IPL

ম্যাচ টাই হলে সুপার ওভার, সেখানেও টাই হলে কী হবে

ম্যাচ টাই হলে হয় সুপার ওভার। সুপার ওভারেও খেলার নিষ্পত্তি না হলে কী হবে?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ৩১ মার্চ ২০১৯ ১৬:২৩
Share:

কেকেআর ও দিল্লি ক্যাপিটালসের ম্যাচে পঞ্চাশ করার পরে পৃথ্বী শ। ছবি: পিটিআই।

শনিবারের কেকেআর বনাম দিল্লি ক্যাপিটালস ম্যাচের নিষ্পত্তি হল সুপার ওভারে। রাবাডার দুরন্ত ইয়র্কার ম্যাচ নিয়ে চলে যায় দিল্লি ক্যাম্পে।

Advertisement

এই ম্যাচের পরেই ক্রিকেটভক্তদের মনে প্রশ্ন, সুপার ওভারেও যদি দু’দলের রান সমান থাকে, তা হলে কী হবে? আইপিএলের ইতিহাসে এর আগে একবারই এমন ঘটনা ঘটেছিল। সেটা ২০১৪ সালে। সে বার নাইট রাইডার্সের প্রতিপক্ষ ছিল রাজস্থান রয়্যালস। পাঁচ বছর আগের সেই আইপিএলে প্রথমে ব্যাট করে রাজস্থান রয়্যালস তুলেছিল ১৫২ রান। জবাবে ব্যাট করতে নেমে কলকাতাও একই রানে এসে থামে। ম্যাচ গড়ায় সুপার ওভারে।

আরও পড়ুন: রাবাডার ইয়র্কারে রাসেলের স্টাম্প মাটিতে, সৌরভ দিলেন বড় সার্টিফিকেট

Advertisement

আরও পড়ুন: হারের দিনে রাসেলের অনন্য রেকর্ড, ধরাছোঁয়ার বাইরে নাইট অলরাউন্ডার

সেখানে নাইটরা করেছিল ১১ রান। রাজস্থানও শেষ করে ১১ রানেই। জয়ের জন্য শেষ বলে তিন রান দরকার ছিল রাজস্থানের। রাজস্থান রয়্যালসের সেই সময়ের অধিনায়ক স্টিভ স্মিথ সুপার ওভারের শেষ বলে ২ রান নেওয়ায় ম্যাচ ফের টাই হয়। নিয়ম অনুযায়ী, বেশি বাউন্ডারি মারার জন্য ম্যাচ জিতে যায় রাজস্থান।

অর্থাৎ নিয়ম অনুযায়ী, সুপার ওভারেও যদি ম্যাচের ফলাফল না হয়, তা হলে যে দল বেশি বাউন্ডারি মেরেছে, সেই দলকেই জয়ী বলে ঘোষণা করা হয়। দু’দলের মারা বাউন্ডারির সংখ্যা দিয়েও যদি ম্যাচের নিষ্পত্তি না হয়, সে ক্ষেত্রে কী হবে? তখন দেখা হবে সুপার ওভারের শেষ বলে কোন দল কত রান করেছে। যে দল বেশি রান করেছে, নিয়ম অনুযায়ী সেই দলই জিতবে।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন