কুলদীপ সামলাতে চায়নাম্যান এনে মহড়া মিলারদের

এক শিবিরে যদি উদ্বেগের কারণ হন ক্রিস গেল, অন্য শিবিরে উদ্বেগের নাম কুলদীপ যাদব। মঙ্গলবার কিংস ইলেভেন পঞ্জাবের ঐচ্ছিক অনুশীলনে বিশেষ প্রস্তুতির জন্য ডেকে পাঠানো হল হাওড়ার এক চায়নাম্যান বোলারকে। 

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৭ মার্চ ২০১৯ ০৪:০৭
Share:

মহড়া: ইডেনে কালিসের সঙ্গে বাংলার আকাশ দীপ। নিজস্ব চিত্র

এক শিবিরে যদি উদ্বেগের কারণ হন ক্রিস গেল, অন্য শিবিরে উদ্বেগের নাম কুলদীপ যাদব। মঙ্গলবার কিংস ইলেভেন পঞ্জাবের ঐচ্ছিক অনুশীলনে বিশেষ প্রস্তুতির জন্য ডেকে পাঠানো হল হাওড়ার এক চায়নাম্যান বোলারকে।

Advertisement

সোমবার রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে যাঁরা খেলেননি, তাঁদের নিয়েই প্রস্তুতি চলল পঞ্জাব শিবিরে। ডেভিড মিলার, অ্যান্ড্রু টাই, করুণ নায়ার, বরুণ চক্রবর্তীরা এসেছিলেন অনুশীলনে। কিন্তু এঁদের মধ্যে একজনকেও যদি খেলানো না হয় তা হলে কেনই বা ডেকে পাঠানো হবে স্থানীয়

চায়নাম্যান বোলারকে?

Advertisement

হাওড়ার এই চায়নাম্যান বোলারের নাম ঋষভ ভুতোরিয়া। ২৪ বছর বয়সি ক্রিকেটার খেলেন ক্রিকেট ক্লাব অব ঢাকুরিয়ার হয়ে। স্থানীয় লিগে এ মরসুমে একটিও ম্যাচ খেলানো হয়নি তাঁকে। অথচ আইপিএলে পঞ্জাবের নেট প্র্যাক্টিসে তিনিই যেন মূল বোলার। থেকে থেকেই হেলথ ড্রিঙ্ক, ঠান্ডা জলের বোতল এগিয়ে দেওয়া হয় তরুণ ক্রিকেটারের দিকে। বদলে শুধু একটিই অনুরোধ, ‘‘একেবারে কুলদীপকে নকল করার চেষ্টা করো।’’

ঋষভ বলছিলেন, ‘‘শুরুতেই ডেভিড মিলারকে বল করলাম। আমাকে বললেন যতটা পারবে আস্তে বল করো। হাওয়ায় বলকে ভাসিয়ে দাও। ঠিক যেমন কুলদীপ করে। আমিও সেই নির্দেশ মেনেই বল

করতে থাকি।’’

শুধু মিলার নন, ঋষভের ঘূর্ণিতে পরাস্ত হন অ্যান্ড্রু টাই থেকে করুণ নায়ারও। এর আগে ভারত-ওয়েস্ট ইন্ডিজ টি-টোয়েন্টি ম্যাচের আগেও ঋষভকে ডেকে পাঠিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ শিবির। অবশ্যই কুলদীপকে সামলানোর জন্য। কিন্তু ম্যাচে তার প্রভাব একেবারেই দেখা যায়নি। এ বার কিংস ইলেভেন পঞ্জাব ঋষভকে খেলে কতটা উপকৃত হয় সেটাই দেখার।

কেকেআর নেটেও নতুন চমক। বাংলার পেসার আকাশ দীপকে ডেকে পাঠানো হয় এ দিন। তাঁর বোলিং দেখে মুগ্ধ জাক কালিস। আকাশ বলেন, ‘‘আমার বলের গতি দেখে খুব খুশি হয়েছেন কালিস। বললেন, তোমার লাইন, লেংথ ও গতি খুব ভাল। এ ভাবেই চালিয়ে যাও। আমাদের নেটে এ বার থেকে এসো।’’ এ ভাবেই আইপিএলে দল পেয়েছিলেন অশোক ডিন্ডা। ২০০৮ সালে ডিন্ডাকে নেট বোলার হিসেবে সুযোগ দেওয়া হয়েছিল। সেখানেই রিকি পন্টিংয়ের চোখে পড়েন ডিন্ডা। পন্টিংই তাঁকে দলে নেওয়ার সিদ্ধান্ত নেন। এ বার আকাশের সামনেও কি তা হলে নতুন দরজা খুলে গেল! সব কিছুর মধ্যেই সোমবার রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে জস বাটলারের বিতর্কিত আউট নিয়ে মন্তব্য করতে চায়নি কোনও দল। মাঁকড়ীয় আউট নিয়ে যখন ক্রিকেটবিশ্ব উত্তাল, তখন দু’দলের কেউই এ বিষয়ে কোনও প্রতিক্রিয়া দিতে চাইলেন না কেন, তা নিয়ে প্রশ্ন থেকে যায় বই কি!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন