R Praggnanandhaa

ফাইনালে এক নম্বরের বিরুদ্ধে খেলার আগে প্রজ্ঞানন্দ পেলেন প্রাক্তন এক নম্বরের শুভেচ্ছা

ফাইনালে প্রজ্ঞানন্দ নামার আগে শুভেচ্ছা পেলেন বিশ্বের প্রাক্তন এক নম্বর গ্যারি কাসপারভের। মঙ্গলবার বর্তমানের এক নম্বর দাবাড়ু ম্যাগনাস কার্লসেনের বিরুদ্ধে খেলবেন প্রজ্ঞানন্দ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৩ ১৫:৪৭
Share:

রমেশবাবু প্রজ্ঞানন্দ। —ফাইল চিত্র।

দাবার বিশ্বকাপের ফাইনালে ভারতের রমেশবাবু প্রজ্ঞানন্দ নামার আগে শুভেচ্ছা পেলেন বিশ্বের প্রাক্তন এক নম্বর গ্যারি কাসপারভের। মঙ্গলবার বর্তমানের এক নম্বর দাবাড়ু ম্যাগনাস কার্লসেনের বিরুদ্ধে খেলবেন প্রজ্ঞানন্দ। তার আগেই কাসপারভের শুভেচ্ছা পেলেন প্রজ্ঞানন্দ।

Advertisement

সোমবার বিশ্বকাপের সেমিফাইনালে বিশ্বের তিন নম্বর দাবাড়ু (ক্রমতালিকা অনুযায়ী) ফ্যাবিয়ানো কারুয়ানাকে হারিয়ে দেন প্রজ্ঞানন্দ। প্রথম দু’টি ক্লাসিক্যাল ম্যাচ ড্র হয়েছিল তাঁদের। সোমবার চারটি র‍্যাপিড ফায়ারের পর জেতেন প্রজ্ঞানন্দ। তার পরেই কাসপারভ টুইটারে (এখন এক্স নামে পরিচিত) লেখেন, “প্রজ্ঞানন্দকে শুভেচ্ছা। ওর মাকেও শুভেচ্ছা। প্রতিটা ম্যাচে ওর মা উপস্থিত ছিলেন। এমন এক জনকে শুভেচ্ছা জানাতে চাই আমি। এটা খুব স্পেশাল। চেন্নাইয়ের এক ভারতীয় নিউ ইয়র্কের দুই দাবাড়ুকে হারিয়ে দিল। কঠিন পরিস্থিতিতে ও খুব ভাল খেলেছে।”

২০০২ সালে দাবার বিশ্বকাপে ফাইনাল খেলেছিলেন ভারতের বিশ্বনাথন আনন্দ। তার পর এই প্রথম কোনও ভারতীয় বিশ্বকাপের ফাইনালে উঠলেন। প্রজ্ঞানন্দ ফাইনালে উঠলে তাঁকে নিয়ে টুইট করেন আনন্দ। তিনি লেখেন, “ফাইনালে প্রাগ (প্রজ্ঞানন্দ এই নামেও পরিচিত)। কারুয়ানাকে টাইব্রেকে হারাল সে। এ বার ম্যাগনাস কার্লসেনের বিরুদ্ধে খেলতে হবে ওকে।”

Advertisement

বিশ্বের তিন নম্বর কারুয়ানার বিরুদ্ধে প্রজ্ঞানন্দের লড়াই মোটেই সহজ ছিল না। প্রথম দু’টি ক্লাসিক্যাল গেম ড্র হয়েছিল। ফলে সোমবার ম্যাচ গড়িয়েছিল টাইব্রেকারে। সেখানেই জিতে গেলেন ভারতের খেলোয়াড়। তিনি ৩.৫-২.৫ পয়েন্টে জিতেছেন। ১৮ বছরের ভারতীয় খেলোয়াড় বুদ্ধির জেরে হারিয়ে দেন আমেরিকার গ্র্যান্ড মাস্টারকে। দুই খেলোয়াড়ের স্নায়ুর যুদ্ধই আলোচনায় উঠে এসেছিল। শেষ টাইব্রেকারের আগেই এগিয়ে গিয়েছিলেন প্রজ্ঞানন্দ। শেষ টাইব্রেকে জিততেই হত কারুয়ানাকে। সেটা তিনি পারেননি। ফলে প্রজ্ঞানন্দ পৌঁছে যান ফাইনালে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন