Pink Ball Test

অস্ট্রেলিয়ায় গোলাপি বলের টেস্ট খেলবেন কোহালিরা

এ দিন নয়াদিল্লিতে সংবাদ সংস্থা পিটিআইকে সৌরভ বলেন, ‘‘অস্ট্রেলিয়ার মাটিতে দিনরাতের একটি টেস্ট খেলবে ভারত। এই নিয়ে সব কিছু খুব তাড়াতাড়ি জানানো হবে।’’

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২০ ০৫:১৮
Share:

চ্যালেঞ্জ: বছরের শেষে অস্ট্রেলিয়া সফরে এ রকমই নৈশালোকের টেস্ট ক্রিকেটে খেলতে দেখা যাবে বিরাট কোহালিদের। ফাইল চিত্র

এই বছরের শেষে বিরাট কোহালিরা যখন অস্ট্রেলিয়ায় পা রাখবেন, তখন তাঁদের স্বাগত জানাবে নৈশালোকের টেস্ট ক্রিকেট এবং গোলাপি বল হাতে মিচেল স্টার্ক, প্যাট কামিন্সরা। রবিবার ভারতীয় ক্রিকেট বোর্ড জানিয়ে দিল, এই বছরের অস্ট্রেলিয়া সফরে দিনরাতের টেস্ট খেলবে ভারত। শুধু তাই নয়, জানা গিয়েছে পরের বছর ভারত সফরে এসে ইংল্যান্ডও একটি দিনরাতের টেস্ট খেলবে। যে টেস্ট হতে পারে আমদাবাদে, মোতেরার নতুন স্টেডিয়ামে। নয়াদিল্লিতে বোর্ডের অ্যাপেক্স কাউন্সিলের সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement

কোহালিদের যে অস্ট্রেলিয়া সফরে গোলাপি বলের টেস্ট খেলতে হতে পারে, তা ইডেনে বাংলাদেশ টেস্টের আগেই লেখা হয়েছিল আনন্দবাজারে। অস্ট্রেলীয় বোর্ডের চিফ এগজিকিউটিভ কেভিন রবার্টস তখন বলেছিলেন, তাঁরা ভারতীয় বোর্ডকে গোলাপি বলের টেস্ট খেলার প্রস্তাব দেবেন। পরে ভারত অধিনায়ক কোহালিও জানিয়েছিলেন, তাঁরা সব কিছুর জন্যই প্রস্তুত।

ভারতীয় বোর্ডের নতুন প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়ের হাত ধরেই গোলাপি বলের টেস্টে অভিষেক ঘটে ভারতের। সৌরভ তখনই বলেছিলেন, তিনি চান ভারত যেন নিয়মিত ভাবে দিনরাতের টেস্ট খেলে। রবিবারের সভার পরে সৌরভ জানিয়েছেন, প্রতি সিরিজেই একটা দিনরাতের টেস্ট করার চেষ্টা হবে।

Advertisement

এ দিন নয়াদিল্লিতে সংবাদ সংস্থা পিটিআইকে সৌরভ বলেন, ‘‘অস্ট্রেলিয়ার মাটিতে দিনরাতের একটি টেস্ট খেলবে ভারত। এই নিয়ে সব কিছু খুব তাড়াতাড়ি জানানো হবে।’’ অস্ট্রেলিয়ার কোন কেন্দ্রে দিনরাতের টেস্ট খেলা হবে, তা এখনও চূড়ান্ত না হলেও দুটো কেন্দ্রের নাম ভেসে উঠেছে। ব্রিসবেন এবং অ্যাডিলেড। এর আগে অস্ট্রেলিয়ার টেস্ট অধিনায়ক টিম পেন বলেছিলেন, তাঁরা চান ভারত যেন ব্রিসবেনে প্রথম টেস্ট খেলে। সে ক্ষেত্রে সিরিজের প্রথম টেস্টই দিনরাতের হলে অবাক হওয়ার কিছু থাকবে না।

জানুয়ারিতে অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডের প্রতিনিধি দল এসেছিল ভারতে। মুম্বইয়ে ভারতীয় বোর্ডের সঙ্গে গোলাপি বলের টেস্ট খেলা নিয়ে আলোচনা হয়। জানা গিয়েছে, অস্ট্রেলীয় বোর্ড প্রাথমিক ভাবে দুটো দিনরাতের টেস্ট খেলার প্রস্তাব দিয়েছিল। কিন্তু ভারতীয় বোর্ড তাতে রাজি হয়নি। সৌরভ তখন বলেছিলেন, ‘‘চারটের মধ্যে দুটো দিনরাতের টেস্ট একটু বাড়াবাড়ি হয়ে যাবে।’’

এর আগে ২০১৮-১৯ সালের সফরেও ভারতকে গোলাপি বলের টেস্ট খেলার প্রস্তাব দিয়েছিল অস্ট্রেলীয় বোর্ড। কিন্তু কোহালিরা সে প্রস্তাবে রাজি হননি। ইডেন টেস্টের পরে কোহালি বলেছিলেন, ‘‘গোলাপি বলের টেস্ট খেলার আগে আমাদের সে রকম প্রস্তুতি ম্যাচের ব্যবস্থা করতে হবে অস্ট্রেলিয়ায়। তা হলে কোনও সমস্যা নেই।’’ এখনও পরিষ্কার নয় এই ব্যাপারে ভারতীয় দলের সঙ্গে সৌরভ কোনও কথা বলেছেন কি না।

জানা গিয়েছে, এই অ্যাপেক্স কাউন্সিলের সভায় ইংল্যান্ড সিরিজের কেন্দ্র নিয়েও আলোচনা হয়েছে। আগামী বছর ভারতে আসছে ইংল্যান্ড। সেই সিরিজের দ্বিতীয় টেস্ট গোলাপি বলে হবে বলে জানান সৌরভ। আমদাবাদে এই টেস্ট হতে পারে বলে জানা গিয়েছে। এই বৈঠকে শ্রীলঙ্কা সফরের ক্রীড়াসূচিও ঠিক হয়েছে। মে মাসে আইপিএল শেষ হয়ে যাচ্ছে। জুনে শ্রীলঙ্কা সফরে যাওয়ার কথা ভারতের। যেখানে তারা তিনটি ওয়ান ডে ম্যাচ এবং তিনটি টি-টোয়েন্টি খেলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন