India Women's Cricket Team

পাকিস্তানের বিরুদ্ধে সিরিজ খেলতে না চাওয়ার জের, বিশ্বকাপ যাত্রা কঠিন হতে পারে ভারতের মেয়েদের

আইসিসি অনুষ্ঠিত মেয়েদের বিশ্ব চ্যাম্পিয়নশিপে পাকিস্তানের বিরুদ্ধে সিরিজ খেলতে গররাজি ভারতীয় দল। এর ফলে ২০২১ সালের বিশ্বকাপে সরাসরি যোগ্যতা অর্জন করা কঠিন হতে পারে ভারতের মেয়েদের পক্ষে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়া দিল্লি শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০১৯ ১৯:৩৮
Share:

ছবি: আইসিসির টুইটার অ্যাকাউন্ট থেকে

আইসিসি অনুষ্ঠিত মেয়েদের বিশ্ব চ্যাম্পিয়নশিপে পাকিস্তানের বিরুদ্ধে সিরিজ খেলতে গররাজি ভারতীয় দল। এর ফলে ২০২১ সালের বিশ্বকাপে সরাসরি যোগ্যতা অর্জন করা কঠিন হতে পারে ভারতের মেয়েদের পক্ষে। বর্তমানে বিশ্ব চ্যাম্পিয়নশিপে ভারত ও পাকিস্তান দুই দলই ১২ পয়েন্ট পেয়েছে। যদিও নেট রানরেটের বিচারে পয়েন্ট টেবিলে পাকিস্তানের থেকে এক ধাপ এগিয়ে তৃতীয় স্থানে আছে ভারত।

Advertisement

২০২১ সালের বিশ্বকাপের ফরম্যাট অনুযায়ী বিশ্বকাপের আয়োজক দেশ এবং এই চ্যাম্পিয়নশিপের প্রথম চারটি দেশ সরাসরি বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করবে। ভারত যদি পাকিস্তানের সঙ্গে খেলতে রাজি না হয়, তাহলে মোট ৬ পয়েন্ট হারাবে তারা। উল্টোদিকে ৬ পয়েন্ট যোগ হবে পাকিস্তানের খাতায়। এর ফলে সরাসরি যোগ্যতা অর্জনের দিকে অনেকটাই এগিয়ে যাবে পাকিস্তানের মেয়েদের দল। আয়োজক দেশ হিসেবে নিউজিল্যান্ডের এই টুর্নামেন্টে সরাসরি খেলার ব্যাপারটি নিশ্চিত।

কিন্তু সরাসরি যোগ্যতা অর্জন করতে না পারলে তারপর? আইসিসি সূত্রে জানা যাচ্ছে, যে দলগুলি সরাসরি যোগ্যতা অর্জন করতে পারবে না, তাদের বিশ্বকাপের আগে প্লে-অফের মাধ্যমে জিতে আসতে হবে বিশ্বকাপের মঞ্চে। এর আগে ২০১৭ সালেও একই কারণের জন্য দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্লে-অফে খেলে বিশ্বকাপের যোগ্যতা অর্জন করতে হয়েছিল ভারতকে। দীর্ঘদিন ধরেই দুই দেশের মধ্যে রাজনৈতিক টানাপোড়েনের জন্য বন্ধ আছে ভারত ও পাকিস্তানের মধ্যে দ্বিপাক্ষিক সিরিজ। এই প্রেক্ষিতে এখন ভারতীয় দলকে নিয়ে কী সিদ্ধান্ত নেয় বিসিসিআই, সেটাই এখন দেখার।

Advertisement

আরও পড়ুন: স্ট্যাম্প মাইকের ব্যবহার নিয়ে প্রশ্ন তুলে সমালোচিত প্রাক্তন ভারতীয় ক্রিকেটার

আরও পড়ুন: অবিশ্বাস্য দক্ষতা, তবু ইয়াসিনের পরেই, মত চুনী-পিকের

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন