Olympic Games

২০৩২ অলিম্পিক কি ভারতে? আয়োজনে আগ্রহী আইওএ

এর আগে ভারতে কখনও অলিম্পিক হয়নি। অলিম্পিক আয়োজনের জন্য এই প্রথম ভারত আগ্রহ প্রকাশ করল।  ভারতীয় অলিম্পিক সংস্থার মহাসচিব রাজীব মেহতা এই উদ্যোগে পাশে থাকার জন্য সরকারের কাছে আবেদন করা হবে বলে জানিয়েছেন।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০১৮ ২০:২৭
Share:

প্রথমবার অলিম্পিক আয়োজনের জন্য উৎসাহ দেখাল ভারতীয় অলিম্পিক সংস্থা

অলিম্পিকের আসর বসতে পারে ভারতেও! ২০৩২ সালের অলিম্পিক প্রতিযোগিতা আয়োজনের জন্য ময়দানে নামল ভারতীয় অলিম্পিক সংস্থা বা আইওএ। আন্তর্জাতিক অলিম্পিক কমিটির কাছে ইতিমধ্যেই চিঠি দিয়েছে তারা।

Advertisement

যদিও দেশের কোন শহরে এই মেগা প্রতিযোগিতা আয়োজিত হবে সেই ব্যাপারে কিছু খোলসা করা হয়নি আইওএ-র তরফে। তবে ভেন্যু হিসেবে দিল্লিমুম্বই অনেকটাই এগিয়ে আছে বলে সংশ্লিষ্ট মহলের ধারণা।

এর আগে ভারতে কখনও অলিম্পিক হয়নি। অলিম্পিক আয়োজনের জন্য এই প্রথম ভারত আগ্রহ প্রকাশ করল। ভারতীয় অলিম্পিক সংস্থার মহাসচিব রাজীব মেহতা এই উদ্যোগে পাশে থাকার জন্য সরকারের কাছে আবেদন করা হবে বলে জানিয়েছেন।

Advertisement

আরও পড়ুন: অতীতের ভুল শুধরাতে চাই, প্রথম টেস্টের আগে বললেন কোহালি

চলতি বছরের শুরুর দিকে ভারতে এসেছিলেন আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রেসিডেন্ট টমাস বাখ। তখনই তাঁর সঙ্গে আলোচনায় ভারতে অলিম্পিক আয়োজনের ব্যাপারে আগ্রহ দেখান আইওএ প্রেসিডেন্ট নরিন্দর বাত্রা। সেই সূত্রেই সম্প্রতি টোকিওতে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির তিন সদস্যের নিলাম কমিটির সঙ্গে একটি বৈঠকে ভারতের পক্ষ থেকে যোগ দেন রাজীব মেহতা। ভারতের এই আগ্রহ প্রকাশকে স্বাগত জানানো হয়েছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির পক্ষ থেকে।

আরও পড়ুন: ‘সহজেই আউট করতে পারি কোহলিকে’, দাবি ৬ বছরের আর্চির!

২০৩২ সালের অলিম্পিক প্রতিযোগিতার জন্য নিলাম প্রক্রিয়া শুরু হবে ২০২২ সালে। ২০২৫ সালে আয়োজক দেশের নাম ঘোষণা করা হবে। উত্তর ও দক্ষিণ কোরিয়ার সঙ্গে জার্মানিও অলিম্পিক আয়োজনের ব্যাপারে ভারতের প্রতিপক্ষ হতে পারে বলে মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন