Rohit Sharma

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ানডে সিরিজে কি বিশ্রামে রোহিত-শিখর?

ক্রিকেটমহল মনে করছে, রোহিত-শিখরকে বিশ্রাম দিয়ে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজে ওপেনিং নিয়ে পরীক্ষানিরীক্ষা সেরে ফেলতে পারে ভারত। কারণ, বিশ্বকাপের আগে এই পাঁচটাই ওয়ানডে ম্যাচ পাচ্ছে ভারত।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

ওয়েলিংটন শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০১৯ ১৮:০৭
Share:

টানা ম্যাচের মধ্যে রয়েছেন রোহিত ও শিখর। ছবি: এএফপি।

নিউজিল্যান্ড সফর থেকে ফিরেই ঘরের মাঠে রয়েছে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ। প্রথমে ২৪ ফেব্রুয়ারি থেকে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। তারপর ২ মার্চ থেকে শুরু হবে পাঁচ ম্যাচের একদিনের সিরিজ। যা আভাস, তাতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে রোহিত শর্মাশিখর ধওয়ন পেতে পারেন বিশ্রাম।

Advertisement

বিশ্বকাপের ভাবনায় ভারতের ১৫ জনের দলে এই দু’জনই নিশ্চিত। কিন্তু তৃতীয় ওপেনার হিসেবে কে যাবেন, তা এখনও নিশ্চিত নয়। মনে করা হচ্ছে, টানা খেলতে থাকা রোহিত-শিখরকে বসিয়ে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বিকল্প ওপেনারদের দেখে নেওয়া হতে পারে। বিকল্প ওপেনার হিসেবে শোনা যাচ্ছে লোকেশ রাহুল, অজিঙ্ক রাহানের নাম।

ভারতের প্রধান কোচ রবি শাস্ত্রী বলেই দিয়েছেন যে বিশ্বকাপে যে দল যাবে, তা মোটামুটি ঠিকই হয়ে গিয়েছে। একটা-দুটো জায়গাই বড় জোর ফাঁকা রয়েছে। শাস্ত্রী পেসার মহম্মদ শামি ও দুই ওপেনার রোহিত-শিখরকে বিশ্রাম দেওয়ার ইঙ্গিত দিয়েওছেন। বলেছেন, লম্বা মরসুম গিয়েছে শামির, তাই বিশ্রাম প্রয়োজন। রোহিত-শিখরেরও তা দরকার।

Advertisement

আরও পড়ুন: টি২০ ফরম্যাটে নেতা কোহালিকে টপকে যেতে পারেন রোহিত​

আরও পড়ুন: টি-টোয়েন্টিতে পাকিস্তানের বিশ্বরেকর্ড স্পর্শ করার হাতছানি ভারতের সামনে​

ক্রিকেটমহল মনে করছে, রোহিত-শিখরকে বিশ্রাম দিয়ে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজে ওপেনিং নিয়ে পরীক্ষানিরীক্ষা সেরে ফেলতে পারে ভারত। এই মুহূর্তে ভারতের একদিনের দলে লোকেশ রাহুল ও অজিঙ্ক রাহানে নেই। কিন্তু, দু’জনকেই একসময় তৃতীয় ওপেনার হিসেবে ভাবা হয়েছিল। আবার, দু’জনকেই খেলানো হয়েছিল মিডল অর্ডারে। তাই এই দু’জনকে দেখে নেওয়া হতেই পারে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজে। কারণ, বিশ্বকাপের আগে এই পাঁচটাই ওয়ানডে ম্যাচ পাচ্ছে ভারত।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে সদ্যসমাপ্ত ওয়ানডে সিরিজে তিন নম্বরে খেলানো হয়েছিল শুভমন গিলকে। কিন্তু তিনি রান পাননি। ব্যর্থ হন দুই ইনিংসেই। সুনীল গাওস্করের মতো কিংবদন্তী আবার বিকল্প ওপেনার হিসেবে দীনেশ কার্তিকের নাম করেছেন। ভারতীয় দল পরিচালন সমিতি কী ভাবছে, এক্ষেত্রে তা গুরুত্বপূর্ণ। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজে দেখে নেওয়া হতে পারে উইকেটকিপার-ব্যাটসম্যান ঋষভ পন্থকেও।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন