India Vs New Zealand

ওয়েলিংটনে ব্যাটিংয়ে উন্নতির দিকেই চোখ রোহিতের ভারতের

হ্যামিলটনের মতো ওয়েলিংটনের বেসিন রিজার্ভেও সুইংয়ের সহায়ক পরিবেশ থাকছে। যা পূর্বাভাস, তাতে এখানেও হাওয়ার সাহায্য পাবেন সিমাররা। ফলে, ফের বিপজ্জনক হয়ে উঠতেই পারেন বোল্ট।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

ওয়েলিংটন শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০১৯ ১৫:৪৭
Share:

হ্যামিলটনের হতাশা কাটিয়েে জয়ের খোঁজে রোহিত। ছবি বিসিসিআইয়ের টুইটার অ্যাকাউন্টের সৌজন্যে।

ট্রেন্ট বোল্টের সুইংয়ে হ্যামিলটনে দিশেহারা দেখিয়েছিল ভারতকে। ৯২ রানে দাঁড়ি পড়েছিল ইনিংসে। পরিণতি, পাঁচ ম্যাচের একদিনের সিরিজে ৩-১ করে ফেলেছে নিউজিল্যান্ড। রবিবার রোহিত শর্মার দলের সামনে তাই ৪-১ করার সুযোগ। তবে তার জন্য ব্যাটিংয়ে উন্নতি করতেই হবে।

Advertisement

হ্যামিলটনের মতো ওয়েলিংটনের বেসিন রিজার্ভেও অবশ্য সুইংয়ের সহায়ক পরিবেশ থাকছে। যা পূর্বাভাস, তাতে এখানেও হাওয়ার সাহায্য পাবেন সিমাররা। ফলে, ফের বিপজ্জনক হয়ে উঠতেই পারেন ট্রেন্ট বোল্ট। হ্যামিলটনের মতো এখানেও ভারতীয় ব্যাটসম্যানরা সুইংয়ের হদিশ পাবেন না তো, আশঙ্কা থেকেই যাচ্ছে।

আশার দিকও রয়েছে। এই ম্যাচেই চোট সারিয়ে মিডল অর্ডারে ফিরছেন মহেন্দ্র সিংহ ধোনি। মাউন্ট মাউনগানুইয়ে সিরিজের তৃতীয় ওয়ানডে ও হ্যামিলটনে সিরিজের চতুর্থ ওয়ানডে ম্যাচে তিনি খেলতে পারেননি। ব্যাটিং কোচ সঞ্জয় বাঙ্গার শনিবার জানিয়ে দিয়েছেন যে ধোনি ফিট। তিনিই দলের সবচেয়ে অভিজ্ঞ ক্রিকেটার। ফলে, অধিনায়ক বিরাট কোহালির অনুপস্থিতিতে মিডল অর্ডারে ধোনির উপরই দায়িত্ব থাকছে। তাছাড়া ধোনির ধীর-স্থির, শান্ত মানসিকতা, ডিআরএস নেওয়ার ক্ষেত্রে গাইড করার ক্ষমতাও অমূল্য।

Advertisement

আরও পড়ুন: কোহালিই এখন বিশ্বের সেরা ব্যাটসম্যান, সংশয় নেই স্টিভ ওয়ার

আরও পড়ুন: বাউন্সারে মাথায় চোট করুণারত্নের, ক্যানবেরায় ফিরল হিউজ কাণ্ডের স্মৃতি​

মনে করা হচ্ছে, শুভমন গিলের পরিবর্তে প্রথম এগারোয় আসবেন ধোনি। কিন্তু, তা নাও হতে পারে। অভিষেক ম্যাচে ব্যর্থতার নিরিখে তাঁকে বসানো নাও হতে পারে। সুনীল গাওস্করের মতো কিংবদন্তি যেমন মনে করেন যে দীনেশ কার্তিকের জায়গায় ধোনির আসা উচিত দলে। এটা পরিষ্কার যে বল নড়লে ভারতীয় ব্যাটসম্যানরা মোটেই স্বচ্ছন্দ নন। যা বিশ্বকাপের আগে চিন্তা বাড়াচ্ছে দলের। অম্বাতি রায়ুডু, কেদার যাদব, দীনেশ কার্তিকরা নিশ্চয়ই চাইবেন দ্রুত এই সীমাবদ্ধতা কাটিয়ে উঠতে। অলরাউন্ডার হার্দিক পান্ড্যও ব্যাট হাতে নিজেকে চেনাতে চাইবেন নিঃসন্দেহে।

বোলারদের মধ্যে বিশ্রাম দেওয়া হতে পারে ভুবনেশ্বর কুমারকে। সিরিজের চার ম্যাচেই খেলেছেন তিনি। ভুবির পরিবর্তে এগারোয় আসতে পারেন মহম্মদ শামি। হ্যামিলটনে বিশ্রামে ছিলেন শামি। আবার বাঁ-হাতি পেসার খলিল আহমেদকে বসিয়ে দেখে নেওয়া হতে পারে ডানহাতি পেসার মহম্মদ সিরাজকে।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন