India-West Indies 2nd T20

লখনউয়ে কাল সিরিজ জিততে নামছেন রোহিতরা

মঙ্গলবার জিতলেই রোহিত শর্মার দল ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ জিতবে। কিন্তু, ইডেনে ভারতীয় বোলাররা যতটা দাপট দেখিয়েছেন, টপ অর্ডার ব্যাটসম্যানরা ততটাই নিষ্প্রভ থেকেছেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০১৮ ১৮:৪২
Share:

লখনউয়ে পৌঁছে গেলেন রোহিত। ছবি: পিটিআই।

ইডেনে প্রথম টি-টোয়েন্টিতে জয় এলেও তা খুব একটা ভরসা দেয়নি। বরং ক্যারিবিয়ান পেস ব্যাটারির সামনে ভারতীয় ব্যাটিংকে রীতিমতো অস্বস্তিতে দেখিয়েছে। এই আবহে লখনউয়ে মঙ্গবার সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে নামছে ভারত।

Advertisement

মঙ্গলবার জিতলেই রোহিত শর্মার দল ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ জিতবে। কিন্তু, ভারতীয় বোলাররা যতটা দাপট দেখিয়েছেন, টপ অর্ডার ব্যাটসম্যানরা ততটাই নিষ্প্রভ থেকেছেন। যা চিন্তায় রাখছে ক্রিকেটপ্রেমীদের।

ওশেন থমাসের গতি ও বাউন্সকে সামলানোই তাই লখনউয়ে রোহিত-শিখর ধওয়নদের পরীক্ষা। ক্যারিবিয়ান অধিনায়ক কার্লোস ব্রাথওয়েটও বাড়তি বাউন্স আদায় করেছেন ইডেনে। তবে তাঁর গতি ওশেনের তুলনায় কম। এই দুই পেসার মিলে ইডেনে ভারতের প্রথম চার উইকেট তুলে নিয়েছিলেন ৪৫ রানের মধ্যে। কিন্তু পরের বোলাররা চাপ রাখতে পারেননি। দীনেশ কার্তিকও ছয়ে নেমে জোগান নির্ভরতা। আর সাতে নেমে ক্রুনাল পান্ড্য অভিষেকেই চাপ কাটিয়ে দেন একের পর এক শটে। কিন্তু, ভারতকে যদি বড় রান তাড়া করতে হত, তাহলে সমস্যা হতেই পারত।

Advertisement

আরও পড়ুন: কেন আজহার ঘণ্টা বাজালেন ইডেনে? টুইট ক্ষুব্ধ গৌতম গম্ভীরের​

আরও পড়ুন: 'হার্দিকের সঙ্গে লড়াই নেই', ইডেনে অভিষেকেই নজর কেড়ে বললেন ক্রুনাল​

ভারত সেজন্যই মঙ্গলবার রোহিত-শিখরের কাছে ভাল শুরু চাইছে। ধওয়ন আবার একদিনের সিরিজেও ছন্দে ছিলেন না। তিনে লোকেশ রাহুল, চারে ঋষভ পন্থ, পাঁচে মণীশ পাণ্ডের থেকে পরিণতিও চাওয়া হচ্ছে। বিশেষ করে ঋষভ যে ভাবে নিজের উইকেট উপহার দিয়েছেন, তা সমালোচিত হচ্ছে ক্রিকেটমহলে। রাহুল ও মণীশের কাছেও এই সিরিজ নিজেদের চেনানোর সুযোগ। কিন্তু, কেউই ক্রিজে জমে যাওয়ার পরও বড় রান করতে পারেননি।

ইডেনে চাপে পড়া ভারতীয় দলকে জয়ের ঠিকানায় পৌঁছে দিয়েছিল ক্রুনাল-দীনেশের জুটি। ছবি: পিটিআই।

ভারতের বোলিং নিয়ে অবশ্য চিন্তার কিছু নেই। গ্যাসট্রিকের সমস্যার জন্য ইডেনে ভুবনেশ্বর কুমার খেলতে না পারলেও সমস্যা হয়নি। টি-টোয়েন্টি অভিষেকে বাঁ-হাতি পেসার খলিল আহমেদ ভরসা দিয়েছেন। চার ওভারে ১৬ রানে এক উইকেট নেন তিনি। আর এক অভিষেককারী ক্রুনালও এক উইকেট নেন ১৫ রানে। তবে সেরা বোলার ছিলেন চায়নাম্যান কুলদীপ যাদব। তাঁর বোলিং বুঝতেই পারেননি বিপক্ষ ব্যাটসম্যানরা। মাত্র ১৩ রানে তিন উইকেট নিয়ে তিনিই ম্যাচের সেরা হন। লখনউযের নতুন স্টেডিয়ামের পিচে স্পিনারদের জন্য সহায়তা থাকার কথা বলেওছেন কিউরেটর। তবে এই ম্যাচেও চার-ছয়ের ফুলঝুরি দেখার সম্ভাবনা কম। কিউরেটরের মতে, ১৩০ রানও তাড়া করা কঠিন হবে।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন