Virat Kohli

ভারত কি কোহালির উপর অতিরিক্ত নির্ভরশীল? মানছেন না ব্যাটিং কোচ বাঙ্গার

চলতি সিরিজে ভারতের বাকি ব্যাটসম্যানদের পারফরম্যান্স কোহালি-নির্ভরতার প্রসঙ্গ আনছে।। দেখা যাচ্ছে, কোহালির এই সিরিজের গড় ৯৪। ভারতীয়দের মধ্যে তাঁর পরে ৫৯ গড়ে ১১৮ রান করেছেন কেদার যাদব। ৪২.৫০ গড়ে ৮৫ রান করেছেন মহেন্দ্র সিংহ ধোনি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৯ মার্চ ২০১৯ ১৬:১৩
Share:

চলতি সিরিজে দুই সেঞ্চুরি সহ ২৮৩ রান করে ফেলেছেন কোহালি। ছবি টুইটারের সৌজন্যে।

হায়দরাবাদে প্রথম একদিনের ম্যাচে ৪৪। নাগপুরে দ্বিতীয় একদিনের ম্যাচে ১১৬। রাঁচীতে সদ্য তৃতীয় একদিনের ম্যাচে ১২৩। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে এর মধ্যেই ২৮৩ রান করে ফেলেছেন বিরাট কোহালি। স্বভাবতই প্রশ্ন উঠছে, ভারতীয় দল কি অধিনায়কের উপর বাড়াবাড়ি রকমের নির্ভরশীল কিনা, তা নিয়ে।

Advertisement

চলতি সিরিজে ভারতের বাকি ব্যাটসম্যানদের পারফরম্যান্স এই বিতর্ক উস্কে দিচ্ছে। দেখা যাচ্ছে, কোহালির এই সিরিজের গড় ৯৪। ভারতীয়দের মধ্যে তাঁর পরে ৫৯ গড়ে ১১৮ রান করেছেন কেদার যাদব। ৪২.৫০ গড়ে ৮৫ রান করেছেন মহেন্দ্র সিংহ ধোনি। ৩৯ গড়ে ৭৮ রান করেছেন বিজয় শঙ্কর। ১৭ গড়ে ৫১ রান করেছেন রোহিত শর্মা। ২২.৫০ গড়ে রবীন্দ্র জাডেজা করেছেন ৪৫ রান। তবে তিনি দুই ম্যাচে ব্যাট করেছেন। খারাপ অবস্থা অম্বাতি রায়ুডুর, ৩৩ রান করেছেন তিনি। গড় মাত্র ১১। শিখর ধওয়নের অবস্থা আরও খারাপ। ৭.৩৩ গড়ে করেছেন মাত্র ২২ রান।

ভারত-অস্ট্রেলিয়া ওয়ানডে সিরিজ নিয়ে খেলুন কুইজ

Advertisement

ব্যাটসম্যানদের এই দুর্দশা তাই বিশ্বকাপের আগে চিন্তা বাড়াচ্ছে। ভারতের ব্যাটিং কোচ যদিও কোহালি-নির্ভরতার কথা মানছেন না। সঞ্জয় বাঙ্গার বলেছেন, “কোনও একজন ব্যক্তির উপর আমরা মোটেই অতিরিক্ত নির্ভর করে থাকছি না। তবে বিরাট যে পর্যায়ে নিয়ে গিয়েছে নিজেকে, তাতে অন্যদের পারফরম্যান্সকে আর স্পেশ্যাল মনে হয় না।” যদিও ঘটনা হল, রাঁচীতে উল্টোদিক থেকে কোহালি কোনও সাহায্য না পাওয়ার ফলেই হারতে হয়েছে ভারতকে।

আরও পড়ুন: ব্যর্থ রায়ুডুর জায়গায় চার নম্বরে যাঁদের ভাবতে পারে ভারত​

আরও পড়ুন: কে সেরা ব্যাটসম্যান, সচিন নাকি বিরাট? ওয়ার্ন বললেন...

শুক্রবারই একদিনের কেরিয়ারের ৪১তম সেঞ্চুরি করেছেন কোহালি। তাঁর ধারাবাহিকতার প্রশংসা করে বাঙ্গার বলেন, “ও এমন একজন যে কিনা সবসময় উন্নতির জন্য খাটতে থাকে। আর এটাও নিয়মিত করে। সম্ভবত এই কারণেই ও আজ নিজেকে এই পর্যায়ে তুলে এনেছে। উৎকর্ষের পিছনে নিরন্তর ছুটতে থাকা ওর মধ্যে রয়েছে। যে কোনও তরুণের কাছে যা উদাহরণ হওয়ার মতো।” প্রশ্ন হল, কোহালিকে দেখে সতীর্থরা কতটা শিখছেন, তা নিয়ে।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন