Inzamam Ul Haq

‘আমরা খেলতাম দেশের জন্য আর ভারতীয়রা নিজেদের জন্য’, ইনজামামের মন্তব্যে বিতর্ক

১২০ টেস্ট, ৩৭৮ একদিনের ম্যাচ ও এক টি-টোয়েন্টি খেলা ইনজির বক্তব্যের সুর হল এই ভারতীয় ব্যাটসম্যানদের সবাই স্বার্থপর। তাঁরা খেলতেন নিজের রান বাড়ানোর জন্য। দলের কথা ভাবতেন না।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২০ ১৪:১২
Share:

ইনজির মন্তব্যে শুরু হয়েছে বিতর্ক। ছবি টুইটার থেকে নেওয়া।

বিস্ফোরক অভিযোগ করলেন পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক ইনজামাম উল হক। তাঁর মতে, ভারতীয় ব্যাটসম্যানরা স্বার্থপর। তাঁরা শুধু নিজেদের কথা ভেবে খেলেন। আর, পাকিস্তানের ব্যাটসম্যানরা দলের কথা ভেবে খেলেন।

Advertisement

ইউটিউবে এক ভিডিয়োয় পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক রামিজ রাজার সঙ্গে আলোচনায় ইনজামাম বলেছেন, “আমরা যখন ভারতের বিরুদ্ধে খেলতাম, কাগজকলমে ওদের ব্যাটিং আমাদের চেয়ে বেশি শক্তিশালী ছিল। কিন্তু আমাদের ব্যাটসম্যানরা যদি ৩০-৪০ রানও করত, তবে তা হতো দলের জন্য। আর, ভারতের কেউ সেঞ্চুরি করলেও তা নিজের জন্য খেলে করতো। দুই দলের মধ্যে এটাই ছিল তফাত।”

আরও পড়ুন: ম্যাজিক দেখালেন হরমনপ্রীত, অবাক নেটাগরিকরা​

Advertisement

আরও পড়ুন: ‘আমায় না নিয়ে চেন্নাই ধোনিকে নিয়ে সে দিন যেন আমার বুকে ছুরি বসিয়েছিল’

১৯৯১ সালে ওয়ানডে ক্রিকেটে অভিষেক হয়েছিল ইনজির। পরের বছর অভিষেক হয় টেস্টে। আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন ২০০৭ সাল পর্যন্ত। এই সময়কালের মধ্যে মহম্মদ আজহারউদ্দিন, সচিন তেন্ডুলকর, সৌরভ গঙ্গোপাধ্যায়, রাহুল দ্রাবিড়, ভিভিএস লক্ষ্মণ, বীরেন্দ্র সহবাগ, যুবরাজ সিংয়ের মতো ব্যাটসম্যানরা খেলেছেন টিম ইন্ডিয়ার হয়ে। ১২০ টেস্ট, ৩৭৮ একদিনের ম্যাচ ও এক টি-টোয়েন্টি খেলা ইনজির বক্তব্যের সুর হল এই ভারতীয় ব্যাটসম্যানদের সবাই স্বার্থপর। তাঁরা খেলতেন নিজের রান বাড়ানোর জন্য। দলের কথা ভাবতেন না।

ইনজামামের এই মন্তব্যে স্বাভাবিক ভাবেই বিতর্ক শুরু হয়েছে। ক্রিকেটপ্রেমীরা প্রবল সমালোচনা করেছেন প্রাক্তন পাক অধিনায়কের এই মন্তব্যে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন