Advertisement
১১ মে ২০২৪
Virat Kohli

কোহালিই এখন বিশ্বের সেরা ব্যাটসম্যান, সংশয় নেই স্টিভ ওয়ার

নতুন বছরে অস্ট্রেলিয়ায় কোহালির নেতৃত্বে ঐতিহাসিক টেস্ট সিরিজ জিতে ফেলে ভারত। একই ফলে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ানডে সিরিজও জেতে ভারত। সদ্য নিউজিল্যান্ডে পাঁচ ম্যাচের সিরিজের প্রথম তিন ম্যাচেই জেতেন কোহালি।

স্ত্রী অনুষ্কার সঙ্গে এখন ছুটি কাটাচ্ছেন কোহালি। ছবি টুইটারের সৌজন্যে।

স্ত্রী অনুষ্কার সঙ্গে এখন ছুটি কাটাচ্ছেন কোহালি। ছবি টুইটারের সৌজন্যে।

নিজস্ব প্রতিবেদন
সিডনি শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০১৯ ১৪:১১
Share: Save:

স্টিভ স্মিথ, জো রুট, কেন উইলিয়ামসন এবং বিরাট কোহালি। বিশ্বের সেরা ব্যাটসম্যান হিসেবে এখন এই চারজনকেই চিহ্নিত করা হয়। অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক স্টিভ ও অবশ্য নিঃসংশয়। সেরার মুকুট কোহালির মাথাতেই পরিয়ে দিচ্ছেন তিনি।

এই প্রজন্মের সেরা ব্যাটসম্যান কে? স্টিভ ও বলেছেন, “সেরা টেকনিক কোহালিরই রয়েছে। কাউকে যদি মডেল করতে বলি, তবে কোহালির খেলাকেই করতে বলব। কারণ, ওর টেকনিক একেবারে ঠিকঠাক।” যার মানে, স্মিথ, রুট, উইলিয়ামসনদের থেকে কোহালিকে টেকনিকেই এগিয়ে রাখছেন মার্ক ও’র দাদা।

ঘটনা হল, এই মুহূর্তে বিরাট কোহালি দুরন্ত ফর্মেও রয়েছেন। ২০১৮ সালের শুরুতে দক্ষিণ আফ্রিকায় তিন টেস্টের সিরিজে ২৮৯ রান করেছিলেন। তার পর ইংল্যান্ডে পাঁচ টেস্টের সিরিজে ৫৯.৩০ গড়ে করেন ৫৯৩ রান। এরপরই আইসিসির টেস্ট র‌্যাঙ্কিংয়ে ব্যাটসম্যানের তালিকার শীর্ষে নিয়ে যায়। কোনও ভারতীয়ের সেরা র‌্যাঙ্কিংয়েও পৌঁছন তিনি।

আরও পড়ুন: বাউন্সারে মাথায় চোট করুণারত্নের, ক্যানবেরায় ফিরল হিউজ কাণ্ডের স্মৃতি​

আরও পড়ুন: রবিবার ওয়েলিংটনে ভারতের বিরুদ্ধে পিঠের চোটে অনিশ্চিত গাপ্টিল​

দেশে ফিরে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্টে সেঞ্চুরি করেন তিনি। তারপর একদিনের ক্রিকেটে টানা তিন ম্যাচেও করেন সেঞ্চুরি। অস্ট্রেলিয়ায় পৌঁছে কেরিয়ারের ২৫তম টেস্ট সেঞ্চুরি পূর্ণ করেন তিনি। ২০১৮ সালে টেস্ট ও একদিনের ক্রিকেটে সবচেয়ে বেশি রান তাঁরই ছিল।

নতুন বছরে অস্ট্রেলিয়ায় কোহালির নেতৃত্বে ঐতিহাসিক টেস্ট সিরিজ জিতে ফেলে ভারত। একই ফলে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ানডে সিরিজও জেতে ভারত। সদ্য নিউজিল্যান্ডে এসে পাঁচ ম্যাচের সিরিজের প্রথম তিন ম্যাচেই জেতেন কোহালি। দখল করেন সিরিজ। তবে শেষ দুই ম্যাচে বিশ্রাম দেওয়া হয়েছে তাঁকে। এর আগে একবারই নিউজিল্যান্ডে একদিনের ফরম্যাটে সিরিজ জিতেছিল ভারত। সেটা ২০০৯ সালে, মহেন্দ্র সিংহ ধোনির নেতৃত্বে।

এর মধ্যে প্রথম ক্রিকেটার হিসেবে আইসিসির সেরা তিন পুরস্কার জেতেন কোহালি। বর্ষসেরা ক্রিকেটার হিসেবে জেতেন স্যর গারফিল্ড সোবার্স ট্রফি। জেতেন আইসিসির বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের সম্মান ও সেরা ওয়ানডে ক্রিকেটারের সম্মান। একইসঙ্গে আইসিসির সেরা টেস্ট ও একদিনের দলের অধিনায়কও নির্বাচিত হন। এই মুহূর্তে আন্তর্জাতিক ক্রিকেটে বিশ্রামে আছেন কোহালি। ছুটি কাটাচ্ছেন স্ত্রী অনুষ্কা শর্মার সঙ্গে। নিউজিল্যান্ডে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজেও খেলবেন না। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঘরের মাঠে পাঁচ ম্যাচের একদিনের সিরিজে ও দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে চলেছেন তিনি।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE