India hockey

অলিম্পিক্সে সেরা আর্জেন্টিনার বিরুদ্ধে হকিতে জয় ভারতের

প্রায় এক বছর পরে ভারত প্রো লিগ ম্যাচে খেলতে নেমেছিল। ম্যাচ ড্র হওয়ার ফলে দুই দলেরই এক পয়েন্ট পাওয়া নিশ্চিত হয়ে গিয়েছিল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২১ ০৭:৩৪
Share:

নায়ক: ম্যাচের সেরার পুরস্কার নিয়ে ভারতের হরমনপ্রীত। টুইটার

প্রো লিগ হকি প্রতিযোগিতায় অলিম্পিক্স চ্যাম্পিয়ন আর্জেন্টিনার বিরুদ্ধে নাটকীয় জয় পেল ভারত। নির্ধারিত সময়ে হরমনপ্রীত সিংহ দুটি গোল করে ভারতকে লড়াইয়ে টিকিয়ে রেখেছিলেন। এর পরে পেনাল্টি শুট আউটে জেতে ভারত।

Advertisement

২১ মিনিটে হরমনপ্রীতই প্রথমে গোল করে এগিয়ে দিয়েছিলেন দলকে। পেনাল্টি কর্নার থেকে দুরন্ত গোল করেন তিনি দ্বিতীয় কোয়ার্টারের শুরুর দিকে। এর পরে মার্টিন ফেরেইরোর দ্রুত দুটি গোলের (২৮ ও ৩০ মিনিট) সুবাদে এগিয়ে যায় আর্জেন্টিনা। অনেকেই যখন ধরে নিয়েছিলেন আর্জেন্টিনাই শেষ হাসি হাসবে, ঠিক তখনই পেনাল্টি কর্নার থেকে ভারতকে সমতায় ফেরান হরমনপ্রীত (৬০ মিনিট)।

প্রায় এক বছর পরে ভারত প্রো লিগ ম্যাচে খেলতে নেমেছিল। ম্যাচ ড্র হওয়ার ফলে দুই দলেরই এক পয়েন্ট পাওয়া নিশ্চিত হয়ে গিয়েছিল। কিন্তু ভারত এর পরে বোনাস পয়েন্টও পায়। যার কৃতিত্ব দাবি করতে পারেন ভারতের গোলকিপার পি আর সৃজেশ। প্রতিযোগিতার নিয়ম অনুযায়ী শুট আউটে যে দল জিতবে তারাই বোনাস পয়েন্ট পাবে। লুকাস ভিয়া, মার্টিন ফেরেইরো এবং ইগনাসিয়ো অরটিজের প্রয়াস বাঁচান সৃজেশ। এর পরে দিলপ্রীত সিংহ ৩-২ জয় নিশ্চিত করেন অভিজ্ঞ আর্জেন্টিনার গোলকিপার খুয়ান ভিভাল্ডির বিরুদ্ধে গোল করে।

Advertisement

এই জয়ের ফলে পয়েন্ট তালিকায় পঞ্চম স্থানে রইল ভারত। সাত ম্যাচে হরমনপ্রীতদের পয়েন্ট ১২। আর্জেন্টিনা ষষ্ঠ স্থানে রয়েছে। ১১ ম্যাচে তাদের পয়েন্ট ১১। ম্যাচের সেরা হরমনপ্রীত বলেছেন, ‘‘সব চেয়ে গুরুত্বপূর্ণ হল, আমরা কখনও হাল ছেড়ে দিইনি। শেষ মিনিট পর্যন্ত আমরা লড়াই করে গিয়েছি। এই কারণেই দল জিতেছে।’’ তিনি আরও বলেছেন, ‘‘আমাদের খেলোয়াড়েরা অনেক কার্ড দেখেছে এই ম্যাচে। এই দিক থেকে আমাদের উন্নতি করতে হবে। এটা কিন্তু মাথায় রাখতে হবে, যাতে পরের ম্যাচে আমরা কোনও কার্ড না দেখি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন