Hockey India

Hockey India: হকিতে এশিয়া সেরা হওয়ার লড়াই ভারতের

২০১১ সালে প্রথম বার এই প্রতিযোগিতা শুরু হওয়ার পর থেকে ভারতীয় দল তিন বার চ্যাম্পিয়ন হয়েছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২১ ০৯:০৪
Share:

আত্মবিশ্বাসী: দলের তরুণদের নিয়ে আশাবাদী মনপ্রীত। ছবি টুইটার।

অলিম্পিক্সে ব্রোঞ্জ পদক জয়ী ভারতীয় হকি দলের আজ, মঙ্গলবার এশীয় চ্যাম্পিয়ন্স ট্রফিতে নতুন পরীক্ষা শুরু হচ্ছে। বেশ কয়েক জন তরুণ খেলোয়াড়কে নিয়ে গড়া হয়েছে এই দল। নিশ্চিত ভাবে যে তরুণরা এই প্রতিযোগিতায় নিজেদের প্রমাণ করার জন্য মুখিয়ে থাকবেন।

Advertisement

২০১১ সালে প্রথম বার এই প্রতিযোগিতা শুরু হওয়ার পর থেকে ভারতীয় দল তিন বার চ্যাম্পিয়ন হয়েছে। যার মধ্যে শেষ দু’বার অর্থাৎ ২০১৬ সালে মালয়েশিয়ায় এবং ২০১৮ সালে ওমানে আয়োজিত হয়েছিল প্রতিযোগিতা। এ বার প্রথম ম্যাচে ভারতীয় দলের লড়াই দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে। ১৫ ডিসেম্বর ভারতের প্রতিপক্ষ বাংলাদেশ। চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিরুদ্ধে ভারতীয় দল খেলবে ১৭ ডিসেম্বর। এর পরে ১৯ ডিসেম্বর মনপ্রীত সিংহদের প্রতিপক্ষ এশিয়ান গেমস চ্যাম্পিয়ন জাপান। সেমিফাইনাল ও ফাইনাল হবে ২১ ও ২২ ডিসেম্বর।

ভারতের অধিনায়ক মনপ্রীত প্রতিযোগিতার শুরুটা ভাল করার উপরে জোর দিচ্ছেন। ‘‘কোরিয়া ভাল দল। এই একই জায়গায় ২০১৭ সালে এশিয়া কাপের সময় আমরা লিগ পর্যায়ে ড্র (১-১) করেছিলাম ওদের বিরুদ্ধে। তাই ওদের বিরুদ্ধে আত্মতুষ্ট না হয়ে প্রাথমিক ব্যাপারগুলো ঠিক রেখে আমাদের এগোতে হবে। সেটাই সবচেয়ে জরুরি,’’ বলেছেন মনপ্রীত।

Advertisement

প্রতিযোগিতার গুরুত্ব নিয়ে প্রশ্ন করলে মনপ্রীত বলেছেন, ‘‘টোকিয়ো অলিম্পিক্সের পরে এটাই আমাদের প্রথম প্রতিযোগিতা। তাই আমাদের দিক থেকে এটা খুবই গুরুত্বপূর্ণ। যদি শুরুটা দারুণ ভাবে করতে পারি, তা হলে আমাদের আত্মবিশ্বাস আরও বেড়ে যাবে।’’ বেশ কয়েক জন তরুণ খেলোয়াড়কে সুযোগ দেওয়া হয়েছে এই প্রতিযোগিতায়। মনপ্রীত যা নিয়ে বলেছেন, ‘‘তরুণদের এই দলের অংশ হওয়ার সুযোগ দেওয়া হয়েছে। কারণ গত দু’বছরে অনেকেই এই দলের সঙ্গে খেলার সুযোগ পায়নি। টোকিয়ো অলিম্পিক্সের জন্য একটা মূল দল তৈরি করার উপরে জোর দেওয়া হয়েছিল।’’

দলের ফিটনেস নিয়ে জানতে চাইলে মনপ্রীত বলেছেন, ‘‘ফিটনেসের দিক থেকে ভাল জায়গাতেই রয়েছি। ভুবনেশ্বরে আয়োজিত শিবিরে ফিটনেসের উপরে আমরা বেশ জোর দিয়েছি। গত দু’বছরে এশিয়ার অন্য দলগুলো কতটা উঠে এসেছে সেটা দেখার জন্য আমরা মুখিয়ে রয়েছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন