Cricket

প্রস্তুতি শুরুতে দেরি, শাহরুখ কুইজ নাইটদের

আবু ধাবিতে নিভৃতবাসের নিয়ম এখনও ততটা শিথিল হয়নি। তাই নাইটদের বেশি দিন হোটেলে আটকে থাকতে হচ্ছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২০ ০৫:১৬
Share:

ছবি: সংগৃহীত।

আবু ধাবিতে ২০ অগস্ট পৌঁছে গিয়েছে কলকাতা নাইট রাইডার্স। হিসেব মতো বৃহস্পতিবার থেকেই অনুশীলন শুরু করার কথা ছিল নাইটদের। কিন্তু সংযুক্ত আরব আমিরশাহির বিশেষ নিয়মের জালে জড়িয়ে পড়েছেন দীনেশ কার্তিকরা।

Advertisement

জানা দিয়েছে, আবু ধাবিতে নিভৃতবাসের নিয়ম এখনও ততটা শিথিল হয়নি। তাই নাইটদের বেশি দিন হোটেলে আটকে থাকতে হচ্ছে। আবু ধাবিতে সংক্রমণের সংখ্যা বেশি বলেই অতিরিক্ত সাবধানতা নেওয়া হচ্ছে। বৃহস্পতিবারও যে যার ঘরে বসেই জ়ুম কলের মাধ্যমে অভিনব কুইজ় প্রতিযোগিতায় অংশ নেন কার্তিক, কুলদীপ যাদবরা। বিষয় শাহরুখ খান সম্পর্কে কার জ্ঞান কতটা।

কেকেআর জার্সির রংয়ের কথা মাথায় রেখে দু’টি দলে ভাগ করে নেওয়া হয় নাইটদের। টিম ‘পার্পল’-এ ছিলেন নীতিশ রানা, শুভমন গিল, নিখিল নায়েক, সিদ্দেশ লাডরা। টিম ‘গোল্ড’-এর সদস্য কার্তিক, কুলদীপ, প্রসিদ্ধ কৃষ্ণ, রিঙ্কু সিংহ, কমলেশ নগরকোটিরা। নির্দেশনার দায়িত্বে ব্যাটিং মেন্টর অভিষেক নায়ার।

Advertisement

প্রথম প্রশ্ন: শাহরুখ খান ও কাজল অভিনীত পাঁচটি ছবির নাম বলো। দ্রুত উত্তর দিয়ে দেন কুলদীপ— দিলওয়ালে দুলহনিয়া লে জায়েঙ্গে, কভি খুশি কভি গম, কুছ কুছ হোতা হ্যায়, বাজিগর, দিলওয়ালে। দ্বিতীয় প্রশ্ন: কোন অ্যানিমেটেড ছবিতে শাহরুখের কণ্ঠস্বর শোনা গিয়েছে। দীনেশ কার্তিকের উত্তর, ‘দ্য লায়ন কিং’। তৃতীয় প্রশ্ন: শাহরুখের বিপরীতে কে সব চেয়ে বেশি অভিনয় করেছেন? এই উত্তর নিয়ে তর্ক-বিতর্ক শুরু হয় নাইটদের মধ্যে। কেউ বলেন কাজল, কারও জবাব জুহি চাওলা। সঠিক উত্তর দেন প্রসিদ্ধরা— টিমের অন্যতম মালকিন জুহি চাওলাই।

এ ভাবেই নিভৃতবাসেও ফুরফুরে মেজাজে নাইট শিবির। নাইট অধিনায়ক দীনেশ কার্তিক যদিও অনুশীলনে নামার জন্য মুখিয়ে। জানিয়ে দিয়েছেন, এ বারও আগ্রাসী ক্রিকেট খেলবে তাঁর দল। আইপিএল-এর ওয়েবসাইটকে দেওয়া সাক্ষাৎকারে নাইট অধিনায়ক প্রশংসা করেছেন অস্ট্রেলীয় পেসার প্যাট কামিন্সেরও। এ বারের আইপিএলে সর্বোচ্চ অর্থে (১৫.৫ কোটি) কামিন্সকে নিয়েছে কেকেআর। কার্তিকের কথায়, ‘‘বর্তমানে বিশ্বের সেরা বোলারের নাম প্যাট কামিন্স।’’

ইংল্যান্ডের তরুণ ব্যাটসম্যান টম ব্যান্টনকেও এ বছর নিয়েছে নাইট রাইডার্স। তিনি আপাতত পাকিস্তানের বিরুদ্ধে ইংল্যান্ডের টি-টোয়েন্টি দলের সদস্য। নাইট শিবিরে এসে আন্দ্রে রাসেলের থেকে আরও আগ্রাসী ব্যাটিং শেখার অপেক্ষায় তিনি। ২১ বছর বয়সি ব্যাটসম্যানের কথায়, ‘‘আন্দ্রে রাসেল ও প্যাট কামিন্সের সঙ্গে একই দলে খেলার সুযোগ পাব। এর চেয়ে ভাল আর কী হতে পারে? গত বারও রাসেলের ব্যাটিং মন দিয়ে লক্ষ্য করেছি। আমি সত্যি মুগ্ধ। রাসেলের থেকে বেশ কিছু বিষয় শিখে নিতে পারলে ভালই লাগবে।’’

শুভমন গিল, শিবম মাভি ও কমলেশ নগরকোটির সঙ্গে খেলেছেন ব্যান্টন। নাইট শিবিরে তাঁদের সঙ্গে ফের দেখা হওয়ার অপেক্ষায় রয়েছেন। ছোটবেলায় মন দিয়ে ব্রেন্ডন ম্যাকালামের ব্যাটিং দেখতেন। বর্তমানে নাইটদের কোচ ম্যাকালামের প্রশিক্ষণে খেলার সুযোগ পেয়ে উত্তেজিত ব্যান্টন। বলছেন, ‘‘ব্রেন্ডন স্যরের ব্যাটিং বরাবরই উপভোগ করি। ওঁকে দেখে অনেক কিছু শিখেছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন