IPL 2020

আইপিএলে রোহিত ৫ কোহালি ০, টি২০ কাপ্তেনিতে জাতীয় দলেও এগিয়ে হিটম্যান

এক জনের আইপিএল জার্সিতে ৫টা তারা জ্বলজ্বল করছে। অন্য জন ভারতীয় ক্রিকেটের অন্যতম শ্রেষ্ঠ নক্ষত্র হয়েও ট্রফিহীন এই কোটি টাকার টুর্নামেন্টে। প্রথম জন অধিনায়ক হিসাবে পঞ্চম বার আইপিএল ট্রফি জেতা রোহিত শর্মা, দ্বিতীয় জন ভারত অধিনায়ক বিরাট কোহালি।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২০ ১৩:৪৩
Share:
০১ ১৬

এক জনের আইপিএল জার্সিতে ৫টা তারা জ্বলজ্বল করছে। অন্য জন ভারতীয় ক্রিকেটের অন্যতম শ্রেষ্ঠ নক্ষত্র হয়েও ট্রফিহীন এই কোটি টাকার টুর্নামেন্টে। প্রথম জন অধিনায়ক হিসাবে পঞ্চম বার আইপিএল ট্রফি জেতা রোহিত শর্মা, দ্বিতীয় জন ভারত অধিনায়ক বিরাট কোহালি।

০২ ১৬

আইপিএলে নেতা হিসাবে রোহিতের দুর্দান্ত সাফল্য দেখে ইতিমধ্যেই বহু প্রাক্তন ক্রিকেটার জাতীয় টি২০ দলের নেতৃত্বে তাঁকে আনার বিষয়ে সওয়াল করছেন। সত্যিই কি রোহিত শর্মার অধিনায়কত্বে দল অনেক এগিয়ে থাকছে বিরাটের থেকে? পরিসংখ্যান কী বলছে?

Advertisement
০৩ ১৬

এ বারের আইপিএল জয়ী অধিনায়কের ঝুলিতে একাধিক রেকর্ড। রোহিত যেমন প্রথম অধিনায়ক হিসেবে ৫ বার ট্রফি জিতলেন, তেমনই আইপিএল ফাইনালে প্রথম অধিনায়ক হিসাবে করলেন দ্বিতীয় হাফ সেঞ্চুরি। দলকে সামনে থেকে নেতৃত্ব দেওয়ার সেরা নিদর্শন।

০৪ ১৬

সাদা বলের অধিনায়কত্বে বরাবরই নজর কেড়েছেন রোহিত। ২০১৩ সালে প্রথম ‘হিটম্যান’য়ের হাতে অধিনায়কের ব্যাটন তুলে দেয় মুম্বই। সেই বছরেই প্রথম বার ট্রফি জিতে নেন রোহিতরা।

০৫ ১৬

প্রায় একই সময় বিরাটের হাতে আসে ব্যাঙ্গালোরের দায়িত্ব। ব্যাটসম্যান বিরাট প্রতি বছর নজর কাড়লেও অধিনায়ক বিরাট বার বার ব্যর্থ। আইপিএলে ৫টি সেঞ্চুরি-সহ ৫৮৭৮ রান রয়েছে বিরাটের ঝুলিতে। তিনিই এই টুর্নামেন্টের সর্বাধিক রান সংগ্রাহক। কিন্তু ট্রফি ক্যাবিনেট এখনও ফাঁকা।

০৬ ১৬

ব্যাটসম্যান বিরাট যদি সেঞ্চুরি এবং রানের দিক থেকে এগিয়ে থাকেন, তবে রোহিত টেক্কা দেন ছক্কা মারার সংখ্যায়। এই তালিকায় ২১৩টি ছয় মেরে বিরাটের (২০১) থেকে এক ধাপ এগিয়ে রয়েছেন রোহিত। এ বারের টুর্নামেন্টেও রোহিত মেরেছেন ১৯টি ছক্কা, বিরাট মেরেছেন ১১টি।

০৭ ১৬

তবে আইপিএলের দুনিয়ায় সেঞ্চুরির সংখ্যায় রোহিতকে পিছনে ফেলে দিলেও আন্তর্জাতিক টি২০ ক্রিকেটে একটিও সেঞ্চুরি নেই বিরাটের। রোহিতের কিন্তু রয়েছে ৪টি শতরান। রানের দিক থেকে যদিও বিরাট সামান্য এগিয়ে।

০৮ ১৬

এ তো গেল পরিসংখ্যানের কচকচানি। কথায় বলে এক জন অধিনায়ক, ততটাই ভাল যতটা তাঁর দল। আইপিএলে এই দল নির্বাচনেও কিন্তু বিরাটকে টেক্কা দেন রোহিত। কী ভাবে?

০৯ ১৬

ব্যাঙ্গালোর অনেক বেশি নির্ভর করে এবি ডি’ভিলিয়ার্স এবং বিরাটের ওপর। কিন্তু এত বছর ধরে একই নিয়মে ম্যাচ বার করা বেশ কঠিন। বোলিং বিভাগে তারা নিয়ে এলেন ডেল স্টেনকে। কিন্তু ৩৭ পেরনো স্টেন এখন শুধুই অতীতের ছায়া। মাত্র ৩টি ম্যাচ খেলেছেন তিনি এ বারের আইপিএলে। পেস অ্যাটাকে কোনও বিষ ছিল না ব্যাঙ্গালোর দলে।

১০ ১৬

স্পিন বিভাগেও ভরসা একা যুজবেন্দ্র চহাল। বিরাটদের বোলিংকে নেতৃত্ব দিলেন তিনি। কিন্তু ম্যাচে তাঁর ৪ ওভার খেলে দিলেই বিপক্ষ জানে বাকিদের খেলতে কোনও অসুবিধাই হবে না। বিরাটের কোনও প্ল্যান বি দেখাই গেল গোটা টুর্নামেন্ট জুড়ে।

১১ ১৬

রোহিত কিন্তু তৈরি ছিলেন। শুরুতেই মুম্বই হারায় মালিঙ্গাকে। তাঁর বদলে নিয়ে আসা হয় জেমস প্যাটিনসনকে। যদিও ট্রেন্ট বোল্টকে দায়িত্ব দেওয়া হয় শুরুতে ধাক্কা দেওয়ার জন্য। ডেথ ওভারের জন্য তো বুমরা রয়েছেনই।

১২ ১৬

চোটের জন্য রোহিত নিজে ছিটকে গেলেও দেখা গেল দল কিন্তু অসুবিধায় পড়ল না। ঈশান কিশান সামলে দিলেন ওপেন করে। তিনিই তো সেরা অধিনায়ক যিনি আগামী প্রজন্মকেও তৈরি করে যান। সেই গুণ দেখা গিয়েছে রোহিতের মধ্যে।

১৩ ১৬

টি২০-তে ভারতীয় দলকে এখনও অবধি ১৯ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন রোহিত। যার মধ্যে ১৫টিতেই জিতেছে ভারত। অন্য দিকে বিরাটের নেতৃত্বে ৩৭টা ম্যাচ খেলে ভারত জিতেছে ২২ ম্যাচে। জয়ের শতাংশের হিসেবে বিরাটের (৬৫.৭১) থেকে অনেকটাই এগিয়ে রোহিত (৭৮.৯৪)।

১৪ ১৬

আন্তর্জাতিক ক্রিকেটে নিদাহাস ট্রফিতে বিরাটহীন ভারতীয় দলকে নেতৃত্ব দেন রোহিত। ২০১৮ সালে রুদ্ধশ্বাস ফাইনাল শেষে ট্রফিও যেতে ভারত।

১৫ ১৬

বিরাট এখনও অবধি দুটো বিশ্বকাপ, চ্যাম্পিয়ন্স ট্রফিতে জাতীয় দলকে নেতৃত্ব দিলেও জিততে পারেননি একটিও।

১৬ ১৬

প্রাক্তনদের থেকে দাবি উঠতে শুরু করেছে সাদা বলের ক্রিকেটে রোহিতের হাতেই তুলে দেওয়া উচিত ভারতের নেতৃত্ব। এর আগেও ভারতীয় দলে দেখা গিয়েছে বিভিন্ন ফরম্যাটে আলাদা অধিনায়ক। সেই পথেই কি আবারও হাঁটা উচিত বিসিসিআই-এর?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement