Cricket

করোনা-আতঙ্কে হয়তো নিজস্বী বন্ধ ডি’ককদের, সতর্ক ভারতও

এক দিকে হোলির আনন্দ, অন্য দিকে করোনাভাইরাসের আতঙ্ক। এর মধ্যে দিয়ে শুরু হতে চলেছে ভারত বনাম দক্ষিণ আফ্রিকার ওয়ান ডে সিরিজ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১১ মার্চ ২০২০ ০৪:৪২
Share:

(ডান দিকে) হোলির দিনে বাগদত্তা নাতাসার সঙ্গে ছবি টুইট হার্দিকের, (বাঁ দিকে) ধর্মশালা আসার পথে বিমানে মুখাবরণ পরে চহাল। টুইটার

এক দিকে হোলির আনন্দ, অন্য দিকে করোনাভাইরাসের আতঙ্ক। এর মধ্যে দিয়ে শুরু হতে চলেছে ভারত বনাম দক্ষিণ আফ্রিকার ওয়ান ডে সিরিজ।

Advertisement

তিন ম্যাচের এই সিরিজ শুরু হবে ১২ মার্চ, ধর্মশালায়। মঙ্গলবার থেকে ধর্মশালায় শুরু হয়ে গিয়েছে ভারতের অনুশীলন। যে অনুশীলনে আসার পথে দিল্লি থেকে বিমানে ওঠার পরে মুখাবরণ পরে একটি ছবি দিয়েছেন ভারতীয় লেগস্পিনার যুজবেন্দ্র চহাল। যে ছবি দ্রুত ছড়িয়ে পড়ে সোশ্যাল মিডিয়ায়। ছবি দেখে পরিষ্কার, করোনার বিরুদ্ধে সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছেন চহাল।

দক্ষিণ আফ্রিকা শিবিরেও করোনা নিয়ে সতর্ক। তারা ঠিক করে নিয়েছে, প্রথাগত করমর্দনের রাস্তায় হাঁটবে না। এর আগে দক্ষিণ আফ্রিকা বোর্ডের তরফে জানানো হয়েছিল, চিকিৎসকদের সঙ্গে পরামর্শ করেই ভারতে এসেছেন কুইন্টন ডি’ককরা। এবং, সেই পরামর্শ মেনেই তাঁরা চলবেন। জানা গিয়েছে, কুইন্টিন ডি’কক, ফ্যাফ ডুপ্লেসিদের নাকি বলে দেওয়া হয়েছে ক্রিকেট ভক্তদের থেকেও দূরে থাকতে। সে ক্ষেত্রে দক্ষিণ আফ্রিকা দলে ‘নিজস্বী নিষেধাজ্ঞা’ চালু হতে পারে। দলের সঙ্গে জড়িত এক ব্যক্তি সংবাদ সংস্থা পিটিআইকে বলেছেন, ‘‘ভক্তদের সঙ্গে মেলামেশা, ছবি তোলা সেলফি তোলা— এ সবের উপরে বিধিনিষেধ বসতে পারে।’’

Advertisement

ভারতে পা রাখার আগে দক্ষিণ আফ্রিকার কোচ মার্ক বাউচার সাংবাদিকদের বলেছেন, ‘‘অনেকেই দেখছি করমর্দনের রাস্তায় হাঁটতে চাইছে না। যদি দলের ছেলেদের নিরাপদ রাখতে আমাদেরও সেই রাস্তায় হাঁটতে হয়, আমরা হাঁটব।’’ এর আগে ইংল্যান্ড অধিনায়ক জো রুটও জানিয়েছিলেন, শ্রীলঙ্কা সফরে তাঁরা করমর্দন করবেন না। ‘ফিস্ট বাম্প’-এর রাস্তায় হাঁটবেন।

তবে করোনা আতঙ্কের পাশাপাশি হোলি নিয়েও মেতেছেন ভারতীয় ক্রিকেটাররা। সোশ্যাল মিডিয়ায় নানা ছবি পোস্ট করেছেন তাঁরা। হার্দিক পাণ্ড্য যেমন নিজেদের পরিবারের হোলি খেলার ছবি টুইটারে পোস্ট করেছেন। একই রকমের ছবি দিয়েছেন শিখর ধওয়নও। স্ত্রী আর সন্তানদের সঙ্গে। কোহালি ছবি দেননি, কিন্তু ভক্তদের জন্য তিনি একটি বার্তা দিয়েছেন টুইটারে। ভারত অধিনায়ক লিখেছেন, ‘‘সবাইকে আনন্দমুখর হোলির শুভেচ্ছা রইল। নিরাপদে হোলি কাটান। আপনাদের জীবন যেন হোলির মতোই রঙিন হয়ে ওঠে।’’

এ দিনই ধর্মশালায় অনুশীলনে নেমে পড়ে ভারতীয় দল। বেশ কয়েক মাস চোটের ধাক্কায় মাঠের বাইরে থাকার পরে আবার ভারতীয় দলে ফিরে এসেছেন হার্দিক পাণ্ড্য। এ দিন নেটে তাঁকে যথেষ্ট আগ্রাসী ভঙ্গিতে ব্যাট করতে দেখা গিয়েছে। ভারতীয় ক্রিকেট বোর্ডের টুইটারে পোস্ট করা এক ভিডিয়োয় দেখা গিয়েছে, নেটে অনায়াসে বড় বড় শট মেরে চলেছেন হার্দিক। এই সিরিজে যতটা না ভারতের পরীক্ষা, তার চেয়েও বেশি কিন্তু হার্দিকেরও পরীক্ষা। প্রত্যাবর্তনে তিনি কী রকম খেলেন, তা দেখতে মুখিয়ে অনেকেই।

ধর্মশালার সুন্দর প্রাকৃতিক পরিবেশের মধ্যে ভারতীয় দলের ক্রিকেটারদের অনুশীলনে ডুবে থাকতে দেখা গিয়েছে। যে অনুশীলনে ছিলেন কোহালি থেকে হার্দিক। ভারতীয় অলরাউন্ডার ছাড়াও এই সিরিজে নজর থাকবে ভুবনেশ্বর কুমার এবং শিখর ধওয়নের উপরে। দু’জনেই চোট কাটিয়ে দলে ফিরছেন। তবে ধওয়ন একটা সিরিজের জন্য বাইরে ছিলেন। ভুবনেশ্বর ফিরছেন বেশ কিছু মাস পরে। একটা সময় ভুবনেশ্বর এবং যশপ্রীত বুমরার জুটি সাদা বলের ক্রিকেটে ত্রাস হয়ে উঠেছিলেন ব্যাটসম্যানদের কাছে। বলা হত, সাদা বলের ক্রিকেটে ভুবি-বুমরার চেয়ে ভয়ঙ্কর জুটি আর হয় না। চোট-আঘাতের ধাক্কায় ভেঙে গিয়েছিল এই জুটি। দক্ষিণ আফ্রিকা সিরিজে আবার একসঙ্গে বল হাতে দেখা যাবে দু’জনকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন