India vs England 2021

ভারতীয় ক্রিকেটের ইতিহাসে জড়িয়ে কোন সংখ্যা, বেছে নিলেন কোচ রবি শাস্ত্রী

ভারতীয় ক্রিকেটের ইতিহাসে কী ভাবে এই সংখ্যা তাৎপর্য্যপূর্ণ তা ব্যাখ্যা করলেন রবি শাস্ত্রী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ মার্চ ২০২১ ২০:০৯
Share:

রবি শাস্ত্রী ছবি টুইটার

ভারতীয় ক্রিকেটের সঙ্গে অঙ্গাঙ্গী ভাবে জড়িয়ে গিয়েছে একটি বিশেষ সংখ্যা। সেটি হল ৩৬। ভারতীয় ক্রিকেটের ইতিহাসে কী ভাবে এই সংখ্যা তাৎপর্য্যপূর্ণ তা ব্যাখ্যা করলেন রবি শাস্ত্রী। বুধবার একটি টুইটে জাতীয় দলের কোচ জানিয়েছেন, তাঁর নিজের ক্রিকেটজীবনে তো বটেই, ৩৬ সংখ্যা জড়িয়ে রয়েছে ভারতীয় ক্রিকেটের ইতিহাসেও।

Advertisement

শাস্ত্রীর টুইট, “ওহ, অনেক বেশি ৩৬ রয়েছে। আমার ছ’টা ছয়। অ্যাডিলেডে দলের স্কোর ৩৬। ৩৬তম একদিনের ম্যাচ। গাওস্করের ৩৬। যুবরাজের ছ’টা ছয়। হয়তো আরও হবে আগামী দিনে।”

উল্লেখ্য, মুম্বইয়ের হয়ে খেলার সময় বরোদার বিরুদ্ধে ১৯৮৪-৮৫ মরশুমে রঞ্জি ট্রফিতে এক ওভারে ছ’টি ছয় মেরেছিলেন শাস্ত্রী। পরে ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে যুবরাজ সিংহ ছয় ছক্কা মারার দিনেও তিনি ধারাভাষ্য দিচ্ছিলেন।

Advertisement

১৯৭৫ বিশ্বকাপে ভারত বনাম ইংল্যান্ডের ম্যাচ ছিল একদিনের ক্রিকেটে ৩৬তম ম্যাচ। সেই ম্যাচে ইংল্যান্ডের ৩৩৫ রান তাড়া করতে নেমে ১৭৪ বলে ৩৬ রানে অপরাজিত ছিলেন সুনীল গাওস্কর। কেন এত ধীরে তিনি ওই ইনিংস খেলেছিলেন, তা আজও রহস্য।

২০২০-র ডিসেম্বরে দিন-রাতের টেস্টে অ্যাডিলেডে ভারতের ৩৬ রানে অলআউট হয়ে যাওয়া এই সংখ্যার সাম্প্রতিক নিদর্শন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন