India vs England 2021

এলইডি ফ্লাডলাইট, অত্যাধুনিক জিম! কোহালিদের স্বাগত জানাতে তৈরি মোতেরা

একাধিক জিনিস দেখা যেতে চলেছে মোতেরায়, যা আগে কোনও ক্রিকেট স্টেডিয়ামে দেখা যায়নি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২১ ২১:১৬
Share:

তৈরি মোতেরা স্টেডিয়াম। ছবি টুইটার

আগামী ২৪ ফেব্রুয়ারি থেকে নবনির্মিত মোতেরা স্টেডিয়ামে ইংল্যান্ডের বিরুদ্ধে দিন-রাতের টেস্ট খেলতে নামছে ভারত। বিরাট কোহালিরা যাতে কোনওরকম অসুবিধার মধ্যে না পড়েন, তার জন্য আয়োজনের ত্রুটি রাখছে না গুজরাত ক্রিকেট সংস্থা। একাধিক জিনিস দেখা যেতে চলেছে মোতেরায়, যা আগে কোনও ক্রিকেট স্টেডিয়ামে দেখা যায়নি।

Advertisement

মোতেরায় সাধারণ ফ্লাডলাইটের বদলে দেখা যাবে এলইডি ফ্লাডলাইট। এর ফলে ছায়া পড়বে না। ফলে উঁচু হয়ে আসা বল দেখতে কোনও অসুবিধা হবে না কোহালিদের। সংস্থার সচিব অনিল পটেল বলেছেন, “পুরো স্টেডিয়ামের মাথায় বৃত্তাকারে এলইডি আলো লাগানো হচ্ছে যাতে দৃশ্যমানতা ভাল থাকে এবং ছায়া না পড়ে।”

শুধু তাই নয়, মাঠের মাঝে ১১টি পিচ থাকবে, যা ভারত কেন, বিশ্বের কোনও স্টেডিয়ামে নেই। পটেল বলেছেন, “মাঠে ১১টি পিচ রয়েছে এটা ভারত কেন, কোনও স্টেডিয়ামেই দেখাতে পারবেন না। পাশাপাশি আমাদের স্টেডিয়ামই বিশ্বের একমাত্র যেখানে আসল এবং অনুশীলন পিচ, দু’জায়গাতেই একই মাটি ব্যবহার করা হয়েছে।”

Advertisement

মোতেরায় খেলা চলাকালীন বৃষ্টির পূর্বাভাস না থাকলেও যদি আসে, তার জন্যেও রয়েছে অত্যাধুনিক ব্যবস্থা। মোতেরায় রয়েছে সর্বোচ্চমানের নিকাশি ব্যবস্থা যা তুমুল বৃষ্টি হলেও দ্রুত মাঠ থেকে জল বের করে দেবে। পটেল বলেছেন, “ঘাসের নিচে বালি ব্যবহার করা হয়েছে। ম্যাচে ৮ সেমি বৃষ্টিপাত হলেও জল দ্রুত বেরিয়ে যাবে। ফলে বৃষ্টির কারণে ম্যাচ বাতিলের সম্ভাবনা কমবে।”

পটেল জানিয়েছে, মাঠ ঠিক রাখার জন্য দু’কোটি টাকা দিয়ে যন্ত্রপাতি কেনা হয়েছে। ৬৩ একর জুড়ে ছড়িয়ে থাকা স্টেডিয়ামে বোলিং মেশিন-সহ ছ’টি ইন্ডোর পিচ রয়েছে। এ ছাড়াও কোহালিরা কেউ চোট পেলে যাতে দ্রুত সেরে উঠতে পারেন তার জন্য অত্যাধুনিক জিমনাশিয়াম রয়েছে। স্টেডিয়ামের ভেতরে ৫০টি বিলাসবহুল ঘর এবং পাঁচটি স্যুইট রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন