব প্রতিবেদন 

শেষ আপডেট: ২০ নভেম্বর ২০১৮ ০৩:৪৪
Share:

নায়ক: নিউজিল্যান্ডকে জিতিয়ে ম্যাচের সেরা আজাজ পটেল। এএফপি

মাত্র চার রানে পাকিস্তানের বিরুদ্ধে প্রথম টেস্ট জিতল নিউজ়িল্যান্ড। তাদের টেস্ট ক্রিকেটের ইতিহাসে এটাই সবচেয়ে কম ব্যবধানে জয়। যা এল মুম্বইজাত বাঁ হাতি স্পিনার আজাজ পটেলের অসাধারণ বোলিংয়ে।

Advertisement

জয়ের জন্য ১৭৬ রানের লক্ষ্যে নামা পাকিস্তান ১৭১ রানেই অল আউট হয়ে যায়। প্রথম টেস্ট খেলা আজাজ সোমবার আবু ধাবিতে ৫৯ রানে পাঁচ উইকেট নেন। যিনি পাকিস্তানের জয়ের শেষ আশা ছিলেন, সেই আজহার আলিকেও সব শেষে এলবিডব্লিউ-র ফাঁদে ফেলে তিনিই দলকে স্মরণীয় জয় এনে দেন। আগের ইনিংসেও দু’উইকেট নেন তিনি।

আট বছর বয়সে পরিবারের সঙ্গে নিউজ়িল্যান্ডে চলে গিয়েছিলেন আজাজ। মিচেল স্যান্টনারের জায়গায় তাঁর ডাক পড়ে টেস্ট দলে। গত মরসুমে তিনি নিউজ়িল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে বর্ষসেরা নির্বাচিত হন। গত তিন মরসুমে প্লাঙ্কেট শিল্ডে তিনিই ছিলেন সবচেয়ে বেশি উইকেট শিকারি। এই মরসুমে ন’টি ম্যাচে ৪৮ উইকেট নেন তিনি। তার পরেই আসে টেস্ট দলে ডাক। এবং প্রথম টেস্টেই সারা বিশ্বের নজর কেড়ে নেন তিনি। অভিষেকেই হলেন ম্যাচের সেরাও।

Advertisement

সবচেয়ে কম ব্যবধানে টেস্ট জয়ের তালিকায় সোমবারের এই জয়টা পাঁচ নম্বরে থাকবে। শেষ দিন জয়ের জন্য পাকিস্তানকে ১৩৯ রান করতে হত। দশটি উইকেটই হাতে ছিল তাদের। কিন্তু আজাজ, ইশ সোধি ও নিল ওয়াগনারদের দাপটে সারা দিনে সবক’টি উইকেট পড়ে যায় পাকিস্তানের। শেষ ৪১ রানের মধ্যে সাত উইকেট হারায় পাকিস্তান। চার দিনেই খেলা শেষ হয়ে যায়। আসাদ শফিক (৪৫) ও আজহার (৬৫) ছাড়া তাদের আর কোনও ব্যাটসম্যান বড় রান পাননি। আজাজ ফেরান ইমাম উল হক, সরফরাজ আহমেদ, বিলাল আসিফ ও হাসান আলিকেও। বাবর আজমের রান আউটেও তাঁর ভূমিকা ছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন