KKR

নারাইনের দশ বছর, ফিরবেন কি অলরাউন্ডার

নাইট শিবিরে নারাইনের আগমন ঘটেছিল ম্যাচ জেতানো স্পিনার হিসেবে। তাঁর বিস্ময় স্পিনের সামনে অসহায় দেখিয়েছে সব প্রতিপক্ষকেই।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২১ ০৬:২৪
Share:

ভরসা: নারাইনের স্পিন-ভেল্কি ফিরে পেতে চাইবে কেকেআর।

কলকাতা নাইট রাইডার্সের হয়ে ২০১২ সালে যাত্রা শুরু হয় সুনীল নারাইনের। ২০২১ আইপিএলে নাইট শিবিরে দশ বছর পূর্তি। এক দশক পরেও নারাইনের কাছে কেকেআরের জার্সি আগের মতোই বিশেষ অনুভূতির। নাইট ভক্তরা অবশ্য অধীর আগ্রহ নিয়ে অপেক্ষা করছেন, নারাইনকে কী ভূমিকায় এ বার দেখা যায়, তা জানার জন্য।

Advertisement

নাইট শিবিরে নারাইনের আগমন ঘটেছিল ম্যাচ জেতানো স্পিনার হিসেবে। তাঁর বিস্ময় স্পিনের সামনে অসহায় দেখিয়েছে সব প্রতিপক্ষকেই। কিন্তু যে দিন থেকে তাঁর বোলিং অ্যাকশনের বৈধতা নিয়ে প্রশ্ন ওঠা শুরু হল, সে দিন থেকে নারাইনের ভূমিকা পাল্টে যেতে থাকে। কঠিন সময়ে নাইট কর্তৃপক্ষ ছেড়ে দেয়নি নারাইনকে। বরং বিশেষজ্ঞ রেখে তাঁর অ্যাকশন শোধরানোর প্রক্রিয়া চালিয়ে নতুন রূপে ফের মাঠে নামায়। এর সঙ্গেই বোলিংয়ে কিছুটা পিছিয়ে পড়া নারাইনকে ব্যাটসম্যান হিসেবে ওপেন করিয়ে চমক দেয় কেকেআর। প্রথম দিকে নারাইন বেশ সফলও হয়েছিলেন। কিন্তু গত বার মরুদেশের আইপিএলে ব্যাটে-বলে নারাইনের সেই ছন্দ দেখা যায়নি বলেই চিন্তার মেঘ রয়েছে নাইটদের মাথার উপরে। বরাবরই শাহরুখ খানের দলের সাফল্য সব চেয়ে বেশি করে নির্ভর করেছে দুই ওয়েস্ট ইন্ডিয়ানের উপর। সুনীল নারাইন এবং আন্দ্রে রাসেল। এই দুই ইঞ্জিন ঠিক মতো না চললে নাইটদের গাড়িও ছোটে না। তাই দশ বছর পূর্তিতে কোনও ভূমিকায় দেখা যাবে নারাইনকে, তা নিয়েই কৌতূহল। বোলার নারাইন ফিরবেন স্বমহিমায়? না কি দেখা যাবে অলরাউন্ডার নারাইনকে? নাইটদের শুরুর দিকের ব্যাটিং নিয়ে দুশ্চিন্তা রয়েছে। নারাইনের মতো ‘পিঞ্চহিটার’ পাঠিয়ে ফের ফাটকা খেলা হবে কি না, তা দেখার। নাইটদের নেটে কিন্তু ক্যারিবিয়ান স্পিনারকে ব্যাট হাতে ছক্কা মারার অনুশীলন করতে দেখা গিয়েছে।

সোমবার নারাইন, আন্দ্রে রাসেল ও দীনেশ কার্তিকের ঘরে নাইটদের ম্যাচের জার্সি পৌঁছে দেওয়া হয়। যা দেখে তিন জনেই খুশি। জার্সি পেয়ে তাঁদের অনুভূতি কী রকম ছিল তা একটি ভিডিয়োতে তুলে ধরা হল কলকাতা নাইট রাইডার্সের ইনস্টাগ্রামে। সেই ভিডিয়োয় নারাইনকে বলতে শোনা যায়, ‘‘নাইট পরিবারে আমার দশ বছর পূর্তি হয়ে গেল। প্রথম বারের মতোই এই জার্সি আমার কাছে বিশেষ অনুভূতির। নাইট রাইডার্সের জার্সি গায়ে দেওয়ার অভিজ্ঞতাটা সব সময়ই আমার কাছে অন্য রকম থাকবে। একটাই কথা মনে আসে এ নিয়ে কথা বলতে গেলে— অসাধারণ।’’

Advertisement

দীনেশ কার্তিককে বলতে শোনা যায়, ‘‘নাইট জার্সির রং আমাকে সত্যি উত্তেজিত করে। এত সুন্দর রংয়ের বাহার আর কোনও জার্সিতে দেখি না। নিঃসন্দেহে আমার সব চেয়ে প্রিয়।’’

আন্দ্রে রাসেলের জার্সির পিছনে এ বার থেকে রাসেল লেখা থাকছে না। লেখা হচ্ছে ‘দ্রে রাস’। রাসেলের প্রতিক্রিয়া, ‘‘কেকেআরের জার্সি বরাবর আমার পছন্দের। সব সময় পছন্দ করি, এই জার্সি পরে মাঠে নামতে।’’

সোমবার নাইটদের প্র্যাক্টিস ম্যাচ আয়োজন করা হয়। শেষ দু’টি প্রস্তুতি ম্যাচে নিউজ়িল্যান্ডের উইকেটকিপার-ব্যাটসম্যান টিম সাইফার্টকে দিয়ে ওপেন করানো হয়। গত বার শেষের দিকে তিনি দলে যোগ দিলেও এ বার তাঁর ব্যাটিংয়ের উপরে বিশেষ নজর দিচ্ছে নাইট শিবির। নিউজ়িল্যান্ডের হয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে আক্রমণাত্মক ব্যাটিং করেছেন সাইফার্ট। প্রশ্ন হচ্ছে, তাঁকে খেলানো হবে কোথায়? চার বিদেশি হিসেবে রাসেল, নারাইন, প্যাট কামিন্স ও অইন মর্গ্যানের খেলা নিশ্চিত। তা ছাড়া উইকেটকিপার-ব্যাটসম্যান হিসেবে দীনেশ কার্তিকও আছেন। সম্ভবত সাইফার্টকে তৈরি রাখা হচ্ছে কারও চোট-আঘাত লাগলে নামানোর জন্য। এ দিন প্র্যাক্টিস ম্যাচে শুভমন গিল করেন ৩৫ বলে অপরাজিত ৭৬। ম্যাচের আগে নেটে ব্যাট করতে দেখা গেল বেন কাটিংকেও। অস্ট্রেলীয় অলরাউন্ডার বহু দিন ম্যাচ প্র্যাক্টিসের বাইরে। তাঁকে ছন্দে ফেরানোর চেষ্টা চলছে কেকেআর শিবিরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন