India vs England 2021

শততম টেস্টের আগে কোহালিদের হুঙ্কার আপাত শান্ত রুটের

ঘরের মাঠে এখনও অবধি টেস্ট সিরিজ না হারা বিরাটের বিরুদ্ধে নামার আগে রুটের মতে চাপে থাকবে ভারতই।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২১ ১২:৩১
Share:

ভারতের টেস্ট রেকর্ড নিয়ে চিন্তা করছেন না রুট। ছবি: টুইটার থেকে

প্রথম যখন ভারতে খেলতে এসেছিলেন সেটা ছিল তাঁর অভিষেক সিরিজ। জীবনের প্রথম টেস্ট খেলেছিলেন ভারতের বিরুদ্ধে। সেই ভারতের বিরুদ্ধেই ১০০তম টেস্ট খেলতে নামবেন জো রুট। ম্যাচের আগের দিন জানিয়ে দিলেন চাপে থাকবেন বিরাট কোহালিরাই। ঘরের মাঠে ভারতের টেস্ট রেকর্ড নিয়ে চিন্তা করছেন না রুটরা।

Advertisement

কোহালির নেতৃত্বে এখনও অবধি দেশের মাঠে সিরিজ হারেনি ভারত। শেষ বার ঘরের মাঠে সিরিজ হারতে হয়েছিল ইংল্যান্ডের বিরুদ্ধেই। ২০১২ সালে সেই সিরিজেই অভিষেক ঘটেছিল রুটের। তিনি বলেন, “প্রথম যখন খেলতে এসেছিলাম ভারতে, বুঝতেই পারিনি সেই সিরিজ জয় কতটা বড় ছিল। খুব ছোট একটা অংশ ছিলাম সেই সিরিজ জয়ের।” সেই সময় ২২ বছরের রুট ভারতে সিরিজ জয়ের গুরুত্ব না বুঝলেও, এবারের ইংরেজ অধিনায়ক বুঝতে পারছেন এবং হুঁশিয়ারি দিয়ে রাখছেন ভারতকে।

ঘরের মাঠে এখনও অবধি টেস্ট সিরিজ না হারা বিরাটের বিরুদ্ধে নামার আগে রুটের মতে চাপে থাকবে ভারতই। ইংরেজ অধিনায়ক বলেন, “অস্ট্রেলিয়াকে অস্ট্রেলিয়ার মাটিতে হারিয়ে ঘরের মাঠে সিরিজ। ভারতের জন্য প্রত্যাশার বিপুল চাপ থাকবে।” সেই সিরিজ শুরুর আগে বিরাটদের রীতিমতো হুমকি দিয়ে রাখলেন রুট। তিনি বলেন, “বড় সিরিজ। আমরা জানি ভারতে এসে ভারতের বিরুদ্ধে খেলা কতটা কঠিন। তবে তার জন্য আমরা তৈরি। কোনরকম ভয় কাজ করছে না আমাদের মধ্যে। ৪টে টেস্ট জেতার রসদ আমাদের আছে। দারুণ একটা সিরিজ খেলা হবে।”

Advertisement

১০০তম টেস্ট খেলার আগে গর্বিত রুট। তিনি বলেন, “শেফিল্ডের ছোট ছেলেটা স্বপ্ন দেখত ইংল্যান্ডের জার্সি পরে একটা টেস্ট খেলার, আজ এখানে বসে আছে সে। আশা করব এটাই শেষ নয়। আমার মধ্যে এখনও অনেক খেলা বেঁচে রয়েছে। যতদিন পারব খেলে যেতে চাই।”

৪ ম্যাচের টেস্ট সিরিজের পর ৫টি টি২০ এবং ৩টি একদিনের ম্যাচ খেলবে ইংল্যান্ড। স্পিনের বিরুদ্ধে বরাবর সফল রুট, এই সফরে ইংল্যান্ড দলের বড় ভরসা। তাঁর ব্যাটের দিকেই তাকিয়ে থাকবে ইংল্যান্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন