Shikhar Dhawan

মাইলস্টোন খেলতে খেলতেই হয়ে যায়, স্বাভাবিক থাকছেন ধওয়ন

একদিনের ক্রিকেটে দ্বিতীয় দ্রুততম ভারতীয় হিসেবে পাঁচ হাজার রানে পৌঁছে গিয়েছেন বাঁ-হাতি ওপেনার। বাঁ-হাতি ব্যাটসম্যানদের তালিকায় ব্রায়ান লারার সঙ্গে তিনি যুগ্ম ভাবে প্রথম। লারার মতো শিখরেরও লেগেছে ১১৮ ইনিংস।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

মাউন্ট মাউনগানুই শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০১৯ ১৩:০৬
Share:

ধারাবাহিক থাকতে চাইছেন শিখর ধওয়ন। ছবি: এএফপি।

নেপিয়ারে সিরিজের প্রথম একদিনের ম্যাচে ভারতের আট উইকেটে জেতার নেপথ্যে বড় অবদান ছিল শিখর ধওয়নের। তাঁর অপরাজিত ৭৫ রানের ইনিংস ভারতের ইনিংসকে কখনই চাপে পড়তে দেয়নি। আর এই ইনিংসেই রেকর্ডও গড়েছেন তিনি।

Advertisement

একদিনের ক্রিকেটে দ্বিতীয় দ্রুততম ভারতীয় হিসেবে পাঁচ হাজার রানে পৌঁছে গিয়েছেন বাঁ-হাতি ওপেনার। বাঁ-হাতি ব্যাটসম্যানদের তালিকায় ব্রায়ান লারার সঙ্গে তিনি যুগ্ম ভাবে প্রথম। ওয়ানডে ফরম্যাটে পাঁচ হাজার রানে পৌঁছতে লারার মতো শিখরেরও লেগেছে ১১৮ ইনিংস। সৌরভ গঙ্গোপাধ্যায়, গ্রেম স্মিথদের টপকে গিয়েছেন তিনি। সার্বিক ভাবে পাঁচ হাজারে দ্রুততম ব্যাটসম্যানদের তালিকায় তিনি পাঁচে রয়েছেন। দক্ষিণ আফ্রিকার হাশিম আমলা ১০১ ইনিংসে পাঁচ হাজার রান করেছিলেন।

ধওয়ন অবশ্য রেকর্ড বিশেষ মাথায় রাখছেন না। শনিবার মাউন্ট মাউনগানুইয়ে সিরিজের দ্বিতীয় একদিনের ম্যাচ। তার আগে শুক্রবার তিনি বলেছেন, “মাইলস্টোন খেলতে খেলতে হয়েই যায়। পাঁচ হাজার রানে পৌঁছে আমি খুশি। দলের হয়ে আরও রান করার দিকে তাকিয়ে রয়েছি। ধারাবাহিক ভাবে রান করে যেতে চাই। অভিজ্ঞতা বাড়লে অনেক সহজে যে কোনও পরিস্থিতিকে মানিয়ে নেওয়া যায়। কখন কী করতে হবে, তা জানা যায়। কী করা ঠিক হবে না, সেটাও বোঝা যায়। আমি সহজাত প্রবণতা অনুসারে খেলি। নিজের টেকনিকের পক্ষে কোনটা কাজে আসবে, তা জানি। মেন্টাল অ্যাডজাস্টমেন্টের দরকার পড়ে অনেক সময়ে। ক্রিজে গেলে কোনও বিশেষ মুহূর্তের জন্য পরিকল্পনা তৈরি করি।”

Advertisement

আরও পড়ুন: সরফরাজকে আমরা ক্ষমা করে দিয়েছি, বর্ণবৈষম্য ইস্যুতে বললেন প্রোটিয়া অধিনায়ক

আরও পড়ুন: ২৭ বলে চার রানে পাঁচ উইকেট, বার্বাডোজে কামাল কেমার রোচের​

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন