ড্র-তেই শেষ ফতুল্লা টেস্ট

শেষমেশ ড্র-ই হল ফতুল্লা টেস্ট। পঞ্চম দিনের প্রথম সেশন বৃষ্টিতে ধুয়ে গেলেও জয়ের জন্য ম্যাচের বাকি সময় চেষ্টায় খামতি ছিল না কোহলিবাহিনীর। ড্র-য়ের সম্ভাবনা সত্ত্বেও বৃষ্টিবিঘ্নিত টেস্টে বাংলাদেশকে ফলো-অন করতে বাধ্য করে ভারত।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৪ জুন ২০১৫ ১০:৪৭
Share:

এমন দৃশ্য দেখা গেল খেলার শুরুতেই। ছবি: এএফপি।

শেষমেশ ড্র-ই হল ফতুল্লা টেস্ট। পঞ্চম দিনের প্রথম সেশন বৃষ্টিতে ধুয়ে গেলেও জয়ের জন্য ম্যাচের বাকি সময় চেষ্টায় খামতি ছিল না কোহলিবাহিনীর। ড্র-য়ের সম্ভাবনা সত্ত্বেও বৃষ্টিবিঘ্নিত টেস্টে বাংলাদেশকে ফলো-অন করতে বাধ্য করে ভারত। বরং, বলা ভাল রবিচন্দ্রন অশ্বিনের স্পিন। সঙ্গে যোগ্য সঙ্গত করলেন হরভজন। কামব্যাক টেস্টেই যিনি ছন্দে ফিরে মোমিনুল-সহ বিপক্ষের ৩ উইকেট তুললেন। মূলত এঁদের দু’জনের দাপটেই মুশফিকুরদের প্রথম ইনিংস শেষ হল ২৫৬ রানে। ফলো-অন করতে নেমে মাত্র ১৫ ওভার ব্যাট করল বাংলাদেশ। গোটা ম্যাচে বৃষ্টিতে ভেসে গিয়েছে ২৪৮ ওভারের খেলা। তা সত্ত্বেও জয়ের জন্য ঝাঁপিয়েছিল টিম ইন্ডিয়া। এ দিন টেস্টে ওয়াসিম আক্রমের ৪১৪ উইকেটের রেকর্ড ভাঙলেন ভাজ্জি। ১০২ টেস্টে আপাতত তাঁর ঝুলিতে ৪১৫ টেস্ট উইকেট।

Advertisement

অশ্বিন-হরভজন জুটি ছাড়াও বরুণ অ্যারনের পরিশ্রমের আলাদা তারিফ করতে হয়। বরুণই প্রথম ইনিংসের একমাত্র ফাস্ট বোলার যিনি এই পিচে উইকেট তুললেন। বিপক্ষের প্রথম ইনিংসে মোট ২৫ ওভার হাত ঘোরালেন অ্যারন।

প্রাক্‌-বর্ষায় শুরু হওয়া টেস্টের চার দিনে বারোটা সেশনের অর্ধেকও খেলেনি দু’দেশের ক্রিকেটাররা। তবে খেলা দেখাল বটে বৃষ্টি। ভারত-বাংলাদেশের মধ্যে একমাত্র টেস্ট আপাতত ড্রয়ের দিকেই এগোচ্ছে বলে মনে করা হচ্ছিল। এবং হলও তা।

Advertisement

রবিবার শুরুতেই বৃষ্টির জন্য খেলা পিছিয়ে যায়। প্রথম সেশন বৃষ্টিতে ভেসে যায়। তবে, বৃষ্টিবিঘ্নিত টেস্টের শেষ দিনের শুরুটা ভালই করলেন ভারতীয় স্পিনাররা। অশ্বিন ও হরভজন জুটি বাংলা-ব্যাটসম্যানেদের উইকেট তুলে নেন চটজলদি। দুপুরেই মুশফিকুরদের অলআউট করে দেয় কোহলিবাহিনী।

এ দিন শুরুতেই পিচ পরিদর্শন করেন ম্যাচের দুই আম্পায়ার। পৌনে ১১টার সময় দ্বিতীয় দফায় পিচ দেখে আম্পায়ার ধর্মসেনা ও নাইজেল লং জানান, সাড়ে ১১টায় ফের এক বার মাঠের অবস্থা ঘুরে দেখবেন তাঁরা। এর পর তৃতীয় দফায় মাঠ দেখেন তাঁরা। সুপার সপার দিয়ে মাঠ শুকোনোর কাজে নামেন গ্রাউন্ডসম্যানেরা। তবে শেষ পর্যন্ত খেলা শুরু হলেও এ ম্যাচে ফলাফল হওয়ার আশা অত্যন্ত ক্ষীণ তা বেশ বোঝা যাচ্ছিল। পৌনে ১টার সময় খেলা শুরু হতে পারে বলে জানিয়েছিলেন দুই আম্পায়ার। সেই মতো দুপুরে খেলা শুরু হয়। এর পর ফলো-অন করলেও জয় মিলল না ভারতের। ড্র-য়ের ফলে আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে চার নম্বরে নামল কোহলিবাহিনী।

সংক্ষিপ্ত স্কোর

ভারত ৪৬২-৬ (ডিক্লেয়ার্ড)

বাংলাদেশ ২৫৬ ও ২৩-০ (ফলো-অন, ১৫ ওভার)

ম্যান অব দ্য ম্যাচ: শিখর ধবন

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন