Indian football team gain 4 steps

ফিফা র‌্যাঙ্কিংয়ে উন্নতি ভারতের

কনস্টানটাইনের হাত ধরে এক লাফে ৪ ধাপ উঠে এল ভারতীয় ফুটবল দল। এপ্রিল ২০১৫র পর থেকে আর ১৫০এর মধ্যে জায়গা করে নিতে পারেননি সুনীল ছেত্রীরা। সেই শেষ ১৪৭ এ উঠেছিল। ১৭ মাস পর আবার উঠে এল ভারত। ফিফা র‌্যাঙ্কিংয়ে ১৪৮এ জায়গা করে নিল কনস্টানটাইনের ভারতীয় ফুটবল দল।

Advertisement
শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০১৬ ১৯:১৩
Share:

ভারতীয় ফুটবল দল।

কনস্টানটাইনের হাত ধরে এক লাফে ৪ ধাপ উঠে এল ভারতীয় ফুটবল দল। এপ্রিল ২০১৫র পর থেকে আর ১৫০এর মধ্যে জায়গা করে নিতে পারেননি সুনীল ছেত্রীরা। সেই শেষ ১৪৭ এ উঠেছিল। ১৭ মাস পর আবার উঠে এল ভারত। ফিফা র‌্যাঙ্কিংয়ে ১৪৮এ জায়গা করে নিল কনস্টানটাইনের ভারত। ২১৯ র‌্যাঙ্কিং পয়েন্ট নিয়ে অনেকটাই উঠে এল।

Advertisement

এ বার পোর্তো রিকোর বিরুদ্ধে ঘরের মাঠে ৪-১ এ জয়ই ভারতকে এই উচ্চতায় পৌঁছে দিয়েছে। পোর্তো রিকো যখন ভারতে খেলতে এসেছিল তখন তাদের র‌্যাঙ্কিং ছিল ১১৪। কিন্তু সদ্য প্রকাশিত র‌্যাঙ্কিয়ে সেই পোর্তো রিকো নেমে গিয়েছে ১৩৮এ।

এর আগে গত জুলাইয়ে লাওসের বিরুদ্ধে মোট ৭-১ গোলে জিতে ১১ ধাপ উঠে ১৫২তে পৌঁছে গিয়েছিল ভারত। এশিয়ান কাপের যোগ্যতা নির্ণায়ক পর্বের প্লে অফের ম্যাচ ছিল সেটি। এ বার আরও এগিয়ে ১৪৮। এই র‌্যাঙ্কিং ধরে রাখতে হলে ভারতকে খেলতে হবে আরও আন্তর্জাতিক ম্যাচ।

Advertisement

এশিয়ান র‌্যাঙ্কিংয়ে ভারত রয়েছে ২৬ নম্বরে। শীর্ষে অবশ্যই ইরান। ফিফা র‌্যাঙ্কিংয়ে ইরানের জায়গা হয়েছে ৩৭ নম্বরে। এর পর আছে অস্ট্রেলিয়া ৪৫ ও কোরিয়া রিপাবলিক ৪৭। এই র‌্যাঙ্কিংয়ে সব থেকে বেশি উন্নতি করেছে বলিভিয়া। ৩৫ ধাপ উঠে এই মুহূর্তে রয়েছে ৭৫ নম্বরে।

আরও খবর

কলকাতা লিগে সাতে সাত ইস্টবেঙ্গল! দাঁড়িয়ে অল-উইনের সামনে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন